ঢাকা, সোমবার, ১৭ আশ্বিন ১৪৩০, ০২ অক্টোবর ২০২৩, ১৭ রবিউল আউয়াল ১৪৪৫

জাতীয়

ভোলায় ৯ দিনব্যাপী জলচর পাখি শুমারি শুরু

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪০ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০২৩
ভোলায় ৯ দিনব্যাপী জলচর পাখি শুমারি শুরু

ভোলা: ভোলায় ৯ দিনব্যাপী জলচর পাখি শুমারি শুরু হয়েছে। খেয়াঘাট থেকে ৮ সদস্যের একটি পাখি পর্যবেক্ষক দল ট্রলার নিয়ে এ কার্যক্রম শুরু করেন।

শুক্রবার (১২ জানুয়ারি) সকাল থেকে এ পাখি গণনা শুরু হয়। উপকূলীয় এলাকায় এ শুমারি চলবে আগামী ২১ জানুয়ারি পর্যন্ত।

প্রতি বছরের মতো এবারও এ শুমারির আয়োজন করেছে ‘বাংলাদেশ বার্ড ক্লাব’। এবার এ শুমারিতে যুক্ত হয়েছে বন অধিদপ্তর, আইইউ সিএন বাংলাদেশ এবং প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের প্রতিনিধি দল। এ টিমের নেতৃত্ব দিচ্ছেন বাংলাদেশ বার্ড ক্লাবের সহ-সভাপতি সায়েম ইউ চৌধুরী।

এছাড়া সেখানে আরও থাকছেন বার্ড ক্লাব সদস্য এভারেস্ট জয়ী এমএ মুহিত, সদস্য অনু তারেক, বন অধিপ্তরের জীববৈচিত্র সংরক্ষণ কর্মকর্তা জহুরা মিনা, কাজী জেনিফার আজমেরি, আইইউ সিএন বাংলাদেশ কর্মকর্তা নাজিম উদ্দিন খান, বার্ড ক্লাব সদস্য মো. ফয়সাল ও প্রকৃতি জীবন ফাউন্ডেশনের সিহাব খালেদীন।

ভোলা, নোয়াখালী থেকে চট্রগ্রামে সন্দিপ পর্যন্ত অন্তত ৪০ দ্বীপ চরে পরিযায়ী, অপরিযায়ী ও জলচরসহ বিভিন্ন প্রজাতির অতিথি পাখি গণনা করবেন এ প্রতিনিধি দলের সদস্যরা।

বাংলাদেশ বার্ড ক্লাবের সহ-সভাপতি সায়াম ইউ চৌধুরী বলেন, শুধু পাখি গণনা নয়, পাখিদের জীবন, অবাধ বিচরণ নিশ্চিত করার পাশাপাশি পাখি রক্ষায় ৯ দিন কাজ করা হবে। প্রতি বছর শীত মৌসুমে এ আয়োজন করা হয়।

বার্ড ক্লাব সদস্য ও পাখি পর্যবেক্ষক এমএ মুহিত ও মো. ফয়সাল বলেন, শীত মৌসুমে বাংলাদেশে ৪০০ প্রজাতির অতিথি পাখি আসে। এর বেশিরভাগই আসে ভোলায়। তবে জলবায়ু পরিবর্তনের কারণে পাখি কিছুটা কমেছে।

উল্লেখ্য, ১৯৮৭ সাল থেকে এ শুমারি চলে আসছে। পাখিপ্রেমী, পর্যবেক্ষক ও গবেষকদের স্বেচ্ছাশ্রমে এ জলচর পাখি গণনা করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৪৩৯ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০২৩
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa