ঢাকা, মঙ্গলবার, ১৪ ফাল্গুন ১৪৩০, ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ১৬ শাবান ১৪৪৫

জাতীয়

ইন্ডিয়ান হায়ার এডুকেশন মিট উদ্বোধন

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৫ ঘণ্টা, মার্চ ১৮, ২০২৩
ইন্ডিয়ান হায়ার এডুকেশন মিট উদ্বোধন

ঢাকা: শিক্ষামন্ত্রী ড. দীপু মনি এবং ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা স্টাডি ইন ইন্ডিয়া প্রোগ্রামের অধীনে আয়োজিত ইন্ডিয়ান হায়ার এডুকেশন মিট-২০২৩ উদ্বোধন করেছেন। ভারতের বিভিন্ন স্থান থেকে উচ্চশিক্ষা প্রতিষ্ঠান এই অনুষ্ঠানে অংশ নিয়েছে।

শনিবার (১৮ মার্চ) রাজধানীর হোটেল ওয়েস্টিনে আয়োজিত অনুষ্ঠানে ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বলেন, উচ্চশিক্ষা বাংলাদেশের সঙ্গে আমাদের সুগভীরে নিহিত অংশীদারত্বের কেন্দ্রবিন্দু হিসেবে আবির্ভূত হয়েছে।

সন্তুষ্টি প্রকাশ করে তিনি বলেন, বিপুল সংখ্যক ভারতীয় শিক্ষার্থী একে অপরের দেশে উচ্চশিক্ষা গ্রহণ করছে। বাংলাদেশের আরও শিক্ষার্থীদের ভারতের বিশ্বব্যাপী স্বনামধন্য উচ্চশিক্ষা ব্যবস্থার সুবিধা নিতে এবং দুই দেশের তারুণ্যের মধ্যে বন্ধুত্ব ও বোঝাপড়ার নতুন সেতুবন্ধন গড়ে তুলতে আমন্ত্রণ জানান ভারতীয় হাইকমিশনার।

শিক্ষামন্ত্রী ড. দীপু মনি ভারত ও বাংলাদেশের মধ্যে বৃহত্তর বোঝাপড়ার প্রসারে শিক্ষার গুরুত্বপূর্ণ ভূমিকার কথা উল্লেখ করেন। তিনি ঢাকায় অনুষ্ঠান আয়োজনের উদ্যোগের জন্য স্টাডি ইন ইন্ডিয়াকে ধন্যবাদ জানান।

স্টাডি ইন ইন্ডিয়া কর্মসূচি হলো একটি বহুল-আলোচিত প্রকল্প, যা ভারত সরকারের শিক্ষা মন্ত্রণালয় ২০১৮ সালে চালু করেছে। কর্মসূচিটি বিশ্বব্যাপী শিক্ষার্থী সম্প্রদায়কে ভারতে উচ্চশিক্ষা গ্রহণের জন্য উৎসাহিত করতে ও আমন্ত্রণ জানাতে পরিকল্পনা নিয়েছে। প্রতিষ্ঠার পর থেকে স্টাডি ইন ইন্ডিয়া কর্মসূচিটি বাংলাদেশসহ ১৫০টিরও বেশি দেশ থেকে শিক্ষার্থীদের আকর্ষণ করছে।

বাংলাদেশ সময়: ১৮২৪ ঘণ্টা, মার্চ ১৮, ২০২৩
টিআর/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।