ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

জাতীয়

ভারতীয় ভিসা আবেদনের সময় ফেরত নেওয়া যাবে পাসপোর্ট

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৬ ঘণ্টা, জুলাই ১২, ২০২৩
ভারতীয় ভিসা আবেদনের সময় ফেরত নেওয়া যাবে পাসপোর্ট

ঢাকা: ভারতীয় ভিসা আবেদনের সময় প্রয়োজনে পাসপোর্ট ফেরত নেওয়া যাবে। তবে ভিসা টোকেনে প্রদর্শিত সম্ভাব্য ডেলিভারি তারিখের সাত দিন আগে আইভ্যাকে পাসপোর্ট পুনরায় জমা দিতে হবে।

মঙ্গলবার (১১ জুলাই)  থেকে এ নিয়ম কার্যকর হয়েছে।  

আইভ্যাক এক নোটিশে জানায়, ভারতীয় ভিসা আবেদন প্রক্রিয়া চলাকালে অন্য কাজে ব্যবহার করার জন্য যারা নিজেদের পাসপোর্ট ফেরত পেতে চান, তাদের জন্য এখন আইভ্যাকে ভিসা আবেদন জমা দেওয়ার সময় পাসপোর্ট ফেরত নেওয়ার সুবিধা থাকবে। তবে ভিসা টোকেনে প্রদর্শিত সম্ভাব্য ডেলিভারি তারিখের সাত দিন আগে আইভ্যাকে তাদের পাসপোর্ট পুনরায় জমা দিতে হবে।  

ভিসা প্রসেসিং ফি অনলাইনে পরিশোধ করার সময় আবেদনকারীরা এখন আইভ্যাকে তাদের ভিসা আবেদন জমা দেওয়ার জন্য সুনির্দিষ্ট টাইম স্লট আগে থেকে বেছে নেওয়ার সুযোগও পাবেন। এতে আবেদন জমা দেওয়ার সময় আইভ্যাকে আবেদনকারীদের দীর্ঘসময় অপেক্ষা করতে হবে না।

যারা গত ১০  জুলাই পর্যন্ত সুনির্দিষ্ট তারিখ এবং সময়বিহীন ভিসা প্রসেসিং ফি অনলাইনে জমা দিয়েছেন, তাদের আগামী ২০ জুলাইয়ের মধ্যে আইভ্যাকে ভিসা আবেদনপত্র জমা দেওয়ার জন্য অনুরোধ জানানো হয়েছে।

সুনির্দিষ্ট তারিখ ও সময় সংবলিত ভিসা প্রসেসিং ফি অনলাইনে জমা দেওয়ার রিসিপ্ট ভিসা আবেদনের সাথে অবশ্যই প্রিন্ট করে আনতে হবে। আবেদনকারী যে অ্যাপয়েন্টমেন্ট তারিখ ও সময় নির্ধারণ করে ভিসা প্রসেসিং ফি অনলাইনে জমা দিয়ে যে তারিখ ও সময় পাবেন, আবেদনকারীকে অবশ্যই সেই তারিখ ও সময় অনুযায়ী আইভ্যাকে আসতে হবে।  

এই পদক্ষেপগুলো ভিসা আবেদন প্রক্রিয়াকে আরও সুবিধাজনক করে তুলবে বলে আশা করছে আইভ্যাক।              

বাংলাদেশ সময়: ১৮০৩ ঘণ্টা, জুলাই ১২, ২০২৩
টিআর/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।