ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

জাতীয়

কক্সবাজার হবে ট্যুরিজম হাব, প্রধানমন্ত্রীর সঙ্গে পরামর্শের সিদ্ধান্ত

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১২ ঘণ্টা, জুলাই ১৮, ২০২৩
কক্সবাজার হবে ট্যুরিজম হাব, প্রধানমন্ত্রীর সঙ্গে পরামর্শের সিদ্ধান্ত

ঢাকা: কক্সবাজারকে দক্ষিণ এশিয়ার একটি ট্যুরিজম হাবে পরিণত করার উদ্যোগ নেওয়া হবে। এ বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে পরামর্শ করার সিদ্ধান্ত নিয়েছে সংসদীয় কমিটি।

মঙ্গলবার (১৮ জুলাই) জাতীয় সংসদের গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়। কমিটির সভাপতি ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেনের সভাপতিত্বে জাতীয় সংসদ ভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে কমিটির সদস্য মো. মনোয়ার হোসেন চৌধুরী, সৈয়দা জোহরা আলাউদ্দিন ও ফরিদা খানম অংশ নেন।

বৈঠকে গণপূর্ত অধিদপ্তর, রাজউক, জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষ, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ, কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ, রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষ, খুলনা উন্নয়ন কর্তৃপক্ষ, নগর উন্নয়ন অধিদপ্তর, স্থাপত্য অধিদপ্তর, হাউজিং অ্যান্ড বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউটের চলমান প্রকল্পসমূহের সার্বিক কাজের অগ্রগতি ও ভবিষ্যৎ পরিকল্পনা এবং আবাসন পরিদপ্তরের সার্বিক কর্মকাণ্ড নিয়ে আলোচনা করা হয়।

বৈঠকে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষকে বিভিন্ন প্রকল্পে ফান্ড এনগেজমেন্টের মাধ্যমে অলস টাকা কাজে লাগানোর বিষয়ে পরামর্শ দেওয়া হয়েছে ।

কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষকে একটি কেন্দ্রীয় সুয়ারেজ ট্রিটমেন্ট প্ল্যান্ট এবং ছোট ছোট হোটেলগুলোর জন্য গুচ্ছভিত্তিক সুয়ারেজ ট্রিটমেন্ট প্ল্যান্ট নির্মাণের জন্য বৈঠকে সুপারিশ করা হয়।  

এ ছাড়া, কক্সবাজার পৌরসভার সলিড ওয়াস্ট ম্যানেজমেন্টের মাধ্যমে একটি পরিকল্পিত নগরী গড়ে তোলার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়।

দক্ষিণ এশিয়ার মধ্যে কক্সবাজারকে একটি ট্যুরিজম হাবে পরিণত করার বিষয়ে প্রধানমন্ত্রীর সাথে পরামর্শ করার জন্য বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়।

বৈঠকে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের অধীনস্থ বিভিন্ন সংস্থার প্রধানরাসহ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৬০৯ ঘণ্টা, জুলাই ১৮, ২০২৩
এসকে/আরএইচ  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।