ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

জাতীয়

মুক্তিযুদ্ধের চেতনায় দেশকে এগিয়ে নিয়ে যেতে হবে’

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩২৬ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০২২
মুক্তিযুদ্ধের চেতনায় দেশকে এগিয়ে নিয়ে যেতে হবে’

ঢাকা: বিজয় দিবসে সবাইকে মুক্তিযুদ্ধের চেতনায় দারিদ্র্য ও বৈষম্যমুক্ত সমাজ গড়তে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহ্বান জানিয়েছেন বক্তারা।

রোববার (২৫ ডিসেম্বর) সন্ধ্যায় রাজধানীর সেগুন বাগিচায় কেন্দ্রীয় কচি-কাঁচার মেলা মিলনায়তনে স্বাধীনতা সংসদ আয়োজিত 'বিজয় দিবসের অঙ্গীকার, মুক্তিযুদ্ধের চেতনায় উন্নত দেশ গড়া' শীর্ষক আলোচনা, পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক সন্ধ্যায় বক্তারা এসব কথা বলেন।

অনুষ্ঠানে  প্রধান আলোচক হিসেবে সাউথইস্ট ইউনিভার্সিটির সাবেক ভাইস চ্যান্সেলর ও বোর্ড অব ট্রাস্টিজের উপদেষ্টা অধ্যাপক ড. আ. ন. ম. মেশকাত উদ্দিন নতুন প্রজন্মকে দেশের সঠিক ইতিহাস জানার আহ্বান জানান।  

অধ্যাপক ড. মেশকাত উদ্দিন বলেন, আমরা অনেকেই জানি, স্বাধীনতাযুদ্ধ শুরু হয়েছে ২৬ মার্চ। কিন্তু ১৯৭১ সালের ৩ মার্চ থেকে পূর্ব বাংলা তথা বর্তমান বাংলাদেশ বঙ্গবন্ধুর কথায় চলেছে। তিনি তার ঘোষণায় বলেছিলেন, ‘পূর্ব পাকিস্তান থেকে একটি টাকাও পশ্চিম পাকিস্তানে যাবে না,’ যায়ওনি।

মহান মুক্তিযুদ্ধে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাষণের উদ্ধৃতি দিয়ে মেশকাত উদ্দিন বলেন, বঙ্গবন্ধু বলেছিলেন, ‘তেইশ বছরের শোষণের ইতিহাস ভুলি নাই’। এর মানে, ১৯৪৭ সালে যে দেশ ভাগ হয়েছিল, সেটাকে পরিষ্কারভাবেই তিনি পরাধীনতা মনে করতেন। আজ আমরা সেই ইতিহাস জানি না। আমাদের সেই ইতিহাস জানতে হবে।

তিনি আরও বলেন, আমরা মহান মুক্তিযুদ্ধে একটি স্বধীন দেশ, একটি মানচিত্র পেয়েছি। এখন আমাদের অর্থনৈতিক মুক্তি ঘটাতে হবে। দারিদ্র্যমুক্ত বাংলাদেশ গড়তে হবে। বঙ্গবন্ধু দেশ স্বাধীন হওয়ার পর পাকিস্তান থেকে দেশে ফিরে সবাইকে এ অহ্বানই করেছিলেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে সুপ্রিম কোর্টের বিচারপতি এসএম মুজিবুর রহমান বলেন, আমরা আজ পৃথিবীর বুকে এক সমৃদ্ধ দেশ। আমাদের যে উন্নয়ন অগ্রযাত্রা সেটা অব্যাহত রাখতে সবাইকে এক হয়ে কাজ করতে হবে। মহান স্বাধীনতাযুদ্ধে আমাদের যে অর্জন, তা ধরে রাখতে হবে।

স্বাধীনতা সংসদ আয়োজিত বিজয় দিবসের আলোচনা সভায় আরও বক্তব্য দেন স্বাধীনতা সংসদের চেয়ারম্যান শহীদুল্লাহ প্রিন্স। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজনের উপস্থিত থাকার কথা থাকলেও অসুস্থতার কারণে তিনি উপস্থিত হতে পারেননি।

বাংলাদেশ সময়: ২৩২৩ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০২২ 
এসআর/এসআই
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।