ঢাকা, রবিবার, ১৬ আষাঢ় ১৪৩১, ৩০ জুন ২০২৪, ২২ জিলহজ ১৪৪৫

জাতীয়

দুর্নীতিবিরোধী আইন শক্তভাবে বাস্তবায়ন করতে হবে: মান্নান

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৬ ঘণ্টা, জুন ২৭, ২০২৪
দুর্নীতিবিরোধী আইন শক্তভাবে বাস্তবায়ন করতে হবে: মান্নান

ঢাকা: দুর্নীতির ব্যাপারে আইন আছে, সেই আইন দৃশ্যমান, দ্রুত ও শক্তভাবে বাস্তবায়ন করার আহ্বান জানিয়েছেন সাবেক পরিকল্পনামন্ত্রী ও আওয়ামী লীগের সংসদ সদস্য এম এ মান্নান।

বৃহস্পতিবার (২৭ জুন) জাতীয় সংসদ অধিবেশনে ২০২৪-২০২৫ অর্থ বছরের প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে তিনি এ কথা বলেন।

এম এ মান্নান বলেন, সরকারি ব্যয়ের মৃত্যব্যয়িতা দেখাবার, অনুশীলন করার খুবই প্রয়োজন আছে। আমাদের আমলাতন্ত্র বিশাল আমলাতন্ত্র, এই আমলাতন্ত্রের পরতে পরতে নানা ব্যয় আছে, অনেকগুলো প্রশ্নবিদ্ধ। আমিও ওখানে ছিলাম, আমি যদি নিজেকে প্রশ্ন করি; গাড়ি, বসার জায়গা, বসবাস, বিদেশ ভ্রমণ, সভা-সমিতি, সম্মানি এই সব ক্ষেত্রে আমি সরকরের প্রতি আহ্বান জানাব, মৃতব্যয়িতার দিকটাকে দৃশ্যমানভাবে অনুশীলন করার জন্য। জৌলুস, অপচয় প্রায়ই দেখা যায় আমাদের এখানে। কোনো উন্নত গণতান্ত্রিক দেশ যেখানে জবাবদিহিতা চমৎকারভাবে প্রতিষ্ঠিত, সেখানে এটা দেখা যায় না। আমি সেদিকেও আমাদের সরকারের বিশেষ করে আমাদের আমলাতন্ত্রের দৃষ্টি আকর্ষণ করব।

তিনি বলেন, সম্প্রতি কয়েকটি উদাহরণ অত্যন্ত পীড়াদায়ক আমাদের জন্য। আমি নিজেও আমলাতন্ত্রে ছিলাম, আমার অপরাধবোধ আছে। এই সকল ব্যক্তি যে সকল আর্থিক ক্ষতি করেছে, সেটা হয়তো আমরা পুষিয়ে নিতে পারব। কিন্তু নৈতিকভাবে তারা যে ক্ষতি করেছেন আমাদের দেশের প্রতি, আমাদের আমলাতন্ত্রের প্রতি, সরকারের কেন্দ্রে অবস্থান করে তারা যে সকল কাজ করেছেন, এগুলো সংবেদনশীল সমাজের জন্য অত্যন্ত চিন্তার এবং শংকার বিষয়। এদিকে আমলাতন্ত্রের সকল বিভাগের দৃষ্টি আকর্ষণ করব।

এম এ মান্নান আরও বলেন, আমি স্বাস্থ্যমন্ত্রীকে বলব, নতুন ডাক্তার গ্রামে যেতে চায় না, বহু পুরনো ইস্যু। যখন নতুন বিসিএস দিয়ে যোগদান করবে, অন্তত দুই বছর যাতে বাধ্যতামূলকভাবে তারা গ্রামে চাকরি করে, এই বিধান করা প্রয়োজন। না হলে তাদের বিসিএস দিয়ে চাকরি দেওয়া হবে না। দুর্নীতি ইতোমধ্যে সারা দেশে আলোচিত হয়েছে। দুর্নীতির ব্যাপারে আমি বলব, আইন আছে বাস্তবায়ন করতে হবে দৃশ্যমানভাবে, দ্রুত, শক্তভাবে। গণচীন তাদের সেন্ট্রাল কমিটির সদস্য, বিশ্বাস করা যায় না, কী পর্যায়ের মানুষ তাকে তিয়ানানমেন স্কয়ারে নিয়ে গুলি করে হত্যা করেছে; হত্যা নয়, বিচারের আওতায় এনেছে গণচীন।

বাংলাদেশ সময়: ২১০৯ ঘণ্টা, জুন ২৭, ২০২৪
এসকে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।