ঢাকা, শুক্রবার, ২৯ চৈত্র ১৪৩০, ১২ এপ্রিল ২০২৪, ০২ শাওয়াল ১৪৪৫

জাতীয়

পদ্মা সেতু প্রকল্প বাস্তবায়নে আমাদের আত্মবিশ্বাস বেড়েছে

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৭ ঘণ্টা, এপ্রিল ২, ২০২৪
পদ্মা সেতু প্রকল্প বাস্তবায়নে আমাদের আত্মবিশ্বাস বেড়েছে

ঢাকা: পদ্মা সেতু প্রকল্প বাস্তবায়নের ফলে সুদূরপ্রসারী অর্থনৈতিক উন্নয়নের পাশাপাশি আমাদের আত্মবিশ্বাস বেড়েছে বলে অভিমত প্রকাশ করেছেন বক্তারা।  

মঙ্গলবার (২ এপ্রিল) বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ (বিআইআইএসএস) আয়োজিত এক বইয়ের মোড়ক উন্মোচন ও সেমিনারে বক্তারা এ অভিমত প্রকাশ করেন।

ডেভেলপমেন্ট-হিউম্যান সিকিউরিটি নেক্সাস: এ স্টাডি অন পদ্মা ব্রিজ রিসেটেলমেন্ট এরিয়াস শীর্ষক একটি বইয়ের মোড়ক উন্মোচন ও সেমিনারের আয়োজন করে বিআইআইএসএস।

রাজধানীর ইস্কাটনে বিআইআইএসএস অডিটরিয়ামে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান।  

এতে স্বাগত বক্তব্য দেন বিআইআইএসএস’র মহাপরিচালক মেজর জেনারেল মো. আবু বকর সিদ্দিক খান। বইয়ের অন্যতম লেখক বিআইআইএসএস’র ঊর্ধ্বতন গবেষণা ফেলো ড. রাজিয়া সুলতানা বইটির পরিচিতি তুলে ধরেন।

বিআইআইএসএস’র গবেষণা কর্মকর্তা রাফিদ আবরার মিয়া গবেষণায় পাওয়া প্রধান বিষয়গুলো তুলে ধরেন।

বইটির আলোচক হিসেবে বক্তব্য দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ও বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনের সদস্য ড. দেলোয়ার হোসেন এবং আইইউসিএন’র বাংলাদেশ  কান্ট্রি রিপ্রেজেনটেটিভ ও বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্সের সাধারণ সম্পাদক শেখ মোহাম্মদ মেহেদি আহসান।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিআইআইএসএস’র চেয়ারম্যান রাষ্ট্রদূত এ এফ এম গওসোল আযম সরকার।

প্রধান অতিথির বক্তব্যে অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান অন্তর্ভুক্তিমূলক ও টেকসই উন্নয়নের পাশাপাশি মানুষের নিরাপত্তার বিষয়ে গুরুত্বারোপ করেন। উন্নয়নকাজ করার সময় বাংলাদেশ সরকার যে মানুষের নিরাপত্তার বিষয়টি যথেষ্ট গুরুত্ব দেয় পদ্মা সেতু প্রকল্পের কার্যক্রম ও বাস্তবায়ন তার একটি উৎকৃষ্ট উদাহরণ।

স্বাগত বক্তব্যে বিআইআইএসএস’র মহাপরিচালক মেজর জেনারেল মো. আবু বকর সিদ্দিক খান বলেন, পদ্মা সেতু একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রকল্প। এ প্রকল্প বাস্তবায়নের ফলে সুদূরপ্রসারী অর্থনৈতিক উন্নয়নের পাশাপাশি আমাদের আত্মবিশ্বাস বেড়েছে। বাংলাদেশের উন্নয়ন কূটনীতি আরও উন্নত হবে ও সরাসরি বিদেশি বিনিয়োগের মাধ্যমে দেশ লাভবান হবে।

রাষ্ট্রদূত এ এফ এম গওসোল আযম সরকার, চেয়ারম্যান, বিআইআইএসএস সমাপনী বক্তব্য দেন। তিনি মেগা প্রকল্প বাস্তবায়নের পাশাপাশি প্রকল্প এলাকায় অবস্থিত ক্ষতিগ্রস্ত মানুষের জীবন ও জীবিকা নির্বাহে ভরণপোষণের প্রতি গুরুত্বারোপ করেন। এ রকম পরিস্থিতিতে পদ্মা সেতুর ক্ষেত্রে তিনি একটি যৌক্তিক ও ন্যায়সংগত সমাধান খোঁজার পরামর্শ দেন।

সেমিনারে বিভিন্ন মন্ত্রণালয় ও সংস্থার উচ্চপদস্থ কর্মকর্তা, বৈদেশিক দূতাবাসের প্রতিনিধি, সাবেক কূটনৈতিক, ঊর্ধ্বতন সামরিক কর্মকর্তা, একাডেমিয়া, বিভিন্ন সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, আন্তর্জাতিক সংস্থাসমূহের প্রতিনিধি, বিভিন্ন সরকারি-বেসরকারি গবেষণা সংস্থার প্রতিনিধি ও মিডিয়া ব্যক্তিত্ব অংশ নেন এবং তাদের গুরুত্বপূর্ণ মতামত তুলে ধরেন।

বাংলাদেশ সময়: ১৯২৪ ঘণ্টা, এপ্রিল ০২, ২০২৪
টিআর/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।