ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

যুক্তরাষ্ট্রে বাংলাদেশি শিক্ষার্থীদের সংখ্যা দেখে রোমাঞ্চিত পিটার হাস

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৯ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০২৩
যুক্তরাষ্ট্রে বাংলাদেশি শিক্ষার্থীদের সংখ্যা দেখে রোমাঞ্চিত পিটার হাস

ঢাকা: ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাস আমেরিকান বিশ্ববিদ্যালয়গুলোতে বাংলাদেশি শিক্ষার্থীদের সাফল্যের প্রশংসা করে বলেছেন, আমরা বাংলাদেশি শিক্ষার্থীদের ক্রমবর্ধমান সংখ্যা দেখে রোমাঞ্চিত। এই শিক্ষার্থীরা বাংলাদেশ ও মার্কিন যুক্তরাষ্ট্রে গুরুত্বপূর্ণ অবদান রাখে।

মঙ্গলবার (৩১ জানুয়ারি) রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে আমেরিকান বিশ্ববিদ্যালয় মেলার উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন।  

যুক্তরাষ্ট্র দূতাবাস তাদের এডুকেশনইউএসএ প্ল্যাটফর্মের মাধ্যমে অ্যাডপ্রোগ্রামস সংস্থার সঙ্গে অংশীদারত্বের ভিত্তিতে এই মেলার আয়োজন করেছে। মেলায় বাংলাদেশের বিভিন্ন এলাকা থেকে আসা সাড়ে তিন হাজারেরও বেশি আগ্রহী শিক্ষার্থী অংশ নেন।

রাষ্ট্রদূত পিটার হাস যুক্তরাষ্ট্রে পড়তে যাওয়া বাংলাদেশি শিক্ষার্থীদের ক্রমবর্ধমান সংখ্যার বিষয়টি তুলে ধরে জানান যে, বর্তমানে যুক্তরাষ্ট্রে অধ্যয়নরত বিদেশি শিক্ষার্থী পাঠানো দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান বিশ্বে ১৩তম।

ঢাকার যুক্তরাষ্ট্র দূতাবাস প্রথমবারের মতো চট্টগ্রামে আমেরিকান বিশ্ববিদ্যালয় মেলার আয়োজন করেছিল। এই মেলা চট্টগ্রামের রেডিসন ব্লু বে ভিউ হোটেলে ২৯ জানুয়ারি অনুষ্ঠিত হয়।

আমেরিকায় পড়তে যেতে ইচ্ছুক এক হাজারেরও বেশি বাংলাদেশি শিক্ষার্থী আমেরিকান বিশ্ববিদ্যালয়গুলোর প্রতিনিধিদের সাথে তাদের আগ্রহের বিষয় নিয়ে কথা বলেন এবং আমেরিকায় পড়তে যাওয়ার জন্য তাদের করণীয় সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারেন।

এই দুই মেলায় আসা আমেরিকায় স্নাতক ও স্নাতকোত্তর শ্রেণিতে পড়তে যেতে ইচ্ছুক সম্ভাব্য বাংলাদেশি শিক্ষার্থী, তাদের অভিভাবক ও শিক্ষাবিষয়ক পরামর্শকরা মেলায় ১২টি বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক প্রতিনিধিদের সঙ্গে আলোচনা করে প্রয়োজনীয় তথ্য জানার সুযোগ পান

মেলায় অংশগ্রহণকারী আমেরিকান বিশ্ববিদ্যালয়গুলো হলো- কলোরাডো স্টেট ইউনিভার্সিটি, এমব্রি-রিডল স্টেট ইউনিভার্সিটি, আইওয়া স্টেট ইউনিভার্সিটি, কুইনিপিয়াক স্টেট ইউনিভার্সিটি, স্টোনি ব্রুক ইউনিভার্সিটি, ট্রাইন ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব অ্যারিজোনা, ইউনিভার্সিটি অব ডেলাওয়্যার, ইউনিভার্সিটি অব নিউ হ্যাভেন, ইউনিভার্সিটি অব সাউথ ডাকোটা, ইউনিভার্সিটি অব টেক্সাস ও ওয়েস্টার্ন কেনটাকি ইউনিভার্সিটি।

মেলায় আগত দর্শনার্থীরা উচ্চতর শিক্ষা নেওয়ার জন্য আমেরিকায় যাওয়ার আবেদন করার প্রক্রিয়া নিয়ে আয়োজিত সেশনগুলো থেকে যুক্তরাষ্ট্র দূতাবাসের কর্মকর্তা ও এডুকেশনইউএসএর পরামর্শকদের কাছ থেকে প্রয়োজনীয় তথ্য জানতে পারেন।  

২০২১-২০২২ শিক্ষাবর্ষে আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য যুক্তরাষ্ট্র বরাবরের মতো শীর্ষ গন্তব্যের দেশ ছিল। গত এক দশকে যুক্তরাষ্ট্রে বাংলাদেশি শিক্ষার্থীর সংখ্যা তিনগুণেরও বেশি বেড়েছে। ২০১১-২০১২ শিক্ষাবর্ষে যেখানে আমেরিকাতে পড়তে যাওয়া বাংলাদেশি শিক্ষার্থী ছিল ৩ হাজার ৩১৪ জন। ২০২১-২০২২ শিক্ষাবর্ষে তা বেড়ে ১০ হাজার ৫৯৭ জন হয়।

এডুকেশনইউএসএ (https://educationusa.state.gov) যুক্তরাষ্ট্র সরকারের স্টেট ডিপার্টমেন্টের শিক্ষা বিষয়ক একটি বৈশ্বিক নেটওয়ার্ক, যেখানে বিশ্বের ১৭৮টি দেশে ৪২৫টিরও বেশি আন্তর্জাতিক শিক্ষার্থী পরামর্শকেন্দ্র যুক্ত রয়েছে। তারা বিশ্বব্যাপী শিক্ষার্থীদের কাছে যুক্তরাষ্ট্র সরকারের স্বীকৃত বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে অধ্যয়ন করার সুযোগ সম্পর্কে তথ্য তুলে ধরার মাধ্যমে আমেরিকার উচ্চতর শিক্ষার প্রচার করে থাকে।

বাংলাদেশ সময়: ১৯০৬ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০২৩ 
টিআর/আরএইচ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।