ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্র-দ.কোরিয়াকে ‘নির্দয়’ জবাব দেওয়া হবে: উ. কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৩ ঘণ্টা, নভেম্বর ৭, ২০২২
যুক্তরাষ্ট্র-দ.কোরিয়াকে ‘নির্দয়’ জবাব দেওয়া হবে: উ. কোরিয়া

দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যে চলা সামরিক মহড়াকে উস্কানি এবং বিপজ্জনক বলে আখ্যায়িত করছে উত্তর কোরিয়ার সেনাবাহিনী। পাশাপাশি পিয়ংইয়ংয়ের পক্ষ থেকে হুঁশিয়ারি দিয়ে বলা হয়েছে, ওয়াশিংটন ও সিউলকে নির্দয় জবা দেওয়া হবে।

 

সোমবার (০৭ নভেম্বর) উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম কেসিএনএর প্রতিবেদনে এমনটি বলা হয়েছে।   

 গত সপ্তাহে ভিজিল্যান্ট স্টর্ম নামে যৌথ সামরিক মহড়া শুরু করে দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র। পরে বেশ কয়েকটি মিসাইল পরীক্ষা চালায় উত্তর কোরিয়া। ধারণা করা হয়, এরমধ্যে আন্তঃমহাদেশীয় মিসাইল ও শত শত গোলাও সাগরে ছুড়েছে পিয়ংইয়ং। দক্ষিণ কোরিয়া- যুক্তরাষ্ট্রের সামরিক মহড়া শুক্রবার (৪ নভেম্বর) শেষ হওয়ার কথা থাকলেও তা শনিবার (৫ নভেম্বর)  পর্যন্ত চালান হয়।   

এ নিয়ে উত্তর কোরিয়ার সেনাবাহিনীর পক্ষ থেকে বলা হয়, ভিজিল্যান্ট স্টর্ম মহড়া ছিল একটি উস্কানি। এটি উদ্দেশ্যমূলকভাবে উত্তেজনা বাড়ানোর লক্ষ্যে চালানো হয়। খুব উচ্চ আক্রমণাত্মক প্রকৃতির একটি বিপজ্জনক যুদ্ধ মহড়া ছিল এটি।

পিয়ংইয়ংয়ের সেনাবাহিনী আরও জানায়, দক্ষিণ কোরিয়ায় হামলার আদলে তারা বিভিন্ন সামরিক কর্মকাণ্ড করেছে। গত ২ নভেম্বর উত্তর কোরিয়ার ছোড়া একট মিসাইল দক্ষিণ কোরিয়ার উলসান উপকূলের কাছে গিয়ে পড়ে। ১৯৫৩ সালে কোরিয়া যুদ্ধের অবসানের পর প্রথমবারের মতো এমন ঘটনা ঘটল। এই ক্ষেপণাস্ত্র ছোড়ার কথা উত্তর কোরিয়ার সেনারা নিশ্চিত করেছে।  

 একটি বিবৃতিতে উত্তর কোরিয়ার সেনাবাহিনীর পক্ষ থেকে জানানো হয়, শত্রুরা উস্কানিমূলক সামরিক পদক্ষেপ অব্যাহত থাকবে ততোই  নির্দয়ভাবে সেগুলোর জবাব দেওয়া হবে।  

সূত্র: এনডিটিভি

বাংলাদেশ সময়: ১০৪২ ঘণ্টা, নভেম্বর ০৭, ২০২২
ইআর

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।