ঢাকা, শুক্রবার, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৪ মে ২০২৪, ১৫ জিলকদ ১৪৪৫

জাতীয়

ব্রাজিল থেকে জীবন্ত গরু আমদানি সম্ভব: রাষ্ট্রদূত

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৭ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০২৪
ব্রাজিল থেকে জীবন্ত গরু আমদানি সম্ভব: রাষ্ট্রদূত ডিকাব টক অনুষ্ঠানে বক্তব্য দেন ব্রাজিলের রাষ্ট্রদূত পাওলো ফার্নান্দো দিয়াস ফেরেস | ছবি: ডিএইচ বাদল

ঢাকা: ঢাকায় নিযুক্ত ব্রাজিলের রাষ্ট্রদূত পাওলো ফার্নান্দো দিয়াস ফেরেস বলেছেন, ব্রাজিল থেকে বাংলাদেশে  জীবন্ত গরু আনা কঠিন হলেও সম্ভব।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল)  জাতীয় প্রেসক্লাবে ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্টস অ্যাসোসিয়েশন, বাংলাদেশ (ডিকাব) আয়োজিত ‘ডিকাব টক’ অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে ব্রাজিলের রাষ্ট্রদূত বলেন, ব্রাজিল গরুর মাংস রপ্তানি করে থাকে। এটা বাংলাদেশের সঙ্গে একটি ভালো বাণিজ্য হতে পারে। এর মধ্যে দিয়ে উভয় পক্ষই লাভবান হবে। ব্রাজিল থেকে বাংলাদেশের  ভৌগলিক দূরত্ব অনেক বেশি। তবে সেখান থেকে জীবন্ত গরু আনা কঠিন ও জটিল হলেও আনা সম্ভব।

উল্লেখ্য, এর আগে বাংলাদেশের পক্ষ থেকে ব্রাজিলকে জীবন্ত গরু আমদানির প্রস্তাব দেওয়া হয়েছে। তবে ব্রাজিল গরুর মাংস দিতে আগ্রহ প্রকাশ করেছে।

ব্রাজিলের রাষ্ট্রদূত জানান, ব্রাজিল ভ্রমণে বাংলাদেশিদের সংখ্যা বাড়ছে। বাংলাদেশ থেকে প্রতি মাসে ২৫০-৩০০ ভিসার আবেদন হয়ে থাকে। তবে আমরা প্রতি মাসে ১০০টি ভিসা ইস্যু করতে পারি। সেজন্য ঢাকায় একটি ভিসা সেন্টার খোলার উদ্যোগ নিয়েছি। আগামী কয়েক মাসের মধ্যেই আমরা একটি ভিসা সেন্টার খুলতে পারবো বলে আশা করছি।

এক প্রশ্নের উত্তরে রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী আগামী জুলাইতে ব্রাজিলে দ্বিপক্ষীয় সফরে যাবেন বলে আমরা আশা করছি। আমরা এই সফর নিয়ে আলোচনা চালিয়ে যাচ্ছি।

তিনি বলেন,  ব্রাজিল বাংলাদেশের সঙ্গে সামরিক সহযোগিতা বাড়াতে আগ্রহী। তবে এটা শুধু বাণিজ্যের মধ্যেই সীমাবদ্ধ নয়, এতে কারিগরি সহযোগিতা থাকবে। এটা হলে দুই দেশের মধ্যে সম্পর্ক আরও বাড়বে।

ব্রাজিলের রাষ্ট্রদূত আরও বলেন, দুই দেশের মধ্যে ৫ বিলিয়ন ডলারের বাণিজ্য বিদ্যমান। আমরা বাণিজ্য ভারসাম্য ও বৈচিত্র্য আনতে চাই।

তিনি আরও বলেন, ব্রাজিলের বাজারে বাংলাদেশের পোশাক পণ্যে শুল্ক বেশি দিতে হয়। এই শুল্ক কীভাবে কমানো যায়, সেটা নিয়ে আমরা কাজ করছি। তবে কাজটি খুব সহজ নয়। এটা ধাপে ধাপে হবে বলে আশা করি।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন ডিকাব প্রেসিডেন্ট নূরুল ইসলাম হাসিব ও সাধারণ সম্পাদক আশিকুর রহমান অপু।

বাংলাদেশ সময়: ১৪৪৪ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০২৪
টিআর/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।