ঢাকা, শনিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৭ জুলাই ২০২৪, ২০ মহররম ১৪৪৬

জাতীয়

দেশজুড়ে সাঁড়াশি অভিযানে গ্রেপ্তার দেড় হাজারের বেশি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৬ ঘণ্টা, জুলাই ২৪, ২০২৪
দেশজুড়ে সাঁড়াশি অভিযানে গ্রেপ্তার দেড় হাজারের বেশি

ঢাকা: কোটা সংস্কার আন্দোলনের জেরে ভাংচুর ও অগ্নিসংযোগ ও সহিংসতার ঘটনায় জড়িতদের গ্রেপ্তারে রাজধানীসহ সারা দেশে চলছে সাঁড়াশি অভিযান। এখন পর্যন্ত ১ হাজার ৬৩০ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

গত ২৪ ঘণ্টায় রাজধানীতেই গ্রেপ্তার করা হয়েছে ৬০১ জনকে।

গ্রেপ্তারদের বেশির ভাগই বিএনপি-জামায়াতের নেতাকর্মী। এর বাইরে ঢাকাসহ সারা দেশ থেকে অভিযান চালিয়ে ১২৬ জনকে গ্রেপ্তার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব)।

পুলিশ সূত্র বলেছে, রাজধানীতে গত ১২ জুলাই থেকে গত মঙ্গলবার পর্যন্ত ১২ দিনে মামলা হয়েছে ১৩৩টি। এসব মামলায় এ পর্যন্ত ১ হাজার ৩৩৩ গ্রেপ্তার করা হয়েছে। এর মধ্যে গত কয়েকদিনেই গ্রেপ্তার করা হয়েছে ১ হাজার ১১৭ জনকে।

বুধবার (২৪ জুলাই) ডিএমপি মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশনসের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (এডিসি) কে এন রায় নিয়তি বাংলানিউজকে জানিয়েছেন, রাজধানীতে গত ২৪ ঘণ্টায় ৬০১ জনকে গ্রেপ্তার করা হয়েছে। বিভিন্ন থানায় গত দুদিনে করা ৩৮টি মামলায় তাদের গ্রেপ্তার করা হয়।

পুলিশ সদর দপ্তরের একটি সূত্রে জানা গেছে, সারা দেশে নিহত পুলিশ সদস্যের সংখ্যা ৩ জন এবং আহতের সংখ্যা ১ হাজার ১১৭ জন। ঢাকাসহ সারা দেশে পুলিশের ২৮১টি যানবাহন ভাংচুর ও অগ্নিসংযোগে ক্ষতিগ্রস্ত হয়েছে, পুলিশের ২৫৩ টি থানা, ফাঁড়ি ও স্থাপনা ভাংচুর অগ্নিসংযোগ করা হয়েছে।

মঙ্গলবার মিন্টো রোডে ডিবি কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে অতিরিক্ত কমিশনার (ডিবি) মোহাম্মদ হারুন অর রশীদ সাংবাদিকদের বলেন, নাশকতাকারীরা বাংলাদেশের যে প্রান্তেই থাকুক, তাদের খুঁজে খুঁজে গ্রেপ্তার করা হবে।

বাংলাদেশ টেলিভিশন (বিটিভি) ভবন, মেট্রোরেলসহ রাজধানীর রামপুরা, মিরপুরসহ দেশের বিভিন্ন স্থানে সহিংসতা ও নাশকতার ঘটনায় জড়িত ৪ জনকে গ্রেপ্তার করেছে র‍্যাব। মিরপুর ও বাড্ডা থেকে তাদের গ্রেপ্তার করা হয়।

মঙ্গলবার (২৩ জুলাই) দুপুরে কারওয়ান বাজারে র‍্যাব মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানান র‍্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক লেফটেন্যান্ট কর্নেল মো. মুনীম ফেরদৌস।

এদিকে র‍্যাব মহাপরিচালক ব্যারিস্টার হারুন অর রশিদ বলেছেন, আইন শৃঙ্খলারক্ষাকারী বাহিনী ছাত্রদের প্রতিপক্ষ হয়নি। ছাত্রদের যারা আন্দোলন করছিল, সেখানে কোনো সহিংসতা ছিল না। ছাত্ররা আমাদের প্রতিপক্ষ না, সাধারণ মানুষও আমাদের প্রতিপক্ষ না।

তিনি বলেন, আমাদের প্রতিপক্ষ তারা, যারা আমাদের টার্গেট করেছে। তারা হচ্ছে সেই স্বাধীনতাবিরোধী শক্তি, যারা এ দেশের স্বাধীনতা মানতে চায়নি।

বাংলাদেশ সময়: ১৬১৬ ঘণ্টা, জুলাই ২৪, ২০২৪
এসজেএ/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।