ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

শিক্ষার্থীদের মানবিক মূল্যবোধসম্পন্ন করে গড়ে তুলুন: দুদক কমিশনার

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট     | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৭ ঘণ্টা, মে ৩১, ২০২৩
শিক্ষার্থীদের মানবিক মূল্যবোধসম্পন্ন করে গড়ে তুলুন: দুদক কমিশনার

চাঁপাইনবাবগঞ্জ: দুর্নীতি দমন কমিশনের (দুদক) কমিশনার (তদন্ত) মো. জহুরুল হক বলেছেন, শিক্ষার্থীদের শুধু ডাক্তার কিংবা ইঞ্জিনিয়ার, জজ ব্যারিস্টার বানাবেন না; তাদের সৎ, নিষ্ঠাবান ও মানবিক মূল্যবোধসম্পন্ন মানুষ হিসেবে গড়ে তুলুন।

চাঁপাইনবাবগঞ্জে দুর্নীতি প্রতিরোধের লক্ষ্যে বুধবার (৩১ মে) জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে ‘দুর্নীতি প্রতিরোধ কার্যক্রম বাস্তবায়ন’ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালায় তিনি এ কথা বলেন।

জেলা ও উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সদস্য এবং দুর্নীতি প্রতিরোধ কার্যক্রমের সঙ্গে সম্পৃক্ত জেলা উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাদের নিয়ে দুদক দিনব্যাপী এ প্রশিক্ষণের আয়োজন করে।

কর্মশালায় দুদক কমিশনার জহুরুল হক বলেন, শিক্ষার্থীরা যদি মানুষ না হয়, তাহলে সমাজ ধ্বংস হয়ে যাবে। দুর্নীতি বেড়ে যাবে। মানবিক মূল্যবোধ তৈরির একমাত্র জায়গা হচ্ছে শিক্ষা। আপনারা যারা শিক্ষক এবং শিক্ষা কর্মকর্তা রয়েছেন তারাই পারেন নতুন প্রজন্মকে মানুষ হিসেবে গড়ে তুলতে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের এক ভাষণের উদ্ধৃতি দিয়ে দুদক কমিশনার আরও বলেন, কোনো শ্রমিক, কৃষক তো দুর্নীতি করেন না। এখনও কথাটি সত্য। এখনও প্রান্তিক মানুষ দুর্নীতি করে না, দুর্নীতি করে শিক্ষিত মানুষ। তাই নতুন প্রজন্মকে মানবিক মূল্যবোধসম্পন্ন করে প্রকৃত শিক্ষায় শিক্ষিত করে গড়ে তুলতে হবে।

শেষে তিনি জেলা ও উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সদস্যরা বিনা পয়সায় কখনো কখনো নিজেদের পটেকের টাকা খরচ করে দুর্নীতি প্রতিরোধে যে ভূমিকা রেখে চলেছেন এজন্য সংশ্লিষ্টদেরও ধন্যবাদ জানিয়ে সততা সংঘ ও সততা স্টোর আবার সক্রিয় করতে তাদের সহযোগিতা কামনা করেন।

প্রশিক্ষণের উদ্বোধন অনুষ্ঠানে আরও বক্তব্য দেন- চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসক এ কে এম গালিভ খান।

পরে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে দুদকের কার্যক্রম তুলে ধরেন দুদক মহাপরিচালক (প্রতিরোধ ও গণসচেতনতা) মো. আক্তার হোসেন; সততা সংঘ ও সততা স্টোর সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন রাজশাহী বিভাগের পরিচালক মো. কামরুল আহসান।  

এ সময় আরও উপস্থিত ছিলেন, স্থানীয় সরকার চাঁপাইনবাবগঞ্জের উপ-পরিচালক ও সরকারের উপ-সচিব দেবেন্দ্র নাথ উরাঁও, দুদকের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা, জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি মোহাম্মদ ইব্রাহিম ও সাধারণ সম্পাদক মসিউল করিম বাবুসহ অন্যরা।  

শেষে প্রশিক্ষণে অংশ নেওয়াদের মধ্যে সনদ বিতরণ করেন দুদক কমিশনার (তদন্ত) মো. জহুরুল হক।

বাংলাদেশ সময়: ১৮৩৫ ঘণ্টা, মে ৩১, ২০২৩
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।