ঢাকা, শুক্রবার, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৪ মে ২০২৪, ১৫ জিলকদ ১৪৪৫

ভারত

প্রথম ধাপে ৩৯ প্রার্থীর নাম প্রকাশ করল কংগ্রেস, রয়েছেন রাহুল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৫৩ ঘণ্টা, মার্চ ৯, ২০২৪
প্রথম ধাপে ৩৯ প্রার্থীর নাম প্রকাশ করল কংগ্রেস, রয়েছেন রাহুল

কলকাতা: ভারতের জাতীয় নির্বাচনে (লোকসভা ভোট) তফসিল ঘোষণার আগেই প্রথম ধাপে প্রার্থী তালিকা প্রকাশ করেছে দেশটির জাতীয় কংগ্রেস। শুক্রবার (৮ মার্চ) সন্ধ্যায় কংগ্রেসের প্রথম ধাপে প্রার্থী তালিকায় নাম রয়েছে রাহুল গান্ধী, শশী থারুর, ভূপেশ বাঘেলসহ ৩৯ জনের।

কংগ্রেসের প্রকাশিত তালিকা অনুযায়ী, দলের সাবেক সভাপতি রাহুল গান্ধী প্রতিদ্বন্দ্বিতা করবেন কেরালার ওয়েনাড় আসন থেকে। তবে এখনও সম্পূর্ণ তালিকা ঘোষণা না হলেও জানা যায়, একইসঙ্গে রাহুলকে প্রার্থী করা হবে উত্তরপ্রদেশের আমেঠী আসন থেকেও।

এ ছাড়া দলের হেভিওয়েট নেতা তথা সাবেক কেন্দ্রীয় মন্ত্রী শশী থারুকে প্রার্থী করা হয়েছে কেরালার তিরুঅনন্তপুরম আসনটি থেকে। এখান থেকে টানা তিনবার জয়ী সংসদ সদস্য তিনি। একইভাবে ছত্তিসগড়ের রাজনন্দগাঁও থেকে লড়বেন সে রাজ্যের সাবেক মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল।

প্রকাশিত তালিকায় থাকা অন্যান্য নামগুলোর মধ্যে রয়েছেন কংগ্রেসের সাধারণ সম্পাদক কেসি ভেনুগোপাল, যিনি কেরালার আলাপুজ্জা থেকে প্রতিদ্বন্দ্বিতা করবেন। ২০০৯ সালে এ কেন্দ্র থেকে জয়ী হয়েছিলেন ভেনুগোপাল। এ ছাড়া নাম রয়েছে ডিকে সুরেশের। কর্নাটকের উপমুখ্যমন্ত্রী ডিকে শিবকুমারের ভাই ডিকে সুরেশ লড়বেন বেঙ্গালুরু একটি গ্রামীণ আসন থেকে।

প্রথম ধাপের প্রকাশিত তালিকায় ৩৯ জন প্রার্থীর মধ্যে ছত্তিসগড়ের ৬ আসন, কর্নাটকের ৭, কেরালার ১৬, তেলঙ্গানার ৪, মেঘালয়ের ২ এবং নাগাল্যান্ড, ত্রিপুরা, সিকিম ও লাক্ষাদ্বীপের ১টি করে সংসদ আসন রয়েছে।

পাশাপাশি জানা যায়, পরের ধাপের তালিকায় নাম থাকবে বোন প্রিয়াঙ্কা গান্ধীর। সোনিয়া গান্ধী শারীরিক অসুস্থতার কারণে উত্তরপ্রদেশের রায়বেরেলি আসন থেকে এ প্রথম প্রার্থী হতে চলেছেন প্রিয়াঙ্কা গান্ধী। কংগ্রেসের দৃঢ় বিশ্বাস সোনিয়ার ভক্তরা তার কন্যাকে দুহাত তুলে আশীর্বাদ করবে।

গত সপ্তাহে বিজেপি প্রথম পর্যায়ের প্রার্থী তালিকা প্রকাশ করেছিল। তাতে ১২৫ জন প্রার্থীর নাম ছিল। এ ছাড়া জানা গেছে, ১০ মার্চ পশ্চিমবঙ্গের ৪২টি আসনের সম্পূর্ণ প্রার্থী তালিকা ঘোষণা করে দেবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

বাংলাদেশ সময়: ০৭৫২ ঘণ্টা, মার্চ ০৯, ২০২৪
ভিএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।