ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

মাসে দেড় কোটি টাকার গ্যাস চুরি করতো সাভারের ২ কারখানা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৬ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০২৩
মাসে দেড় কোটি টাকার গ্যাস চুরি করতো সাভারের ২ কারখানা

সাভার (ঢাকা): সাভারে একটি স্পিনিং মিল থেকে অবৈধ উপায়ে মাসে প্রায় দেড় কোটি টাকার অধিক গ্যাস ব্যবহারের অভিযোগ উঠেছে এক পেপার তৈরির কারখানায় নামে। অবশেষে কারখানা দুটির সংযোগ বিচ্ছিন্ন করেছে তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি।

মঙ্গলবার (৩১ জানুয়ারি) দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত ওই দুটি কারখানায় অভিযান পরিচালনা করা হয়।

কারখানাগুলো হচ্ছে- সাভার পৌর এলাকার পূর্ব রাজাশনে অবস্থিত মারহাবা সিনথেটিক স্পিনিং মিল ও সুইচ কোয়ালিটি পেপার বিডি লিমিটেড।

সাভার আঞ্চলিক তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানীর ব্যবস্থাপক (বিপণন) আবু সাদাত মো. সায়েম জানান, মারহাবা সিনথেটিক স্পিনিং মিল থেকে গোপনে পার্শ্ববর্তী সুইচ কোয়ালিটি পেপার বিডি লিমিটেড কারখানায় অবৈধভাবে গ্যাস সংযোগ নেওয়া হয়েছিল। দীর্ঘ কয়েক বছর ধরে পেপার মিলটিতে ১০টন ওজনের দুটি ব্রয়লার ও উচ্চক্ষমতা সম্পন্ন তিনটি জেনারেটরের মাধ্যমে এ চোরাই গ্যাস ব্যবহার করা হচ্ছিল। এতে করে মাসে প্রায় ১ কোটি ৫৮ লাখ টাকার সরকারি গ্যাস চুরি করে আসছিল এ প্রতিষ্ঠানটি।

তিনি বলেন, গোপন সংবাদের ভিত্তিতে মঙ্গলবার সকালে তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানীর পক্ষ থেকে একটি দল রাজাশন এলাকায় অভিযান পরিচালনা করে। এসময় তাদের উপস্থিতি টের পেয়ে কারখানা কর্তৃপক্ষ পালিয়ে যায়। পরে কাউকে না পেয়ে উভয় কারখানার গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করা হয়।

এ ঘটনায় সরকারি সম্পদ চুরির অভিযোগে বিধি মোতাবেক বিভাগীয় ব্যবস্থাসহ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও জানান তিনি।

বাংলাদেশ সময়: ১৯০৬ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০২৩
এসএফ/জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।