ঢাকা, বুধবার, ২ শ্রাবণ ১৪৩১, ১৭ জুলাই ২০২৪, ১০ মহররম ১৪৪৬

জাতীয়

জাবিতে পুলিশের ধাওয়া, ভিসিকে অবরুদ্ধ করল শিক্ষার্থীরা

করেসপন্ডেন্ট, সাভার (ঢাকা) | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪২ ঘণ্টা, জুলাই ১৭, ২০২৪
জাবিতে পুলিশের ধাওয়া, ভিসিকে অবরুদ্ধ করল শিক্ষার্থীরা

চলমান কোটা সংস্কার আন্দোলনে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। এসময় টিয়ারগ্যাস নিক্ষেপ করে আন্দোলনকারীদের ছত্রভঙ্গ করে দেয় পুলিশ।

বুধবার (১৭ জুলাই) বিকেল সোয়া ৫টার দিকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার চত্বর এলাকায় এই ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। এঘটনায় দুই গণমাধ্যমকর্মী, এক পুলিশ সদস্যসহ বেশ কয়েকজন শিক্ষার্থী আহত হওয়ার খবর পাওয়া গেছে। আহতদের অ্যাম্বুলেন্সে করে হাসপাতালে নিতে দেখা গেছে।  

ঘটনাস্থলে গিয়ে দেখা যায়, আন্দোলনকারী শিক্ষার্থীরা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারে অবস্থান নিয়ে স্লোগান দিতে থাকে। বিপরীত পাশে পুলিশ সাঁজোয়া যানসহ অবস্থান নেয়। আন্দোলনকারীরা পুলিশের পিছনে ও সামনে অবস্থান নিলে পুলিশ টিয়ারগ্যাস নিক্ষেপ করে। এসময় আন্দোলনকারীরা ইটপাটকেল নিক্ষেপ করলে পুলিশ রাবার বুলেট ছোড়ে। পরে আন্দোলনকারীরা ছত্রভঙ্গ হয়ে ক্যাম্পাসের বিভিন্ন স্থানে অবস্থান নেয়। এই সংঘাতে দুই গণমাধ্যমকর্মী, এক পুলিশ সদস্যসহ বেশ কয়েকজন শিক্ষার্থী আহত হওয়ার খবর পাওয়া গেছে।  

চলমান কোটা সংস্কার আন্দোলনের মুখে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধের ঘোষণা দেয়া হলে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভিসিসহ সিন্ডিকেট সদস্যদের অবরুদ্ধ করে রাখে। বিকেল ৫টা পর্যন্ত তাদের অবরুদ্ধ করে রাখা হয়। পরে পুলিশ আন্দোলনকারীদের ছত্রভঙ্গ করে তাদের উদ্ধার করেন।

এর আগে দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার আবু হাসান বিশ্ববিদ্যালয় পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বিশ্ববিদ্যালয় বন্ধের ঘোষণা দেন। ঘোষণা শোনার সঙ্গে সঙ্গে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা রেজিস্ট্রার ভবন ভাংচুর শুরু করেন এবং ভিসিসহ সিন্ডিকেট সদস্যদের অবরুদ্ধ করে রাখে। বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার ভবনে সকাল ১০টায়  সিন্ডিকেট সভা অনুষ্ঠিত হয়। পরে বিভিন্ন হল থেকে শিক্ষার্থীরা রেজিস্ট্রার ভবনের সামনে জড়ো হতে থাকেন। বিকেল সোয়া ৫টার দিকে আন্দোলনকারীদের ছত্রভঙ্গ করে দেয় পুলিশ।

বাংলাদেশ সময়: ১৮৪২ ঘণ্টা,জুলাই ১৭,২০২৪
এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।