ঢাকা, শুক্রবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

জাতীয়

মাছের জীবন্ত জিন ব্যাংক তৈরি করা হয়েছে: প্রাণিসম্পদমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৯ ঘণ্টা, জুলাই ২৬, ২০২৩
মাছের জীবন্ত জিন ব্যাংক তৈরি করা হয়েছে: প্রাণিসম্পদমন্ত্রী মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম

ঢাকা: মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন, এক সময় দেশে মাছের আকাল ছিল। এখন বিশ্বের ৫২টি দেশে মাছ রপ্তানি হচ্ছে।

বিলুপ্তপ্রায় ৩৯টি প্রজাতির মাছ আবার পুনরুদ্ধার করা হয়েছে। মাছের জীবন্ত জিন ব্যাংক তৈরি করা হয়েছে।

বুধবার (২৬ জুলাই) বিকেলে নৌ র‍্যালিটি হাতিরঝিলের পুলিশ প্লাজা জেটি থেকে শুরু হয়ে এফডিসি জেটি পর্যন্ত ঘুরে আবার হাতিরঝিলের পুলিশ প্লাজার জেটিতে এসে শেষ হয়।  

জাতীয় মৎস্য সপ্তাহ ২০২৩ উদযাপন উপলক্ষে  হাতিরঝিলে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় ও নৌ পুলিশ যৌথভাবে এ বর্ণাঢ্য নৌ র‍্যালির আয়োজন করে। এবারের জাতীয় মৎস্য সপ্তাহের মূল প্রতিপাদ্য ছিল ‘নিরাপদ মাছে ভরবো দেশ, গড়বো স্মাট বাংলাদেশ’।  

নৌ র‍্যালি শেষে মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্য নিয়ে নিরাপদ, উন্নত ও সমৃদ্ধ মৎস্য খাত তৈরিতে মৎস্য অধিদপ্তর, নৌ পুলিশ এবং মৎস্য উৎপাদন, বিপণন ও প্রক্রিয়াজাতকরণের সঙ্গে জড়িত সব সংস্থা/দপ্তরসহ আমরা সবাই একযোগে কাজ করছি।

দেশের মৎস্য সম্পদ রক্ষায় নৌ পুলিশের অনবদ্য ভূমিকার ভূয়সী প্রশংসা করেন এবং নৌ পুলিশ প্রধান বাংলাদেশ পুলিশের অতিরিক্ত আইজিপি মো. শফিকুল ইসলামকে বিশেষভাবে ধন্যবাদ জ্ঞাপন করেন মন্ত্রী।

র‍্যালিতে উপস্থিত ছিলেন, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের মন্ত্রী শ ম রেজাউল করিম, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব ড নাহিদ রশিদ, নৌ পুলিশ প্রধান বাংলাদেশ পুলিশের অতিরিক্ত আইজি মো. শফিকুল ইসলাম।  

এ র‍্যালিতে ১৫টি ক্যাটামেরাম বোট, নৌ পুলিশের স্পিড বোট, ফোল্ডিং বোট, ওয়াটার বাইকসহ শতাধিক পুলিশ সদস্য, মৎস্য অধিদপ্তর, বিএফডিসি, মৎস্যজীবীসহ মৎস্য রক্ষা ও সংরক্ষণের সঙ্গে সংশ্লিষ্ট সংস্থা ও দপ্তরগুলোর প্রতিনিধি ও সদস্যরা অংশগ্রহণ করেন।

বাংলাদেশ সময়: ১৮৫৯ ঘণ্টা, জুলাই ২৬, ২০২৩
এমএমআই/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।