ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ঈদের পঞ্চম দিন: চিড়িয়াখানায় দর্শনার্থীদের ভিড়

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩০ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০২৩
ঈদের পঞ্চম দিন: চিড়িয়াখানায় দর্শনার্থীদের ভিড়

ঢাকা: ঈদের পঞ্চম দিনেও বিনোদনপ্রেমীরা ভিড় করছেন রাজধানীর বিভিন্ন বিনোদন কেন্দ্রগুলোতে। তেমনি দর্শনার্থীর ভিড় করছেন চিড়িয়াখানায়।

দূর-দূরান্ত থেকে চিড়িয়াখানায় আসছেন তারা। সংশ্লিষ্টরা বলছেন, আজকে কম দর্শনার্থীরা এসেছেন। ৪০ হাজার দর্শনার্থীরা আসবেন। সবচেয়ে বেশি ভিড় ছিল ঈদের দ্বিতীয় দিন।

বুধবার (২৬ এপ্রিল) সকাল থেকে দুপুর পর্যন্ত রাজধানী মিরপুরের জাতীয় চিড়িয়াখানা ঘুরে এমন দৃশ্য দেখা যায়।

এদিন খুরশেদ আলম আজীমপুর থেকে এসেছেন বেলা ১১টায়। পরিবার নিয়ে চিড়িয়াখানায় এসেছেন। খুরশেদ বলেন, আমার বাচ্চাদের জন্য আসা। বাচ্চাদের বাঘ, সিংহ, ভাল্লুক ও হাতি দেখিয়েছি। বাচ্চারা অনেক আনন্দ পেয়েছে। সকালে যখন এসেছি তেমন ভিড় ছিল না। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বেড়েছে ভিড়।

চিড়িয়াখানার অবস্থা কেমন দেখলেন জানতে চাইলে তিনি বলেন, আগের থেকে চিড়িয়াখানার অবস্থা ভালো। আজকে তো একটু ভিড় আছে। ঈদের পরে অন্য এক সময় আসবো যখন ভিড় কম থাকবে। তখন নিরিবিলি ঘুরে পশু-পাখির সব কটি খাঁচা দেখাবো আমার বাচ্চাদের।

গাজীপুরের চৌরাস্তা থেকে বেলা ১১টার দিকে চিড়িয়াখানায় এসেছেন মিদুল হাসান। তিনি বলেন, প্রথমবারের মতো পরিবার নিয়ে চিড়িয়াখানায় এসেছি। কলেজ জীবনে একবার এসেছিলাম। আগের থেকে চিড়িয়াখানার অবস্থা অনেক ভালো। আজকে আমরা চারজন এসেছি।

 

তিনি আরও বলেন, আজকে একটু ভিড় কম আছে। ঈদের প্রথম ২-৩ দিন অনেক ভিড় থাকে। ইচ্ছে করেই ঈদের সরকারি ছুটি শেষে এখানে এসেছি।

চিড়িয়াখানা ঘুরে দেখা যায়, শিশু, কিশোর-কিশোরী, তরুণ-তরুণী, যুবক-যুবতী, বৃদ্ধ-বৃদ্ধা এদিন সব বয়সের মানুষ ঘুরতে এসেছে চিড়িয়াখানয়। বাঘ, সিংহ, জলহস্তী, বানর, হরিণ, সাপ ও হাতির শেডের সামনে দর্শনার্থীদের ভিড় করতে দেখা গেছে। পরিবার-পরিজন নিয়ে দল বেঁধে যারা ঘুরতে এসেছেন তাদের বেশিরভাগ দর্শনার্থীদের চাদর বিছিয়ে গাছ তলায় বিশ্রাম করতে দেখা গেছে। বিশ্রাম শেষে আবার চিড়িয়াখানা ঘুরেছেন তারা। এছাড়া চিড়িয়াখানা শিশু পার্কে শিশুদের নিয়ে ভিড় করতে দেখা যায় বাবা-মাকে। শিশু পার্কের বিভিন্ন রাইডে চড়াতে ব্যস্ত ছিলেন অভিভাবকরা।  

জাতীয় চিড়িয়াখানার কিউরেটর মো. মজিবুর রহমান বলেন, বাঘ, সিংহ, জিরাফ, জলহস্তী, হাতি, জেব্রা দেখতে ভিড় করছেন দর্শনার্থীরা। এছাড়াও বানর হরিণ ও সাপের শেডের সামনেও ভিড় আছে।

মিরপুর জাতীয় চিড়িয়াখানা পরিচালক ড. রফিকুল ইসলাম তালুকদার বাংলানিউজকে বলেন, আজকে চিড়িয়াখানায় বিগত কয়েক দিনের তুলনায় দর্শনার্থী অনেক কম এসেছেন। আজকের দর্শনার্থী এসেছেন ৩৫-৪০ হাজার।  

ঈদের ছুটিতে দর্শনার্থী কেমন এসেছে জানতে চাইলে চিড়িয়াখানার পরিচালক বলেন, ঈদের দিন দর্শনার্থী এসেছিলেন ১ লাখ। ঈদের পরের দিন (দ্বিতীয় দিন) দর্শনার্থী আসেন ২ লাখ। ঈদের তৃতীয় দিন আসেন দেড় লাখ ও ঈদের চতুর্থ দিন দর্শনার্থী সংখ্যা কমে আসে ৬০ থেকে ৭০ হাজার।

চিড়িয়াখানার নিরাপত্তার বিষয়ে তিনি বলেন, চিড়িয়াখানার নিজস্ব নিরাপত্তার কর্মীসহ দর্শনার্থীদের নিরাপত্তার জন্য কাজ করছে লোকাল পুলিশ,  ট্যুরিস্ট পুলিশ, র‍্যাব ও আনসার বাহিনী।

বাংলাদেশ সময়: ১৫৩০ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০২৩
এমএমআই/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।