ঢাকা, শুক্রবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বিএনপি ২০১৫ সালের মতো সহিংসতার পুনরাবৃত্তি ঘটিয়েছে: স্বরাষ্ট্রমন্ত্রী

স্পেশাল করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৫২ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০২৩
বিএনপি ২০১৫ সালের মতো সহিংসতার পুনরাবৃত্তি ঘটিয়েছে: স্বরাষ্ট্রমন্ত্রী

ঢাকা: স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেছেন, ঢাকায় মহাসমাবেশের নামে বিএনপি ২০১৫ সালের মতো সহিংস পরিস্থিতির পুনরাবৃত্তি ঘটিয়েছে।

তারা পরিকল্পনা অনুযায়ী এসব ঘটিয়েছে উল্লেখ করেছে বলে তিনি উল্লেখ করেন।

স্বরাষ্ট্রমন্ত্রী রোববার (২৯ অক্টোবর) জাতীয় সংসদে শনিবারের ঘটনার বিষয়ে ৩০০ বিধিতে দেওয়া বিবৃতিতে এসব কথা বলেন।

তিনি বলেন, বিএনপি সমাবেশের অনুমতি নেওয়ার আগে বলেছিল, তারা নাইটিঙ্গেল মোড় থেকে ফকিরাপুল এলাকার মধ্যেই থাকবে। কিন্তু আমরা দেখলাম তাদের নেতাকর্মীরা নাইটিঙ্গেল মোড় ছেড়ে ইচ্ছা করেই কাকরাইলে বিচারপতির বাসভবন ও জাজেস কমপ্লেক্সের সামনে অবস্থান নেন।  

তিনি আরও বলেন, আমাদের যুবলীগ ও যুব মহিলা লীগের মেয়েরা যখন প্রধান বিচারপতির বাসভবনের সামনে দিয়ে আসছিলেন, তখনই আক্রমণ করেন তাদের ওপর। তারা সেসময় সেখানে গাড়ি ভেঙেছেন, গাড়িতে আগুন দিয়েছেন। সে সময় পুলিশ সদস্যরা তাদের রক্ষা করে। তারা প্রধান বিচারপতির বাসায় জোরপূর্বক ঢুকে পড়েন। তারা বলেছিলেন, সমাবেশ করে চলে যাবেন। সেটি না করে তারা ধ্বংসযজ্ঞ চালালেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা দেখলাম ছাত্রদলের একজন নেতা পুলিশের সদস্যকে পেটাচ্ছেন। তাকে নির্মমভাবে পেটানো হয়, পিটিয়ে মারা হয়। তাকে পুলিশ হাসপাতালে চিকিৎসা দেওয়া হয়। সেখানে আহতদের চিকিৎসা দেওয়া হচ্ছিল। এমনকি সংবাদকর্মীদের ওপরও তারা চড়াও হন। সেখানে তারাও সেবা নিতে গিয়েছিলেন। এমন সময় তারা সেখানেও ঢুকে বড় দুটি হামলা করলেন। পুলিশের যারা সেবাদান করছিলেন, তাদেরও মারধর করেছেন এবং গাড়ি ভাঙচুর করে আগুন দিয়েছেন।

তিনি বলেন, ইসরায়েল গাজায় হাসপাতালে হামলা করছে, সারা বিশ্ব নিন্দা জানাচ্ছে। বিএনপির নেতাকর্মীরাও ঠিক তেমন ঘটনাই ঘটালেন। আমার ধারণা, তারা পরিকল্পনা অনুযায়ী এসব ঘটিয়েছেন। তারা পুলিশ সদস্যের ওপর হামলা চালিয়েছে। পুলিশ সদস্যের মৃত্যু নিশ্চিত করার জন্য চাপাতি দিয়ে কোপানো হয়েছে। এটি কোনো মানুষ সহ্য করবে না। আমাদের ১১৫ জন পুলিশ সদস্য আহত হয়েছেন।

আসাদুজ্জামান খান কামাল বলেন, তারা পুলিশ মারল, প্রধান বিচারপতির বাড়িতে হামলা করল, সাংবাদিকদের মারল, যুব মহিলা লীগের নেত্রীদের মারল, আবার তারাই হরতাল ডাকল। শুধু হরতাল ডেকেই ক্ষান্ত হয়নি, ডেমরায় একটি বাসে আগুন দিয়ে বাসের হেলপারকে পুড়িয়ে মেরেছে। তারা ২০১৫ সালের মতো ঘটনার পুনরাবৃত্তি করছে।  

তিনি বলেন, তারা (বিএনপি) এ পর্যন্ত ২৬টি গাড়ি পুরোপুরি পুড়িয়েছে এবং অনেক গাড়িতে ভাঙচুর চালিয়েছে। পুলিশ ধৈর্য নিয়ে তাদের সন্ত্রাসী কর্মকাণ্ড মোকাবিলা করছে। পুলিশ হাসপাতালের সবগুলো অ্যাম্বুলেন্স পুড়িয়েছে। পুলিশের একজন এডিশনাল এসপির মুখে তারা ককটেল ছুড়ে মেরেছিল, হেলমেট পরা ছিলেন বলে তিনি রক্ষা পেয়েছেন। ২০১৫ সালের মতো পরিস্থিতি করার জন্য তারা এই ধরনের ঘটনা একের পর এক ঘটিয়ে যাচ্ছে।

বাংলাদেশ সময়: ১১৪১ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০২৩
এসকে/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।