ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

রাশিয়ার ‘চতুর্মুখী’ হামলায় পতনের মুখে কিয়েভ? 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৩ ঘণ্টা, মার্চ ১, ২০২২
রাশিয়ার ‘চতুর্মুখী’ হামলায় পতনের মুখে কিয়েভ? 

বেলারুশের মধ্যস্থতায় শান্তি আলোচনা সফল হয়নি। যুদ্ধ চলছে।

ইউক্রেনের রাজধানী কিয়েভ দখলের পথে রাশিয়া। প্রায় ৬৪ কিলোমিটার সেনাবহর এখন কিয়েভের পথে। চলছে চূড়ান্ত হামলার প্রস্তুতি। কার্যত চারদিক থেকে হামলা পরিচালনা করছে রাশিয়া।  

সৈন্যরা ইউক্রেনের রাজধানী কিয়েভের বিভিন্ন লক্ষ্যবস্তুতে হামলার প্রস্তুতি নিয়েছে বলে শহরের বাসিন্দাদের সতর্কও করে দিয়েছে রাশিয়া।  

সবশেষ অবস্থা দেখে মনে হচ্ছে, শিগগিরই রাজধানী কিয়েভ দখলে নিয়ে ফেলবে রাশিয়া। পুতিনের নির্দেশ অনুযায়ী ২ মার্চের মধ্যে অভিযানে সফলতাও আসতে পারে এ ঘটনার মধ্য দিয়েই। কারণ রাজধানী দখল হলে ইউক্রেন পুতিনের সব শর্ত মানতে বাধ্য হতে পারে।

রাজধানী কিয়েভ ছাড়াও আরেকটি সেনাবহর খারকিভ শহরের দিকে ধাবিত হচ্ছে। এরইমধ্যে ওই শহরের কেন্দ্রস্থলে হামলাও চালিয়েছে রাশিয়া। ইউক্রেনের সরকারি সূত্র জানাচ্ছে, সোমবারই খারকিভে রুশ সেনার ছোড়া মিসাইলে একাধিক সাধারণ নাগরিক নিহত হয়েছেন।

পুতিন সেনার অন্য একটি দল ডনবাস কেন্দ্রে হামলা চালাচ্ছে।  

রাশিয়ার সামরিক অভিযান ঠেকাতে জরুরিভিত্তিতে ইউরোপীয় ইউনিয়নের সদস্যপদের জন্য আবেদন করেছেন ইউক্রেন প্রেসিডেন্ট। তিনি পশ্চিমাদের বলেছেন, তোমরা যে আমাদের সঙ্গে আছো, তার প্রমাণ দাও।

বাংলাদেশ সময়: ২১৩২ ঘণ্টা, মার্চ ০১, ২০২২
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।