ঢাকা, বুধবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ মে ২০২৪, ০৬ জিলকদ ১৪৪৫

জাতীয়

সিলেটে বালু উত্তোলনের দায়ে কারাদণ্ড-জরিমানা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৯ ঘণ্টা, অক্টোবর ৩, ২০২৩
সিলেটে বালু উত্তোলনের দায়ে কারাদণ্ড-জরিমানা

সিলেট: সিলেটে নদীতে অবৈধভাবে বালু উত্তোলনের দায়ে এক ব্যক্তিকে ১৫ দিনের কারাদণ্ড প্রদান করা হয়েছে। একইদিন পর্যটন এলাকা গোয়াইনঘাটের টাস্কফোর্সের অভিযানে পাঁচটি বালুবাহী নৌকার মালিককে দেড়লাখ টাকা জরিমানা করা হয়েছে।

সোমবার (২ অক্টোবর) সিলেটের জেলা প্রশাসনের নির্দেশে সদর উপজেলা প্রশাসন স্থানীয় মোগলগাও ইউনিয়নের ১ নম্বর ওয়ার্ডে সুরমা নদীতে অভিযান চালায়।

সিলেট সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) কর্তৃক মোবাইল কোর্ট পরিচালনা করে অভিযুক্ত এক ব্যক্তিকে ১৫ দিনের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়েছে। অভিযানকালে সহযোগিতা করেন জালালাবাদ থানা পুলিশ ও স্থানীয় ইউপি সদস্য, প্যানেল চেয়ারম্যান।

এদিকে, গোয়াইনঘাট উপজেলার জাফলং ইসিএ এলাকায় একটি টাস্কফোর্স অভিযান পরিচালনা করা হয়। অভিযানে সহকারী কমিশনার (ভূমি), গোয়াইনঘাট ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট, পরিবেশ অধিদপ্তর, গোয়াইনঘাট থানা পুলিশ ও বিজিবির একটি টিম অংশগ্রহণ করে।

অভিযানে পাঁচটি বালুবাহী নৌকা আটক করে। এ সময় নৌকার মালিককে পরিবেশ সংরক্ষণ আইনে একলাখ ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।

গোয়াইনঘাট উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. তানভীর হোসেন বলেন, সোমবার জাফলংয়ের ইসিএ এলাকায় পরিবেশ অধিদপ্তর সিলেট বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালকের নেতৃত্বে তাদের একটি টিম, বিজিবি ও গোয়াইনঘাট থানা পুলিশের যৌথ অভিযানে পাঁটি বালুবাহী নৌকা আটক করে মামলা দেওয়া হয়। এছাড়া এসব নৌকার পরিচালকদের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হওয়ায় মোট দেড়লাখ টাকা অর্থদণ্ড করা হয়।

ভ্রাম্যমাণ আদালত সূত্র জানায়, ২০১৫ সালের ১৮ ফেব্রুয়ারি জাফলংকে পরিবেশ সংকটাপন্ন এলাকা (ইসিএ) হিসেবে ঘোষণা করে পরিবেশ ও বন মন্ত্রণালয়। এর আগে পরিবেশ আইনজীবী সমিতির (বেলা) করা এক রিটের পরিপ্রেক্ষিতে জাফলংকে ইসিএ ঘোষণার নির্দেশনা দেন আদালত।

ইসিএ ঘোষণার পর জাফলং থেকে সব ধরনের বালু ও পাথর উত্তোলন নিষিদ্ধ করে প্রশাসন। তবে নিষেধাজ্ঞা সত্ত্বেও একটি চক্র জাফলংয়ে পিয়াইন নদী থেকে বালু ও পাথর উত্তোলন করে এবং সুরমার বুকে ড্রেজার বসিয়ে বালু উত্তোলন কার্যক্রম চালাচ্ছিল।

বাংলাদেশ সময়: ১১৫৯ ঘণ্টা, অক্টোবর ৩, ২০২৩
এনইউ/এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।