ঢাকা, সোমবার, ৯ বৈশাখ ১৪৩১, ২২ এপ্রিল ২০২৪, ১২ শাওয়াল ১৪৪৫

জাতীয়

থাইল্যান্ডে আন্তর্জাতিক ইয়ুথ কনফারেন্সে যুব সংগঠক জহিরুল ইসলাম

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৩ ঘণ্টা, মার্চ ১৮, ২০২৩
থাইল্যান্ডে আন্তর্জাতিক ইয়ুথ কনফারেন্সে যুব সংগঠক জহিরুল ইসলাম

স্টাফ রিপোর্টার: থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে তিন দিনব্যাপী 'এশিয়া প্যাসিফিক ফোরাম ফর সাসটেইনেবল ডেভেলপমেন্ট ইয়ুথ ফোরাম ২০২৩' এ অংশগ্রহণ করেছেন পটুয়াখালীর যুব সংগঠক ও সাংবাদিক জহিরুল ইসলাম।

ব্যাংককের হোটেল স্কাই-ভিউ সুকুম্বিত২৪ এ অনুষ্ঠিত (মার্চ ১৮-২০) তিনদিনব্যাপী এ সম্মেলনে বাংলাদেশ থেকে অংশগ্রহণ করেছে ছয় সদস্যের প্রতিনিধি দল।

অধিকার এখানে, এখনই (আর এইচ আর এন) প্রকল্পের আওতায় এ সম্মেলনের আয়োজন করে এশিয়ান প্যাসিফিক রিসোর্স অ্যান্ড রিচার্জ সেন্টার ফর উইমেন (এ্যারো)।

শনিবার (১৮ মার্চ) স্থানীয় সময় সোয়া ১১টায় এশিয়া প্যাসিফিক ফোরাম ফর সাসটেইনেবল ডেভেলপমেন্ট ইয়ুথ ফোরামের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেন শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি।

এ সম্মেলনে বাংলাদেশ থেকে অংশগ্রহণ করেছে নারীপক্ষের সিনিয়র প্রজেক্ট অফিসার তাহসিন রহমান ও শাকিলা ইসলাম, তারুণ্যের কণ্ঠস্বর প্লাটফর্মের সংগঠক জহিরুল ইসলাম, তারুণ্যের কণ্ঠস্বরের ভোলা জেলা সহ-সমন্বয়কারী মো. আব্দুল্লাহ আল নোমান, উইক্যান প্রধান নির্বাহী ওমর ফারুক ও ইয়ুথ পলিসির ফোরামের অ্যাসোসিয়েট মো. তাহসীন আহমেদ।

এবারের সম্মেলনে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি-২০৩০) এর লক্ষ্যমাত্রা ৬. সবার জন্য পানি ও স্যানিটেশনের টেকসই ব্যবস্থাপনা ও প্রাপ্যতা নিশ্চিত করা। ৭. সবার জন্য সাশ্রয়ী, নির্ভরযোগ্য, টেকসই ও আধুনিক জ্বালানি সহজলভ্য করা। ৯. অভিঘাতসহনশীল অবকাঠামো নির্মাণ, অন্তর্ভুক্তিমূলক ও টেকসই শিল্পায়নের প্রবর্ধন এবং উদ্ভাবনার প্রসারণ। ১১.অন্তর্ভুক্তিমূলক, নিরাপদ, অভিঘাতসহনশীল এবং টেকসই নগর ও জনবসতি গড়ে তোলা ও ১৭. টেকসই উন্নয়নের জন্য বৈশ্বিক অংশীদারিত্ব উজ্জীবিতকরণ ও বাস্তবায়নের উপায়সমূহ শক্তিশালী করার বিষয়ে আলোচনা করা হয়েছে।

সম্মেলনে সরাসরি ও অনলাইনে ৩৬টি দেশের প্রায় সহস্রাধিক যুব সংগঠক ও স্বেচ্ছাসেবী অংশগ্রহণ করেছে বলে জানিয়েছেন আয়োজকেরা।

যুব সংগঠক জহিরুল ইসলাম বলেন, একটি আন্তর্জাতিক ফোরামে অংশগ্রহণ করতে পারা অনেক গর্বের। আমাকে অংশগ্রহণের সুযোগ দেওয়ার জন্য নারীপক্ষ ও অধিকার এখানে, এখনই প্রকল্পের সংশ্লিষ্টদের ধন্যবাদ।

তিনি জানান, নিজের দেশের উন্নয়ন ও সম্ভাবনা বিশ্বের সামনে তুলে ধরার পাশাপাশি দেশে জলবায়ু পরিবর্তন ও প্রাকৃতিক দুর্যোগের ঝুঁকি মোকাবিলায় বৈশ্বিক সহযোগিতা বাড়ানো, সামাজিক সমস্যা ও কুসংস্কার দূরীকরণ ও প্রজনন স্বাস্থ্যসেবা বিষয়ে আন্তর্জাতিক দাতা সংস্থার সঙ্গে আলোচনা করা হয়েছে।

জহিরুল ইসলাম পটুয়াখালী ইয়ুথ ফোরামের নির্বাহী পরিচালক, জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সদস্য ও ইয়েস বাংলাদেশের জেলা ভলান্টিয়ারের দায়িত্ব পালন করেন। এছাড়াও পটুয়াখালী জেলা প্রেসক্লাবের দপ্তর সম্পাদক, এসএ টিভি ও বাংলানিউজ টোয়েন্টিফোর ডটকমের পটুয়াখালী জেলা প্রতিনিধি হিসেবে কাজ করছেন।

বাংলাদেশ সময়: ২০০৮ ঘণ্টা, মার্চ ১৮, ২০২৩
এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।