ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

চট্টগ্রামে শুভেচ্ছা সফরে ভারতীয় নৌবাহিনীর জাহাজ

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৩ ঘণ্টা, জুন ১৯, ২০২৩
চট্টগ্রামে শুভেচ্ছা সফরে ভারতীয় নৌবাহিনীর জাহাজ

ঢাকা: বাংলাদেশ ও ভারতের নৌবাহিনীর মধ্যে চলমান ঘনিষ্ঠ সহযোগিতার অংশ হিসেবে ভারতীয় নৌবাহিনীর জাহাজ আইএনএস কিলতান সোমবার (১৯ জুন) তিন দিনের শুভেচ্ছা সফরে চট্টগ্রামে পৌঁছেছে। বাংলাদেশ নৌবাহিনীর পক্ষ থেকে জাহাজটিকে উষ্ণ অভ্যর্থনা জানানো হয়।

ঢাকার ভারতীয় হাইকমিশন জানায়, আইএনএস কিলতান হলো পি-২৮ শ্রেণির অ্যান্টি সাবমেরিন ওয়ারফেয়ার (এএসডব্লিউ) করভেটের তৃতীয় জাহাজ, যা দেশীয়ভাবে গার্ডেন রিচ শিপবিল্ডার্স অ্যান্ড ইঞ্জিনিয়ার্স (জিআরএসই), কলকাতা থেকে নির্মিত।  
১১০ মিটার দীর্ঘ ও ৩০০০ টন ডিসপ্লেসিং ক্ষমতাসম্পন্ন এই জাহাজ ভারতীয় নৌবাহিনীর বৃহত্তম করভেট। জাহাজটিতে রয়েছে কার্বন ফাইবার দিয়ে তৈরি সুপারস্ট্রাকচারের মতো অত্যাধুনিক গোপন বৈশিষ্ট্যাবলি।

এতে অস্ত্রশস্ত্র ও সেন্সরসমূহের একটি উন্নততর স্যুট রয়েছে যা এটিকে ‘সাবমেরিন হান্টার’-এর ভূমিকা কার্যকরভাবে পালন করতে সহায়তা করে। জাহাজটি একটি এএসডব্লিউ রোল হেলিকপ্টার বহন করতেও সক্ষম।

লাক্ষাদ্বীপ দ্বীপপুঞ্জের একটি সুন্দর প্রবাল দ্বীপ ‘কিলতান’-এর নাম অনুসারে জাহাজটির নামকরণ করা হয়েছে। জাহাজটির মূলমন্ত্র নেওয়া হয়েছে সংস্কৃত শ্লোক ‘শ্রীর বিজয়ো ভূতির ধ্রুব’ থেকে, যার অর্থ ‘সর্বদা বিজয় ও গৌরব’।

ভারত ও বাংলাদেশের মধ্যে নৌ-সহায়তা দ্বিপাক্ষিক প্রতিরক্ষা সহযোগিতার একটি গুরুত্বপূর্ণ স্তম্ভ। জাহাজসমূহের এই নিয়মিত দ্বিপাক্ষিক সফর এই দুই নৌবাহিনীর মধ্যে পারস্পরিক আস্থা ও সমঝোতা জোরদারকরণে তাৎপর্যপূর্ণ ভূমিকা পালন করেছে।

বাংলাদেশ সময়: ১৬৩২ ঘণ্টা, জুন ১৯, ২০২৩ 
টিআর/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।