ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

জাতীয়

৩ দিনেই মিলছে ভারতের মেডিকেল ভিসা, ১০ দিনে ট্যুরিস্ট

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৭ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০২২
৩ দিনেই মিলছে ভারতের মেডিকেল ভিসা, ১০ দিনে ট্যুরিস্ট

রাজশাহী: রাজশাহীর ভারতীয় ভিসা সেন্টারের কার্যক্রম সহজিকরণের পর ‘ভিসা’ পেতে সাধারণ মানুষের দুর্ভোগ কমেছে। বিশেষ করে এখন ভিসা অ্যাপ্লিকেশন সেন্টারটিতে (আইভ্যাক) আবেদন জমা দেওয়ার তিন দিনের মধ্যেই মেডিকেল ভিসা মিলছে।

ভ্রমণ ভিসাও পাওয়া যাচ্ছে ৮ থেকে ১০ দিনের মধ্যে।

আগে ভারতীয় ভিসার জন্য আবেদন করে দিনের পর দিন অপেক্ষা করতে হতো। আর জরুরি চিকিৎসার কাজে ভারত যেতে চাওয়া অসুস্থ রোগীরা ভিসার জন্য দিনের পর দিন ভিসা সেন্টারের চক্কর দিতেন।

ভিসাপ্রত্যাশীরা বলছেন, এখন আবেদন গ্রহণ ও যাচাই-বাছাই পদ্ধতি সহজ করায় দুর্ভোগ কমেছে তাদের। ভারতে উন্নত চিকিৎসায় আগ্রহীদের বিশেষ সুবিধা দিতে এ ধরনের উদ্যোগ নেওয়া হয়েছে। আগে ভিসার আবেদনকারীর কাগজপত্রে কোনো সমস্যা থাকলে বাতিল হতো। আর এখন সমস্যা থাকলে ভিসা সেন্টার থেকে ফোন করা হচ্ছে। সমস্যা সমাধানের জন্য দেওয়া হচ্ছে পরামর্শ। অনেক প্রয়োজনীয় কাগজ নেওয়া হচ্ছে আবেদনের পরও। এমন নানামুখী সব উদ্যোগে ইন্ডিয়ান ভিসা সেন্টারের আগের সেই দুর্ভোগের চিত্র পাল্টেছে। সেবার মান বাড়ায় ভোগান্তি কমেছে ভিসা প্রত্যাশীদের।

রাজশাহী মহানগরীর দড়িখরবোনা এলাকার তুহিনুল ইসলাম বলেন, বর্ণালী মোড়ে থাকা আইভ্যাক সেন্টারে আগে দীর্ঘ লাইন দেখা যেত প্রতিদিনই। কিন্তু এখন মাঝেমধ্যে এক দুইদিন ছাড়া সেই লম্বা লাইন আর খুব একটা দেখা যায় না। আগে জরুরি আবেদনের পরও ২০ থেকে ২৫ দিন সময় লাগত ভিসা পেতে। তবে এখন সে অবস্থার পরিবর্তন এসেছে। এখন আরও লোকজনকে এখানে নির্ঘুম রাত কাটাতে হয় না। সারাদিন লাইনও ধরতে হয় না।

রাজশাহীতে অবস্থিত ভারতীয় সহকারী হাইকমিশনারের কার্যালয় সূত্রে জানা গেছে, এই ভিসা সেন্টারে গড়ে প্রতিদিন এক থেকে দুই হাজার ভিসার আবেদন জমা পড়ে। এর মধ্যে যাচাইবাছাইয়ের পর কম করে হলেও প্রায় এক হাজার ভিসা দেওয়া হচ্ছে। আর এটি ভারতীয় ভিসা প্রদানের ক্ষেত্রে সর্বোচ্চ রেকর্ড।

কাজে গতি আনতে রাজশাহীতে নবনিযুক্ত ভারতীয় সহকারী হাইকমিশনার মনোজ কুমার বিভিন্ন সময়ে আইভ্যাক পরিদর্শন করেন। তার আকস্মিক পরিদর্শনের পর এখন আবেদনপত্র জমা দেওয়ার তিন কর্মদিবসের মধ্যেই মানুষ চিকিৎসা ভিসা পাচ্ছেন। আর চিকিৎসা ভিসাকে সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হয়েছে। তবে ভ্রমণ ভিসা ৮-১০ কর্মদিবসের মধ্যে দেওয়া হচ্ছে। এই সময়সীমা আরও কমিয়ে আনার চেষ্টা চলছে বলেও জানিয়েছেন সংশ্লিষ্টরা।

বাংলাদেশ সময়: ২১৩৭ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০২২
এসএস/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।