ঢাকা, বৃহস্পতিবার, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ৩০ মে ২০২৪, ২১ জিলকদ ১৪৪৫

জাতীয়

কানাডার প্রতিনিধিদলের সঙ্গে বিজিএমইএ সভাপতির সাক্ষাৎ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০২৩
কানাডার প্রতিনিধিদলের সঙ্গে বিজিএমইএ সভাপতির সাক্ষাৎ

ঢাকা: কানাডা সরকারের আন্তর্জাতিক ও আন্তঃসরকার শ্রম বিষয়ক মহাপরিচালক রাকেস্ক প্যাটি এবং দ্বিপাক্ষিক ও আঞ্চলিক শ্রম বিষয়ক পরিচালক পিয়েরে বাউচার্ডের সঙ্গে সাক্ষাৎ করেছেন বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি ফারুক হাসান।

বুধবার (২৭ সেপ্টেম্বর) ঢাকায় কানাডার হাইকমিশনে তাদের সাক্ষাৎ হয়।

পরবর্তীতে দুই পক্ষ বৈঠকও করেন। এতে উভয় পক্ষের গুরুত্বপূর্ণ প্রতিনিধিরা অংশ নেন।

বৈঠকে বাংলাদেশে কানাডার হাইকমিশনার লিলি নিকোলস, সিনিয়র ট্রেড কমিশনার ডেব্রা বয়েস, হেড অব কো-অপারেশন জো গুডিংস, সেকেন্ড সেক্রেটারি পলিটিক্যাল সিওবান কের এবং বাংলাদেশে কানাডার হাই কমিশনে সিনিয়র ট্রেড কমিশনার কামাল উদ্দিন উপস্থিত ছিলেন।

বৈঠকে পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিষয় থেকে শুরু করে বাংলাদেশ ও কানাডার মধ্যে শক্তিশালী বাণিজ্য সম্পর্ক গড়ে তোলার সম্ভাবনাসহ বিভিন্ন বিষয় নিয়ে বিস্তৃত পরিসরে আলোচনা হয়। এতে বাংলাদেশের বাণিজ্য ও অর্থনীতিতে এলডিসি গ্র্যাজুয়েশনের সম্ভাব্য প্রভাব ও এলডিসি পরবর্তীকালে প্রবৃদ্ধি বজায় রাখার প্রস্তুতি নিয়েও আলোচনা হয়।

সভায় বিজিএমইএ সভাপতি ফারুক হাসান কর্মক্ষেত্রে নিরাপত্তা, শ্রমিকদের অধিকার এবং পরিবেশগত সাসটেইনেবিলিটির ক্ষেত্রে শিল্পের উল্লেখযোগ্য অগ্রগতিকে তুলে ধরে বাংলাদেশের পোশাক শিল্পের উপর একটি সংক্ষিপ্ত বর্ণনা দেন।

তিনি শ্রমিকদের অধিকার ও কল্যাণ নিশ্চিত করতে চলমান প্রচেষ্টাসমূহ, বিশেষ করে বাংলাদেশ সরকারের শ্রম আইন সংস্কারের উদ্যোগ এবং ন্যূনতম মজুরি পর্যালোচনার উপর আলোকপাত করেন।

কানাডাকে বাংলাদেশের জন্য একটি গুরুত্বপূর্ণ বাণিজ্য ও উন্নয়ন অংশীদার হিসেবে অভিহিত করে বিজিএমইএ সভাপতি ফারুক হাসান আশাবাদ ব্যক্ত করেন। তিনি মনে করেন, কানাডা বাংলাদেশের জন্য অনুকূল বাণিজ্য প্রবেশাধিকার অব্যাহত রাখবে। তিনি উভয় দেশের একসাথে কাজ করার মাধ্যমে বাণিজ্য ও বিনিয়োগ তরান্বিত করার সম্ভাবনার ওপর জোর দেন।

বৈঠকে আরও উপস্থিত ছিলেন বিজিএমইএ’র সহ-সভাপতি মিরান আলী, বিজিএমইএ স্ট্যান্ডিং কমিটি অন লেবার অ্যান্ড আইএলও অ্যাফেয়ার্সের চেয়ারম্যান আ ন ম সাইফুদ্দিন এবং বিজিএমইএ স্ট্যান্ডিং কমিটি অন ফরেন মিশন সেল এর চেয়ারম্যান শামস মাহমুদ।

বাংলাদেশ সময়: ২০২৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০২৩
এমকে/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।