ঢাকা, শুক্রবার, ২৬ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

গাজায় সাগরের পানিতে সুরঙ্গ ভাসিয়ে দিচ্ছে ইসরায়েলি বাহিনী

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৪ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০২৪
গাজায় সাগরের পানিতে সুরঙ্গ ভাসিয়ে দিচ্ছে ইসরায়েলি বাহিনী

প্রায় দুই মাস আগে আমেরিকান একটি সংবাদপত্র জানিয়েছিল, ইসরায়েল সেনাবাহিনী গাজায় সুরঙ্গগুলো সাগরের পানি দিয়ে ভরাট করার কথা ভাবছে। এখন বাহিনীটি নিশ্চিত করে জানিয়েছে, কয়েক সপ্তাহ ধরে তারা এমনটি করছে।

খবর আল জাজিরার।

সুরঙ্গ পানিতে ভাসাতে যেসব মেশিনারি ও টুলস ব্যবহৃত হচ্ছে, সেগুলো ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে মিলে ইসরায়েলি সেনাবাহিনী সেগুলো তৈরি করেছে।

গেল ডিসেম্বরে ইসরায়েলের এ ধরনের মেকানিজমের প্রতি আগ্রহ দেখা যায়। ইসরায়েলি সেনাবাহিনীর চিফ অব স্টাফ হারজি হালেভি বলেন, এটি  দারুণ একটি ভাবনা। সেনাবাহিনীকে সুবিধা দেয়, এমন যেকোনো কিছু তারা বিবেচনা করবেন।  

তবে ইসরায়েলি সেনাবাহিনী বারবার বলেছে, তাদের বিশ্বাস, গাজায় সুরঙ্গে ১৩৬ জিম্মিকে আটকে রাখা হয়েছে।

ইসরায়েলের টানা বোমা হামলায় অবশ্য গাজায় ইতোমধ্যে বহু অবকাঠামো ধ্বংস হয়ে গেছে। কিন্তু এটি এমন কিছু, যা সেচ ব্যবস্থাকে ধ্বংস করবে এবং মাটি ধ্বংস করবে।
 
এমটি হবে, ইসসরায়েলি সেনাবাহিনী তা অস্বীকার করেছে। তাদের দাবি, তারা এটি নির্ভুলতার সঙ্গে করছে।

কিন্তু গাজার টানেলগুলোকে সাগরের পানি দিয়ে প্লাবিত করার জন্য এই ধরনের ব্যবস্থার তীব্র সমালোচনা রয়েছে। আর ইসরায়েলি সেনাবাহিনী কয়েক সপ্তাহ ধরে তা করছে।

বাংলাদেশ সময়: ১০০০ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০২৪
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।