ঢাকা, শুক্রবার, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৪ মে ২০২৪, ১৫ জিলকদ ১৪৪৫

জাতীয়

ঘরে ঘরে চলছে অতিথি আপ্যায়ন, কাল সাংগ্রাই

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫২ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০২৪
ঘরে ঘরে চলছে অতিথি আপ্যায়ন, কাল সাংগ্রাই

খাগড়াছড়ি: পাহাড়ে প্রাণের উৎসব বৈসাবি চলছে। আজ শনিবার (১৩ এপ্রিল) চাকমাদের মূলবিঝু।

ত্রিপুরাদের বৈসুমা। উভয় সম্প্রদায়ের আজ অতিথি আপ্যায়নের দিন। এদিনে প্রতিটি ঘরে ঘরে বিভিন্ন ধরনের খাবারের আয়োজন করা হয়। এদিনের মূল আকর্ষণ হচ্ছে বিশেষ খাবার ‘পাজন। ’ পাজন হলো- বহু প্রকার সবজি মিশ্রিত তরকারি। এই পাজন বহু প্রকার সবজি দিয়ে রান্না করা হয় বলে এটি ওষুধিগুণসমৃদ্ধ বলে মনে করেন অনেকে।  

চাকমা ও ত্রিপুরা বাড়িতে অতিথি আপ্যায়ন চলে রাত পর্যন্ত। মূলত সকাল থেকে শিশু-কিশোররা বের হয়ে ঘুরে ঘুরে আনন্দ উল্লাস করে। এদিকে ত্রিপুরা ক্ষুদ্র নৃ-গোষ্ঠী হারিবৈসুর মধ্য দিয়ে বৈসু পালন শুরু হয়। তাদের উৎসবের প্রধান আকর্ষণ ‘গরয়া নৃত্য’। গ্রামে গ্রামে চলে এই বিশেষ ধরনের নাচ।

এদিকে আগামী রোববার (১৪ এপ্রিল) থেকে শুরু হচ্ছে মারমা জাতিগোষ্ঠীর সাংগ্রাই উৎসব। উৎসব ঘিরে চলছে ঐতিহ্যবাহী খেলাধূলা। চার দিনব্যাপি চলবে এই উৎসব। ইতোমধ্যে ঐতিহ্যবাহী খেলাধূলায় মেতেছেন তারা।

জেলার পানখাইয়া পাড়ার ঐতিহ্যবাহী বটতলায় সাংগ্রাই উৎসবের আনুষ্ঠানিকতা শুরু হবে। এদিন সাংগ্রাই শোভাযাত্রাসহ সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হয়েছে। এরপর জলকেলি বা পানি খেলায় মাতবেন মামরা তরুণ-তরুণীরা। ইতোমধ্যে উৎসবের প্রস্তুতি প্রায় সম্পন্ন হয়েছে। ভিন্ন ভিন্ন জাতিগোষ্ঠীর বর্ষবরণের এমন আয়োজনে আনন্দে ভাসছে শহর থেকে পাহাড়ের প্রত্যন্ত এলাকা।

বাংলাদেশ সময়: ১৮৫০ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০২৪
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।