ঢাকা, বুধবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

পঞ্চগড়ে জমি নিয়ে সংঘর্ষে নারীসহ আহত ১৪

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮০১ ঘণ্টা, জুন ১১, ২০২৩
পঞ্চগড়ে জমি নিয়ে সংঘর্ষে নারীসহ আহত ১৪

পঞ্চগড়: পঞ্চগড়ে জমি নিয়ে দুই পক্ষের সংঘর্ষের ঘটনায় নারীসহ ১৪ জন আহত হয়েছেন।

শনিবার (১০ জুন) সকালে জেলার বোদা উপজেলার বড়শশী ইউনিয়নের দাড়িয়ার মোড় এলাকায় এ সংঘর্ষের ঘটনা ঘটে।

 

এতে নারীসহ দুই পক্ষের ১৪ জন আহত হয়ে পঞ্চগড় হাসপাতাল এবং রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিচ্ছেন।

আহতরা হলেন- সদর উপজেলার হাড়িভাসা ইউনিয়নের বড়বাড়ি গ্রামের জরিনা বেগম (৫০), তার স্বামী হাবিবুর রহমান (৬০), হোসেন আলী (৫০), শেখ ফরিদ (২৯), ফেরদৌস আলী (৪০), আশরাফুল ইসলাম (৩২), ফরহাদ ইসলাম (২৭), ফিরোজা বেগম (৫৫), বাদশা (৪০), আব্দুর রফিক (৫৩) ও হামিদা বানু (৫৩)।  

এদের সবার বাড়ি বোদা উপজেলার বড়শশী ইউনিয়নে। এরা সবাই জরিনা বেগমের আত্মীয়-স্বজন। এদের মধ্যে জরিনা বেগম ও তার স্বামী হাবিবুর রহমান এবং শেখ ফরিদের অবস্থা গুরুতর হওয়ায় রংপুর মেডিক্যালে স্থানান্তর করা হয়।  

জানা গেছে, জরিনা বেগমের ২০ শতক জমি নিয়ে বেলাল পক্ষের লোকজনের সঙ্গে ওই সংঘর্ষের ঘটনা ঘটে। এতে সবচেয়ে বেশি জখম হয়েছেন জরিনা বেগম। তাকে ধারালো অস্ত্র দিয়ে গলায় ও ঘাড়ে কুপিয়ে জখম করেছে প্রতিপক্ষরা।

অপরদিকে বেলাল হোসেনের পক্ষের তিনজন পঞ্চগড় আধুনিক সদর হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিচ্ছেন। তারা হলেন- বড়শশী ইউনিয়নের পাটোয়ারিপাড়া গ্রামের বেলাল হোসেনের ভাই আনসার আলী (৫০), তার স্ত্রী মোমিনা খাতুন (৩৫) এবং বেলালের বড় বোনের স্বামী আজিজুল ইসলাম। এদের মধ্যে আনসার আলীকে রংপুর মেডিক্যালে স্থানান্তর করা হয়েছে।

স্থানীয় এবং আহতদের পরিবারের সদস্যরা জানান, দীর্ঘ ৩০ বছর আগে জরিনা বেগম স্থানীয় হেদেলু বর্মনের কাছ থেকে ২০ শতক জমি ক্রয়সূত্রে ভোগ দখল করে আসছেন। ওই জমিতে চা এবং ওষুধের ব্যবসা করে আসছিলেন। তবে পাঁচ বছর আগে বেলাল হোসেনও একই ব্যক্তির কাছ থেকে ওই জমি ক্রয় করেছেন মর্মে জমির মালিকানা দাবি করেন। এ নিয়ে দুই পক্ষের মধ্যে দ্বন্দ্ব শুরু হয়। পরে ২০১৯ সালে জরিনা বেগম আদালতে মামলা দায়ের করেন। একপর্যায়ে বেলাল হোসেনও আদালতে মামলা দায়ের করেন।  

শনিবার (১০ জুন) সকালে জরিনা বেগম প্রতিদিনের মতো নিজের চায়ের দোকানে অবস্থান করছিলেন। এসময় অতর্কিতে বেলাল পক্ষের লোকজন দেশীয় অস্ত্রশস্ত্র, লাঠি-সোটা নিয়ে দলবেঁধে জরিনা বেগমের জমি দখল নিতে যায়। এতে জরিনা বেগমের লোকজন বাঁধা দিলে শুরু হয় সংঘর্ষ। এ সময় জরিনাকে হত্যার উদ্দেশ্যে ধারালো অস্ত্র দিয়ে কোপায় বেলালের লোকজন। আশেপাশের লোকজন ছুটে এসে এতে বাঁধা দিলে তাদেরকে মারধর ও জখম করে বেলালের লোকজন  পালিয়ে যায়। পরে প্রত্যক্ষদর্শীদের সহযোগিতায় আহতদের ইজিবাইকযোগে পঞ্চগড় আধুনিক সদর হাসপাতালে নিয়ে ভর্তি করা হয়।

হাসপাতালে জরিনা বেগমের স্বামী আহত হাবিবুর রহমান জানান, আসলে আমরা জায়গাটা ভোগ দখল করে আসতেছি অনেকদিন ধরে। আমাদের পক্ষে মামলার রায় রয়েছে। কিন্তু তারা হঠাৎ করেই আমাদের ওপর হামলা চালিয়েছে।

অন্যদিকে বেলালের পক্ষে তার ভাগনে শরিফুল ইসলাম দাবি করেন, আসলে ওখানে দুই পক্ষেরই জমি আছে। কিন্তু রাস্তা লাগোয়া জায়গাটি দুই পক্ষই দাবি করছে। এ কারণেই সংঘর্ষ হয়েছে।

এ বিষয়ে বোদা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সুজয় কুমার জানান, শনিবার (১০ জুন) সকালের দিকে খবর পাওয়া যায় যে, বড়শশী ইউনিয়নের দাড়িয়ার মোড় এলাকায় জমি নিয়ে প্রতিপক্ষের মধ্যে সংঘর্ষ হচ্ছে। তাৎক্ষণিকভাবে সেখানে পুলিশ পাঠানো হয়। তবে পুলিশ গিয়ে দেখে যে সংঘর্ষ থেমে গেছে। পরে আধুনিক সদর হাসপাতালে গিয়ে আহতদের খোঁজখবর নেওয়া হয়। অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

বাংলাদেশ সময়: ০৭৩৯ ঘণ্টা, জুন ১১, ২০২৩
এনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ