ঢাকা, মঙ্গলবার, ৯ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

৫০তম বার্ষিকী উদযাপনে ‘কোরিয়া সপ্তাহ-২০২৩’ ঘোষণা

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১, ২০২৩
৫০তম বার্ষিকী উদযাপনে ‘কোরিয়া সপ্তাহ-২০২৩’ ঘোষণা

ঢাকা: কোরিয়া-বাংলাদেশের কূটনৈতিক সম্পর্কের ৫০তম বার্ষিকী উদযাপন উপলক্ষে ঢাকায় আয়োজন করা হচ্ছে ‘কোরিয়া সপ্তাহ-২০২৩’।

আগামী ২৫ ফেব্রুয়ারি থেকে ৩ মার্চ পর্যন্ত এই আয়োজনে থাকছে শো-কেস কোরিয়া, কোরিয়া-কাপ গলফ টুর্নামেন্ট, কে-পপ কনসার্ট, তায়কোয়ান্দো পারফরম্যান্স এবং সাংস্কৃতিক অনুষ্ঠান।

বুধবার (১ ফেব্রুয়ারি) ঢাকার কোরিয়া প্রজাতন্ত্রের দূতাবাসে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে ঢাকায় নিযুক্ত কোরিয়ার রাষ্ট্রদূত লি জাং-কুন বলেন, কোরিয়া ও বাংলাদেশের মধ্যে কূটনৈতিক সম্পর্কের ঐতিহাসিক ৫০ বছর পূর্তি উপলক্ষে বাংলাদেশে কোরিয়ান সম্প্রদায়ের এরকম বিশাল আয়োজন দেখে খুবই ভালো লাগছে। তিনি আরও উল্লেখ করেন, কোরিয়া সপ্তাহের মাধ্যমে দুই দেশের মধ্যে ব্যবসার আরও প্রসার হবে এবং কোরিয়ান সংস্কৃতি প্রেমীদের জন্য বিনোদনের সুযোগ তৈরি হবে।

২০২২ সালে দ্বিপাক্ষিক বাণিজ্যের পরিমাণ সর্বকালের সর্বোচ্চ ৩.৪ বিলিয়ন ডলারে পৌঁছেছে জানিয়ে রাষ্ট্রদূত লি জাং-কুন বলেন, কোরিয়া দুই দেশের মধ্যে অর্থনৈতিক সম্পর্ক উন্নয়নে প্রতিশ্রুতিবদ্ধ।  উভয় দেশের ব্যবসায়িক সমাজ আরও সহযোগিতা পেতে 'শোকেস কোরিয়া ২০২৩' একটি উল্লেখযোগ্য ভূমিকা রাখবে।

সংবাদ সম্মেলনে কোরিয়ান কমিউনিটি অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান ইয়ং ওহ ইউ জানান, কোরিয়া ১৯৭২ সালের মে মাসে সদ্য স্বাধীন বাংলাদেশকে স্বীকৃতি দেয়। ১৯৭৩ সালের সেপ্টেম্বরে কনস্যুলার সংযোগ ও ডিসেম্বরে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করা হয়। কূটনৈতিক সম্পর্কের ৫০তম বার্ষিকীতে ঢাকায় কোরিয়া সপ্তাহ উদযাপন করতে যাচ্ছি আমরা। এই অনুষ্ঠানে আপনাদের স্বাগত জানাই।

 

ইয়ং ওহ ইউ আরও বলেন, দক্ষিণ কোরিয়া স্যামসাং এবং হুন্দাইয়ের মতো বড় কোরিয়ান কোম্পানিগুলিকে বাংলাদেশে নির্মাণ, প্রকৌশল, ইলেকট্রনিক্স এবং অটোতে যুক্ত করার কথা বিবেচনা করছে। কারণ বাংলাদেশে এখন বিনিয়োগের পরিবেশ উন্নত ও বাজার প্রসারিত করছে। কোরিয়ান কোম্পানি স্যামসাং নরসিংদীতে একটি উৎপাদন কারখানা স্থাপন করেছে। সেখানে মোবাইল ফোন, ফ্রিজ, টেলিভিশন, এয়ার কন্ডিশনার, মাইক্রোওয়েভ ওভেন ও ওয়াশিং মেশিন তৈরি করা হচ্ছে।

সংবাদ সম্মেলনে আরও বক্তব্য দেন কোরিয়ান কমিউনিটি অ্যাসোসিয়েশনের ভাইস চেয়ারম্যান মিলিয়ন পার্ক, কোরিয়া বাংলাদেশ চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (কেবিসিসিআই) উপদেষ্টা শাহাব উদ্দিন খান, এলজি ইলেকট্রনিকসের এমডি ইয়ংইল কো, ফেয়ার গ্রুপের চেয়ারম্যান রুহুল আলম আল মাহাবুব, ইয়ং গ্রুপের এমডি শেখ শাহিনুর রহমান ও উরি ব্যাংকের আঞ্চলিক প্রধান নিয়াজ উদ্দিন খান।

আয়োজকরা জানান, কোরিয়ান কমিউনিটি অ্যাসোসিয়েশন, কোরিয়া বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (কেবিসিসিআই) এবং কোরিয়া ট্রেড-ইনভেস্টমেন্ট প্রমোশন এজেন্সি (কোট্রা) যৌথভাবে 'কোরিয়া সপ্তাহ ২০২৩' আয়োজন করতে যাচ্ছে। ১৯৭৩ সালে কোরিয়া ও বাংলাদেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক স্থাপনের পর থেকে দু দেশের সঙ্গে অর্থনীতি, সংস্কৃতি, রাজনীতি, পোশাক, ইলেকট্রনিক্স, উন্নয়ন সহযোগিতা এবং মানবসম্পদ বিনিময়ের মতো বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা বাড়ছে। অর্থনৈতিক সাফল্য উদযাপন এবং দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্কের ৫০তম বার্ষিকী উদযাপনের জন্য কোরিয়ান কমিউনিটি অ্যাসোসিয়েশন আগামী ২৫ ফেব্রুয়ারি থেকে ঢাকার ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) ও কুর্মিটোলা গলফ ক্লাবে প্রস্তুতি নিচ্ছে। ‘স্টে স্ট্রং মার্চ টুগেদার’ এই শ্লোগান নিয়ে আগামী ৩ মার্চ পর্যন্ত ‘কোরিয়া সপ্তাহ-২০২৩’ এর নানা আয়োজন এ দুটো ভ্যেনুতে অনুষ্ঠিত হবে।  

উৎসবে থাকা ইভেন্টগুলো ৫০তম বার্ষিকীকে আরও রঙিন করবে। এ আয়োজনের মধ্য দিয়ে সুসংহত হবে অর্থনৈতিক সম্পর্ক। দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও শক্তিশালী করবে।  

২৫-২৬ ফেব্রুয়ারি শোকেস কোরিয়াতে (কোরিয়ান পণ্যের প্রদর্শন) ৪০টিরও বেশি কোম্পানি অংশগ্রহণ করবে। এখানে এলজি প্রধান পৃষ্ঠপোষক হিসাবে কাজ করবে। স্যামসাং গ্যালাক্সি স্পন্সরশিপের মাধ্যমে ২৫ ফেব্রুয়ারি কেপপ টিম লাইভ কনসার্ট, বয়গ্রুপ ‘টিএএন' এবং গার্লগ্রুপ ‘আইসিইউ’ এবং কোরিয়ান মার্শাল আর্ট তায়কোয়ান্দো পারফরম্যান্স টিম ‘নলজা’ বাংলাদেশের কে-পপ ভক্তদের বিনোদন দিতে ঢাকায় আসবে। এছাড়াও বিভিন্ন সাংস্কৃতিক কার্যক্রম (কোইকা)  কোরিয়ান খাবার, ইলেকট্রনিক পণ্য, কোরিয়ান পর্যটন সম্পর্কিত তথ্য বাংলাদেশের মানুষের কাছে তুলে ধরা হবে। সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত অনুষ্ঠান চলবে। কে-পপ লাইভ কনসার্টের টিকিট (তায়কোয়ান্দো পারফরম্যান্সসহ) www.KOREAWEEK2023.COM এই ওয়েবসাইটে পাওয়া যাচ্ছে। এছাড়া কোরিয়া কাপ গলফ টুর্নামেন্ট ১ ও ২ মার্চ এবং ৩ মার্চ অ্যাওয়ার্ড শো কুর্মিটোলা গলফ ক্লাব, ঢাকা সেনানিবাসে অনুষ্ঠিত হবে।  

বাংলাদেশ সময়: ২০৫৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ০১, ২০২৩
টিআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।