ঢাকা, সোমবার, ১২ কার্তিক ১৪৩১, ২৮ অক্টোবর ২০২৪, ২৪ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

গাজায় ইসরায়েলি হামলায় নিহত ৪৩ হাজার ছাড়াল

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৩ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০২৪
গাজায় ইসরায়েলি হামলায় নিহত ৪৩ হাজার ছাড়াল

গাজায় ইসরায়েলের হামলায় নিহত বেড়ে দাঁড়িয়েছে ৪৩ হাজার ২০ জনে। আহত হয়েছেন এক লাখ এক হাজার ১১০ জন।

খবর আল জাজিরার।

গত বছরের ৭ অক্টোবর সশস্ত্র গোষ্ঠী হামাসের নজিরবিহীন হামলার জবাবে ইসরায়েল গাজায় যুদ্ধ শুরু করে। হামাসের ওই হামলায় ইসরায়েলে এক হাজার ১৩৯ জন নিহত হন। গোষ্ঠীটি দুই শতাধিক ইসরায়েলিকে জিম্মিও করে।

জিম্মিদের মধ্যে ৯৭ জন এখনো গাজায় রয়েছেন বলে মনে করা হয়। আর ইসরায়েলি সামরিক বাহিনীর বিশ্বাস ৩৪ জন নিহত হয়েছেন। শতাধিক জিম্মি গত নভেম্বরে সপ্তাহব্যাপী যুদ্ধবিরতির সময় মুক্তি পান।

এদিকে গাজার উত্তর দিকে ইসরায়েলের গত ২৪ দিনের সামরিক অভিযানে হাজারের বেশি লোকের প্রাণ গেছে। নিহতদের বেশির ভাগই নারী ও শিশু বলে জানান স্বাস্থ্য কর্মকর্তারা।

হাসপাতাল সূত্রগুলো আল জাজিরাকে জানিয়েছে, সোমবার সকাল থেকে ইসরায়েলি হামলায় গাজায় ২২ জনের প্রাণ গেছে। এর মধ্যে ১৩ জনই উত্তর দিকের।  

ইসরায়েলি আর্মি রেডিও এক প্রতিবেদনে জানায়, উত্তর গাজার জাবালিয়া শরণার্থী শিবির ও সংলগ্ন অঞ্চলগুলো থেকে ৬০০ ফিলিস্তিনিকে গ্রেপ্তার করা হয়েছে।

রোববার ইসরায়েলি বাহিনীর হামলায় গাজায় ৫৩ জন নিহত হন।  
 
পার্শ্ববর্তী দেশ লেবাননেও ইসরায়েলি হামলা চলছে। গাজায় যুদ্ধ শুরু হওয়ার পর থেকে ইসরায়েলি হামলায় দেশটিতে দুই হাজার ৫৭৪ জন নিহত হয়েছেন, এর মধ্যে শিশু ১২৭ জন। আহত হয়েছেন ১২ হাজার ১ জন।  

বাংলাদেশ সময়: ১৯২৮ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০২৪
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।