ঢাকা, মঙ্গলবার, ১৬ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ঈদের পাঁচদিনে লাউয়াছড়ায় ৬ লাখ ১৩ হাজার টাকা রাজস্ব আয়

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১১ ঘণ্টা, এপ্রিল ১৬, ২০২৪
ঈদের পাঁচদিনে লাউয়াছড়ায় ৬ লাখ ১৩ হাজার টাকা রাজস্ব আয়

মৌলভীবাজার: লাউয়াছড়া জাতীয় উদ্যানে সাম্প্রতিক উদযাপিত ঈদুল ফিতরে ‘সর্বাধিক রাজস্ব’ আয় হয়েছে। পাঁচদিনে এ টাকার পরিমাণ ছয় লাখ ১৩ হাজার ৫০৬ টাকা।

 

পর্যটন সমৃদ্ধ জেলা মৌলভীবাজারের অন্যতম পর্যটন স্পট এ উদ্যান। এটি শ্রীমঙ্গল ও কমলগঞ্জ দুই উপজেলা মিলে এক হাজার ২৫০ হেক্টরের চির সবুজ বন। এ বনের বিশেষত এর পাশে চা বাগান ও ক্ষুদ্র নৃ-গোষ্ঠী খাসি সম্প্রদায়ের আবাসস্থল অবস্থিত। বন ও চা বাগানের সৌন্দর্য এ উদ্যানকে আরও আকর্ষণীয় করে রেখেছে।  

মৌলভীবাজার জেলার চা এর রাজধানী শ্রীমঙ্গল ভ্রমণের অন্যতম আকর্ষণ তাই লাউয়াছড়া জাতীয় উদ্যান। ফলে প্রকৃতিপ্রেমী মানুষরা তাদের পরিবার-পরিজন নিয়ে প্রাকৃতিক সৌন্দর্য অবলোকন করেন এখানে।

বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের লাউয়াছড়া রেঞ্জ সূত্রে জানা যায়, চলতি মাসে ঈদের প্রথম দিন বৃহস্পতিবার (১১ এপ্রিল) লাউয়াছড়া জাতীয় উদ্যানে পর্যটক ছিল তিন হাজার ৩৬ জন। সরকারের রাজস্ব আয় এক লাখ ৪৫ হাজার ৮৬৯ টাকা। ঈদের দ্বিতীয় দিন শুক্রবার (১২ এপ্রিল) পর্যটক ছিল দুই হাজার ৪৬১ জন। রাজস্ব আয় এক লাখ ২৩ হাজার ৯৮৬ টাকা। ঈদের তৃতীয় দিন শনিবার (১৩ এপ্রিল) পর্যটক ছিল তিন হাজার ৩৩৪ জন। রাজস্ব আয় এক লাখ ৬০ হাজার ১৮৪ টাকা। ঈদের চতুর্থ দিন রোববার (১৪ এপ্রিল) পর্যটক ছিল দুই হাজার ৩৬০ জন। রাজস্ব আয় হয়েছে এক লাখ ১৮ হাজার টাকা। ঈদের পঞ্চম দিন সোমবার (১৫ এপ্রিল) পর্যটক ছিল এক হাজার ৩৬৭ জন। রাজস্ব আয় ৬৮ হাজার ৭১৯ টাকা রাজস্ব আয়। এর মধ্যে নয়জন রয়েছেন বিদেশি পর্যটক।

এ পাঁচদিনে মোট পর্যটক ছিল ১২ হাজার ৫৫৫ জন। এর থেকে মোট রাজস্ব আয় হয়েছে ছয় লাখ ১৩ হাজার ৫০৬ টাকা।

সূত্র আরও জানায়, লাউয়াছড়া জাতীয় উদ্যানে প্রবেশে প্রাপ্তবয়স্কদের জন্য জনপ্রতি ৫০ টাকা, শিক্ষার্থীদের জন্য জনপ্রতি ২০ টাকা, বিদেশিদের জন্য জনপ্রতি ৫০০ টাকা, ছোট গাড়ির জন্য প্রতিটি গাড়ি ২৭ টাকা ও বড় গাড়ির জন্য ১০৫ টাকা করে নির্ধারণ করা রয়েছে।

মঙ্গলবার (১৬ এপ্রিল) বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ মৌলভীবাজারের লাউয়াছড়া রেঞ্জ কর্মকর্তা মো. শহিদুল ইসলাম বলেন, এ ঈদের অন্যান্য সময়ের তুলনায় পর্যটকের সমাগম অধিক ঘটেছে। ১১ এপ্রিল থেকে ১৫ এপ্রিল এ পাঁচদিনে মোট পর্যটক ছিল ১২ হাজার ৫৫৫ জন। মোট রাজস্ব আয় হয়েছে ছয় লাখ ১৩ হাজার ৫০৬ টাকা, যা অন্যান্য বছরের চেয়ে অনেক বেশি। এ যাবৎকালের রেকর্ড পরিমাণ পর্যটক ও রাজস্ব আয় হয়েছে লাউয়াছড়ায়। এর মধ্যে প্রাপ্তবয়স্ক ১১ হাজার ৫১৪ জন, অপ্রাপ্তবয়স্ক বা শিক্ষার্থী এক হাজার ৩২ জন, বিদেশি নয়জন, ছোট গাড়ি ৪৩৮টি ও বড় গাড়ি রয়েছে আটটি।

ঈদে পর্যটকদের উপস্থিতি সব সময়েই বেশি হয়ে থাকে। ঈদের দিন থেকে ১০ দিন পর্যটকের আগমন বেশি লক্ষ্য করা যায় বলেও জানান তিনি।

বাংলাদেশ সময়: ১৯১০ ঘণ্টা, এপ্রিল ১৬, ২০২৪
বিবিবি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।