ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

এবার সমুদ্রপথে পালানোর চিন্তা করছেন লঙ্কান প্রেসিডেন্ট!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৪ ঘণ্টা, জুলাই ১২, ২০২২
এবার সমুদ্রপথে পালানোর চিন্তা করছেন লঙ্কান প্রেসিডেন্ট!

আকাশপথে দেশ ছেড়ে পালানোর চেষ্টা ব্যর্থ হওয়ার পর এবার সমুদ্রপথে পালানোর চিন্তা করছেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে। এজেন্সি ফ্রান্স প্রেসের (এএফপি) একটি অফিসিয়াল সূত্র এ তথ্য প্রকাশ করেছে।

সূত্রটি জানায়, নিজ দেশের বিমানবন্দর অভিবাসন কর্মকর্তারা গোতাবায়াকের আটকে দেওয়ার পর পালানোর জন্য তিনি নৌবাহিনীর টহল নৌযান ব্যবহার করার কথা ভাবছেন। কোন মাধ্যম থেকে এ তথ্য পাওয়া গেছে তা এএফপি জানায়নি।

এর আগে মঙ্গলবার (১২ জুলাই) স্থানীয় সময় দুপুরের দিকে দেশ ছেড়ে পালাতে গিয়ে বিমানবন্দরে আটকে যান গোতাবায়া রাজাপক্ষে।

কলম্বো গেজেট জানায়, দেশ ছাড়ার আগে তিনি ও তার স্ত্রী বিমানবন্দরের পাশে একটি সামরিক ঘাঁটিতে রাত যাপন করেন।

বুধবার (১৩ জুলাই) পদত্যাগের কথা আছে গোতাবায়ার। তিনি শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তরের প্রতিশ্রুতি দিয়েছেন। কিন্তু তার আগেই আকাশ পথে দেশ ছাড়ার চেষ্টা করেন তিনি।

শ্রীলঙ্কার স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়, শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তরের জন্য গোতাবায়া পদত্যাগপত্রে স্বাক্ষর করেছেন। মঙ্গলবার পদত্যাগ পত্রে সই করেন তিনি। বুধবার থেকে এ পদত্যাগ কার্যকর হবে। পার্লামেন্টে এ ব্যাপারে ঘোষণা দেবেন স্পিকার মাহিন্দা ইয়াপা আবেবর্ধনে।

প্রতিবেদনে বলা হয়, নিজ দেশের বর্তমান অবস্থা বিবেচনায় গ্রেফতার হওয়ার শঙ্কা করছেন গোতাবায়া। ধারণা করা হচ্ছে, গ্রেফতার এড়াতেই পদত্যাগের আগে তিনি পালাতে চাচ্ছিলেন।  কিন্তু অভিবাসন কর্মকর্তারা তার পাসপোর্ট আটকে দেন।

একইভাবে দেশ ছেড়ে পালাতে গিয়ে ধরা পড়েছেন গোতাবায়ার ছোট ভাই ও সাবেক অর্থমন্ত্রী বাসিল রাজাপক্ষে। তাকেও অভিবাসন কর্মকর্তারা আটকে দেন।  মঙ্গলবার শ্রীলঙ্কা ইমিগ্রেশন অ্যান্ড ইমিগ্রেশন অফিসার্স অ্যাসোসিয়েশন এ তথ্য নিশ্চিত করে।

কর্মকর্তারা জানিয়েছেন, বাসিল ও তার পরিবারের সদস্যরা কলম্বো বিমানবন্দরের ভিআইপি এক্সিট গেট ব্যবহার করে বিদেশে চলে যাওয়ার চেষ্টা করছিলেন। কিন্তু অভিবাসন কর্মকর্তারা তা হতে দেননি।

অ্যাসোসিয়েশনের সভাপতি কে এ এস কানুগালা এ ব্যাপারে বলেন, সোমবার আমাদের জানানো হয়েছিল বাসিল রাজাপক্ষে শ্রীলঙ্কা ছেড়ে যেতে পারেন। আমাদের মধ্যরাত পর্যন্ত দায়িত্ব ছিল। এ সময়ের মধ্যে তিনি বা তারা বিমানবন্দরে আসেননি।

এদিকে, গোতাবায়া ও বাসিলের দেশ ছেড়ে পালানোর কয়েকটি ছবি স্থানীয় মিডিয়ার মাধ্যমে ছড়িয়ে পড়ে। সামাজিক যোগাযোগ মাধ্যমেও ব্যাপকভাবে ছবিগুলো ছড়িয়ে পড়ে। দেশের জনগণ এ ঘটনায় ক্ষোভ প্রকাশ করেছে।

সূত্র: এনডিটিভি

বাংলাদেশ সময় : ১৭০৩ ঘণ্টা, ১২ জুলাই, ২০২২
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।