ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

ভারত

তিন রাজ্য ভোটের ফলাফলে স্বস্তিতে বিজেপি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪১ ঘণ্টা, মার্চ ২, ২০২৩
তিন রাজ্য ভোটের ফলাফলে স্বস্তিতে বিজেপি

কলকাতা: ভারতের লোকসভা নির্বাচন ২০২৪ সালে। তার আগে উত্তর-পূর্ব ভারতের গুরুত্বপূর্ণ তিনটি রাজ্যের বিধানসভা ভোটের ফলাফল স্বস্তি এনে দিয়েছে নরেন্দ্র মোদির দল বিজেপিকে।

বৃহস্পতিবার (২ মার্চ) ত্রিপুরা, নাগাল্যান্ড ও মেঘালয় রাজ্যের বিধানসভা নির্বাচনের সন্তোষজন ফলাফল পেয়েছে বিজেপি।

গত ১৬ ফেব্রুয়ারি ত্রিপুরা এবং ২৭ ফেব্রুয়ারি নাগাল্যান্ড ও মেঘালয় বিধানসভা ভোট অনুষ্ঠিত হয়েছিল। ফল প্রকাশের আগেই জয়-পরাজয়ের সমীক্ষার পূর্বাভাসে বিজেপিকে এগিয়ে রেখেছিল ভারতের বিভিন্ন সংস্থার সমীক্ষা। বৃহস্পতিবার সকালে গণনা শুরু হতেই তার প্রতিচ্ছবি ফুটে উঠতে থাকে তিন রাজ্যে।

ত্রিপুরা বিধানসভার ৬০ আসনের মধ্যে বিজেপি পাচ্ছে ৩৪টি। এবার রাজ্যটিতে বিজেপিকে পরাস্ত করতে বাম ও কংগ্রেস জোট বেঁধেছিল। কিন্তু কয়েকটি আসন পাওয়া ছাড়া ওই জোটের ক্ষমতায় ফেরা হলো না। ত্রিপুরায় বাম-কংগ্রেস জোট পেয়েছে ১১টি আসন। অপরদিকে ত্রিপুরার আঞ্চলিক দল হিসেবে ১১টি আসন পেয়েছে তিপ্রা মথা।

এদিকে, আঞ্চলিক তকমা ঘোচাতে পশ্চিমবঙ্গের ক্ষমতাসীন দল তৃণমূল কংগ্রেস ত্রিপুরা বিধানসভায় প্রতিদ্বন্দ্বিতা করেছিল। ক্ষমতায় যে আসবে না সেটা আগেই ধারণা পাওয়া গিয়েছিল। কিন্তু খাতাই খুলতে পারল না তৃণমূল। শূন্য আসনেই ত্রিপুরা থেকে ফিরতে হলো মমতার দলকে। একই দশা অন্যান্য স্বতন্ত্র দলগুলোরও।

একইভাবে উত্তর-পূর্ব ভারতে নাগাল্যান্ড রাজ্যের ফলও ভালো হয়েছে বিজেপির। বিধানসভার ৬০ আসনের মধ্যে রাজ্যটির আঞ্চলিক দল ন্যাশনাল ডেমোক্রেটিক প্রগ্রেসিভ পার্টি (এনডিপিপি) পেয়েছে ২৬ আসন এবং ভারতীয় জনতা পার্টি (বিজেপি) পেয়েছে ১৪ আসন। এ রাজ্যে এনডিপিপি ও বিজেপির জোট রয়েছে। রাজ্যটিতে নাগা পিপলস ফ্রন্ট (এনপিএফ) পেয়েছে ৪ আসন এবং কংগ্রেস শূন্য আসন। অন্যান্যরা পেয়েছে ১৩টি আসন।

মেঘালয়ের দিকে তাকিয়ে ছিল রাজনৈতিক বিশেষজ্ঞরা। কারণ ত্রিপুরার পর এই রাজ্যে মমতার দল তৃণমূল কংগ্রেস ৬০ আসনের মধ্যে ৫২ আসনে প্রার্থী দিয়েছিল। গত বিধানসভা নির্বাচনে কংগ্রেসের হয়ে যারা জয় পেয়েছিল সেই সব বিধায়ক এখন মমতার ঝুলিতে। সেই বিধায়কদের প্রধান মুকুল সাংমার ওপর ভর করে তৃণমূল কংগ্রেস পেয়েছে মাত্র ৫টি আসন।

অপরদিকে, গত বিধানসভা নির্বাচনে মেঘালয় আঞ্চলিক দল ন্যাশনাল পিপল পার্টি (এনপিপি) এবং বিজেপি জোট বেঁধেছিল। রাজ্যটিতে মুখ্যমন্ত্রী ছিলেন এনপিপি দলের কনরাড সাংমা। যদিও চলতি বিধানসভা নির্বাচনে সেই জোট ভেঙে যায়। এককভাবে এনপিপি পেয়েছে ২৬ আসন এবং বিজেপি পেয়েছে ৫টি আসন। মেঘালয় কংগ্রেস পেয়েছে ৫টি, ইউডিপি ৯টি ও অন্যান্যরা পেয়েছে ৯টি আসন।

ত্রিপুরা, নাগাল্যান্ড ও মেঘালয়ে সরকার গঠন করতে ৬০ আসনের মধ্যে কমপক্ষে ৩১টি আসন প্রয়োজন। সেক্ষেত্রে তিন রাজ্যের নিরিখে মেঘালয়ে আবারও সম্ভবত জোট হতে চলেছে এনপিপি ও বিজেপির। তবে এই সমীকরণ মিলতে আরও একটু সময় অপেক্ষা করতে হবে। যদিও নির্বাচন কমিশন রাজ্য তিনটির ফলাফলে সরকারি সিলমোহর দেয়নি এখনো। তবে গতি যেদিকে যাচ্ছে তাতে ত্রিপুরা, নাগাল্যান্ড ও মেঘালয়ে এই ফলাফলই থাকতে চলছে। যা লোকসভার ভোটের আগে অনেকটাই বাড়তি অক্সিজেন দিল নরেন্দ্র মোদির বিজেপিকে।

বাংলাদেশ সময়: ১৫২১ ঘণ্টা, মার্চ ০২, ২০২৩
ভিএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।