ঢাকা, বৃহস্পতিবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

যুক্তরাজ্যে সপ্তাহে ছুটি ৩ দিন, কাজ ৪ দিন! 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৪ ঘণ্টা, জুন ৯, ২০২২
যুক্তরাজ্যে সপ্তাহে ছুটি ৩ দিন, কাজ ৪ দিন!  প্রতীকী ছবি

যুক্তরাজ্যে পরীক্ষামূলকভাবে হাজার হাজার কর্মী স্থানীয় সময় সোমবার (৬ জুন) থেকে পরীক্ষামূলকভাবে কর্মক্ষেত্রে সপ্তাহে চার দিন কাজ করছেন। সপ্তাহের বাকি তিন দিন তাদের ছুটি থাকবে।

এজন্য কর্মীদের কোনো বেতন কমানো হবে না। মার্কিন সম্প্রচারমাধ্যম সিএনএনের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।  

প্রতিবেদনে বলা হয়েছে, কর্মীরা নতুন এই পদ্ধতিতে আগামী ছয় মাস কাজ করবেন। দেশটির ৭০ টি কোম্পানির কর্মরত ৩ হাজার ৩০০ কর্মী নতুন এই পদ্ধতির সুযোগ পাচ্ছেন। এই প্রতিষ্ঠানগুলোর মধ্যে আর্থিক পরিষেবা প্রদানকারী প্রতিষ্ঠান থেকে শুরু করে রেস্তোরাঁও রয়েছে।  

খবরে বলা হয়েছে, কর্মীরা এই সময়ে স্বাভাবিক সময়ের তুলনায় কর্মক্ষেত্রে ৮০ শতাংশ সময় দেবেন। কম সময় দিয়েও কর্মীরা বেতনের শতভাগ অর্থই পাবেন। তবে কর্মীদের স্বাভাবিক সময়ের মতোই কর্মোৎপাদনশীলতা বজায় রাখতে হবে।  

ক্যামব্রিজ ইউনিভার্সিটি, অক্সফোর্ড ইউনিভার্সিটি ও বোস্টন কলেজের গবেষকদের সঙ্গে অংশীদারত্বের ভিত্তিতে এই প্রকল্প পরিচালনা করছে অলাভজনক প্রতিষ্ঠান কমিউনিটি ফোর ডে উইক গ্লোবাল ও ফোর ডে উইক ইউকে  ।  

লন্ডনের প্রেশার ড্রপ ব্রিউইংয়ের ব্র্যান্ড ম্যানেজার সিয়েনা ও’রর্ক সিএনএনকে বলেন, কোম্পানির প্রধান লক্ষ্য কর্মীদের মানসিক স্বাস্থ্য এবং শারীরিক সুস্থতার উন্নতি সাধন করা।  

তিনি আরও বলেন, করোনা আমাদের কাজ, কর্মক্ষেত্র ও কর্মীদের জীবন সম্পর্কে আমাদের অনেক কিছু ভাবতে বাধ্য করেছে। আমরা কর্মীদের জীবন উন্নত করতে এবং বিশ্বের একটি প্রগতিশীল পরিবর্তনের অংশ হতে এটি করছি।

এর আগে কর্মক্ষেত্রে সপ্তাহে কর্মদিন কমিয়ে আনার সবচেয়ে বড় দুটি পাইলট প্রকল্প চালু করেছে আইসল্যান্ড। ২০১৫ ও ২০১৯ সালে পরিচালনা করা ওই প্রকল্প দুটিতে ২ হাজার ৫০০ সরকারি কর্মীও অংশ নেন। এই প্রকল্পে অংশ নেওয়া কর্মীদের মধ্যে কর্মোৎপাদনশীলতায় তেমন কমতি দেখা যায়নি। তবে কর্মীদের সুস্থ থাকার হার ও উন্নত জীবনমান নাটকীয়ভাবে বেড়ে গিয়েছিল।

ফোর ডে উইক ক্যাম্পেইন এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, যুক্তরাজ্যের পাশাপাশি চলতি বছরের শেষের দিকে সরকারিভাবে স্পেন ও স্কটল্যান্ডেও একই ধরনের প্রকল্প শুরু হতে যাচ্ছে।

ফোর ডে উইক গ্লোবালের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) জো ও’কনর এক বিবৃতিতে বলেন, কর্মীরা দেখিয়েছেন, তাঁরা অল্প সময়েও চমৎকার কাজ করতে পারেন। করোনা মহামারির প্রভাব থেকে বেরিয়ে আসার পর অসংখ্য প্রতিষ্ঠান বলছে, তাদের নতুন লক্ষ্য কর্মীদের জীবনযাত্রার মান নিশ্চিত করা। কর্মদিবস কমিয়ে আনায় কর্মীরা আরও বেশি প্রতিযোগিতামূলক হয়ে উঠবেন।

সূত্র: সিএনএন

বাংলাদেশ সময়: ১৩২০ ঘণ্টা, জুন ০৯,২০২২
ইআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।