ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

জাতীয়

নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ শিকার, বরিশালে ৪৩ জেলের কারাদণ্ড

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৬ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০২৩
নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ শিকার, বরিশালে ৪৩ জেলের কারাদণ্ড ফাইল ছবি

বরিশাল: নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ নিধনের সময় বরিশালে বিভাগের বিভিন্ন নদীতে অভিযান পরিচালনা করে গেলো ২৪ ঘণ্টায় ৪৩ জেলেকে কারাদণ্ড দেওয়া হয়েছে। পাশাপাশি তাদের কাচে থেকে ৪৩ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে।

এ নিয়ে গোটা অভিযানে গেলো ১৬ দিনে এখন পর্যন্ত ৫৪৩টি মামলায় ৫৭৪ জেলেকে বি‌ভিন্ন মেয়াদে কারাদণ্ড দেওয়া হয়েছে। পাশাপা‌শি ৯ লাখ ৭১ হাজার ১০০ টাকা জ‌রিমানা আদায় করা হয়।

বিভাগীয় মৎস্য অফিস থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, ১২ অক্টোবর থেকে ২৮ অক্টোবর সকাল ৮টা পর্যন্ত বরিশাল বিভাগে ১ হাজার ৮৮৫টি অভিযান পরিচালনা করা হয়েছে এবং ৭৩৭টি মোবাইল কোর্ট করা হয়েছে। যেখানে গেলো ১৫ দিনে বরিশাল বিভাগের ২২৭ বার বি‌ভিন্ন মৎস্য অবতরণ কেন্দ্র, ৩ হাজার ১৪৮ বার বি‌ভিন্ন মাছঘাট, ৫ হাজার ৩৭৬ বার বি‌ভিন্ন আড়ত ও ৩ হাজার ৪৪৫ বার বি‌ভিন্ন বাজার পরিদর্শন করেছে মৎস্য অধিদপ্তরে জেলা ও উপজেলা কার্যালয়ের কর্মকর্তারা।

আর এ সময়ের অভিযানে ১১ হাজার ৮৪৯ কেজি ইলিশ জব্দ করা হয়েছে। পাশাপাশি ৬‌ কো‌টি ৮০ লাখ ২৭ হাজার ৫০০ টাকা মূল্যের ৩৪ লাখ ৩১ হাজার ৮০০ মিটার অবৈধ জাল জব্দ করা হয়েছে।

এছাড়া জব্দ হওয়া সামগ্রী নিলাম করে আয় হয়েছে ৩ লাখ ৬১ হাজার টাকা।

মৎস্য বিভাগের সহকারী পরিচালক মো. নাসির উদ্দিন বাংলানিউজকে জানান, ১১ অক্টোবর দিনগত মধ্যরাত থেকে ২ নভেম্বর মধ্যরাত পর্যন্ত উপকূলের ৭ হাজার বর্গ কিলোমিটারের মূল প্রজনন স্থলসহ সারাদেশে ইলিশ আহরণ, পরিবহণ ও বিপণন নিষিদ্ধ থাকছে। এ সময়ে বরিশাল বিভাগের ৩ লাখ ৭ হাজার ৮৪১ জেলেকে ২৫ কেজি করে চাল দেওয়া হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৪২৬ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০২৩
এমএস/এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।