ঢাকা, বুধবার, ৮ চৈত্র ১৪২৯, ২২ মার্চ ২০২৩, ০০ রমজান ১৪৪৪

জাতীয়

মুক্তিযুদ্ধের পক্ষে আপসহীন ছিলেন মোছলেম উদ্দিন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ৬, ২০২৩
মুক্তিযুদ্ধের পক্ষে আপসহীন ছিলেন মোছলেম উদ্দিন

ঢাকা: প্রয়াত মোছলেম উদ্দিন আহমদ দুঃসময়ে আওয়ামী লীগকে সংগঠিত করেছেন। মুক্তিযুদ্ধের পক্ষে, স্বাধীনতার পক্ষে তিনি আপসহীন ছিলেন বলে মন্তব্য করেছেন জাতীয় সংসদ সদস্যরা।

সোমবার (৬ ফেব্রুয়ারি) একাদশ জাতীয় সংসদে আওয়ামী লীগ থেকে নির্বাচিত চট্টগ্রাম-৮ (চান্দগাঁও-বোয়ালখালী) আসনের সংসদ সদস্য মোছলেম উদ্দিন আহমদের মৃত্যুতে জাতীয় সংসদ অধিবেশনে শোক প্রস্তাবের ওপর আলোচনায় অংশ নিয়ে সংসদ সদস্যরা এসব কথা বলেন।  

এ সময় স্পিকার ড. শিরীন শরামিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করেন।  

সংসদের রীতি অনুযায়ী চলমান সংসদের কোনো সদস্য মারা গেলে তার স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে সংসদ অধিবেশন মুলতবি করা হয়।  

মোছলেম উদ্দিন আহমদের শোক প্রস্তারের আলোচনার পর অধিবেশন আগামী মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) বিকেল সাড়ে ৪টা পর্যন্ত মুলতবি করা হয়।

এর আগে মোছলেম উদ্দিন আহমদের ওপর শোক প্রস্তাব আনা হয়। এ শোক প্রস্তাবের ওপর সংসদ সদস্যরা মোছলেম উদ্দিন আহমদের স্মৃতি স্মরণ করে আলোচনায় অংশ নেন।

শোক প্রস্তাবের আলোচনায় যারা অংশ নেন, তারা হলেন- আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, শাজাহান খান, জাতীয় পার্টির আনিসুল ইসলাম মাহমুদ, কাজী ফিরোজ রশিদ, আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ, আওয়ামী লীগের আবু সাইদ আল মাহমুদ স্বপন, শামসুল হক চৌধুরী, জাতীয় পর্টির মশিউর রহমান রাঙ্গা।

তার অনেক আশা ছিল এ সংসদে তিনি সদস্য হবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার সেই প্রত্যাশা পূরণ করেছেন। তিনি যে আদর্শ নিয়ে রাজনীতি করেছেন, মুক্তিযুদ্ধ করেছেন, জীবনে যে ত্যাগ স্বীকার করেছেন মানুষ তা শ্রদ্ধাভরে স্মরণ করবে। মুক্তিযুদ্ধের পক্ষে, স্বাধীনতার পক্ষে তিনি আপসহীন ছিলেন। তিনি ছিলেন অসম সাহসী মানুষ।

নেতারা বলেন, ওয়ান ইলেভেনের পর যখন আওয়ামী লীগের নেতা নিশ্চুপ ছিলেন, বেসুরে কথা বলছিলেন তখন মোছলেম উদ্দিন আহমদ দলের সভাপতি শেখ হাসিনার পক্ষে সরব ছিলেন। ৭৫ এ বঙ্গবন্ধুকে হত্যার পর আওয়ামী লীগের দুঃসময়ে তিনি দলকে সংগঠিত করেছেন। তার কাছ থেকে অনেক কিছু শেখার আছে।
 
বাংলাদেশ সময়: ১৮২১ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৬, ২০২৩
এসকে/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa