ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ভারত

কলকাতায় বঙ্গবন্ধু বিষয়ক অনুষ্ঠানে কৃষিমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০২৩
কলকাতায় বঙ্গবন্ধু বিষয়ক অনুষ্ঠানে কৃষিমন্ত্রী

কলকাতা: কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক বলেছেন, বাংলাদেশ উন্নয়নের মহাসড়কে। এই উন্নয়নের গতিকে আরও বেগবান ও গতিময় করতে হবে।

রোববার (২৬ ফেব্রুয়ারি) সন্ধ্যায় বঙ্গবন্ধু ফাউন্ডেশনের (ভারত কমিটি) উদ্যোগে কলকাতার রোটারি সদন অডিটোরিয়ামে আয়োজিত ‘বঙ্গবন্ধু, বাংলাদেশ ও শেখ হাসিনা’ শীর্ষক আলোচনার ফাঁকে গণমাধ্যমকর্মীদের প্রশ্নের উত্তরে তিনি এ মন্তব্য করেন।

কৃষিমন্ত্রী বলেন, বর্তমান আওয়ামী লীগ সরকার ২০০৮ সালের ডিসেম্বর মাসে নির্বাচনের মাধ্যমে বাংলাদেশে ক্ষমতায় আসে। সেই নির্বাচনে আমরা জনগণের বিপুল সমর্থন নিয়ে জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে সরকার পরিচালনার দায়িত্ব গ্রহণ করেছি। জননেত্রী গত ১৪ বছরে অর্থনীতির সকল ক্ষেত্রে অনেক উন্নয়ন করেছেন, যে উন্নয়নগুলি দৃশ্যমান, সারা পৃথিবীতে সেগুলি প্রশংসিত হয়েছে।

সামাজিক বিভিন্ন সূচকে বাংলাদেশের অগ্রগতির চিত্র তুলে ধরে কৃষিমন্ত্রী বলেন, ২০১৫ সালে আমরা দানা জাতীয় খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হয়েছি। সামাজিক ইনডেক্স গুলিতেও আমরা খুব ভালো ফল করেছি। আমাদের দারিদ্র্য অর্ধেক কমিয়ে এনেছি, অর্থাৎ ৪০ শতাংশ থেকে ২০ শতাংশ, অতি দরিদ্র ভাগ যেখানে ১৮-১৯ শতাংশ ছিল সেটা এখন ১০ শতাংশের নিচে নেমে এসেছে। অবকাঠামো, ব্রিজ, পদ্মা সেতু, কৃষি, শিক্ষা, স্বাস্থ্য প্রতিটি ক্ষেত্রেই অভাবনীয় সাফল্য এসেছে। ১০০টি ইকনমিক জোন তৈরি করা হয়েছে, সেখানে শিল্প-কলকারখানা করা হচ্ছে, নতুন কর্মসংস্থান সৃষ্টি হয়েছে।

আলোচনা সভায় উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গের সমবায় দপ্তরের মন্ত্রী অরূপ রায়, কলকাতার বাংলাদেশ উপদূতাবাসের উপ-হাইকমিশনার আন্দালিব ইলিয়াসসহ বিশিষ্টরা।

এর আগে এদিন বিকেলে কলকাতার পাঁচ তারকা হোটেল গ্র্যান্ড ওবেরয়ে কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাককে শুভেচ্ছা জানায় কলকাতার ‘ইন্দো-বাংলা প্রেস ক্লাব’। প্রেসক্লাবের তরফে মন্ত্রীর হাতে ফুলের তোড়া এবং কলকাতার ঐতিহ্যবাহী মিষ্টি তুলে দেন ক্লাব সভাপতি কিংশুক চক্রবর্তী এবং মেন্টর পরিতোষ পাল।

এ সময় উপস্থিত ছিলেন সংসদ সদস্য নজরুল ইসলাম বাবু, বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য অ্যাডভোকেট নুরুল ইসলাম ঠান্ডু, কলকাতার বাংলাদেশ উপদূতাবাসের উপ-হাইকমিশনার আন্দালিব ইলিয়াস, কলকাতা প্রেসক্লাবের সভাপতি স্নেহাশীর সুরসহ ক্লাবের অন্য সদস্যরা।

বাংলাদেশ সময়: ২১৩৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০২৩
ভিএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।