ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

পোষা প্রাণীর কর নেবে ডিএসসিসি

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৮ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০২২
পোষা প্রাণীর কর নেবে ডিএসসিসি

পোষা প্রাণীর জন্য কর দিতে হবে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনকে (ডিএসসিসি)। নতুন এই নিয়ম অনুযায়ী প্রতি কুকুরের জন্য ৫০০ টাকা বার্ষিক কর দিতে হবে করপোরেশনকে।

এছাড়া ঘোড়া ও হরিণ পালনে প্রতিটির জন্য কর দিতে হবে এক হাজার টাকা।

‘সিটি কর্পোরেশন আদর্শ কর তফসিল, ২০১৬’-এর গণবিজ্ঞপ্তি অনুসারে, প্রতিটি পোষা প্রাণীর জন্য বার্ষিক কর দিতে হবে। বিজ্ঞপ্তিতে এসব পোষা প্রাণীর মালিকদের স্ব স্ব অঞ্চলের রাজস্ব বিভাগের বিবিধ আদায় শাখায় উল্লিখিত হারে কর ও এর উপর ১৫ শতাংশ ভ্যাট দিতে অনুরোধ করা হয়।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের তথ্যানুযায়ী, ডিএসসিসির আওতায় ১২৮টি পোষা কুকুর, ১৪৫টি হরিণ ও ৪৬টি ঘোড়া রয়েছে। ইতোমধ্যে এসব পোষা প্রাণীর মালিকদের চিঠি দিয়ে করের বিষয়টি জানানো হয়েছে।

এ বিষয়ে দক্ষিণের ডেপুটি চিফ রেভেনিউ কর্মকর্তা শাহজাহান আলী গণমাধ্যমকে বলেন, আদর্শ কর তফসিল অনুযায়ী করপোরেশনের আওতাধীন প্রতিটি পোষা প্রাণী (কুকুর, হরিণ ও ঘোড়া) পালনের ক্ষেত্রে কর নির্ধারিত রয়েছে। ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনে এর আগে কখনও কর আদায় হয়নি। চলতি অর্থবছরেই প্রথম পোষা প্রাণীর ক্ষেত্রে কর আদায় শুরু হয়েছে।

ইতোমধ্যে ২৭টি পোষা প্রাণীর মালিক কর জমা দিয়েছেন বলে জানান তিনি।

এদিকে ডিএসসিসির‍ এমন সিদ্ধান্তকে অযৌক্তিক বলছেন পশুপ্রেমী ও বিশেষজ্ঞরা। তারা বলছেন, এমন সিদ্ধান্ত প্রাণী পোষায় মানুষকে নিরুৎসাহিত করবে।

বাংলাদেশ সময়: ১৩৫৬ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০২২
এসএস/এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।