ঢাকা, শনিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৭ জুলাই ২০২৪, ২০ মহররম ১৪৪৬

জাতীয়

পঞ্চগড়ে বসুন্ধরা শুভসংঘের বৃক্ষরোপণ ও গাছের চারা বিতরণ

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৪ ঘণ্টা, জুলাই ২৭, ২০২৪
পঞ্চগড়ে বসুন্ধরা শুভসংঘের বৃক্ষরোপণ ও গাছের চারা বিতরণ

পঞ্চগড়: চলছে বর্ষা মৌসুম। গাছের চারা রোপণের জন্য মোক্ষম সময়।

আর এই সময়েই জলবায়ু পরিবর্তন ঠেকাতে এবং সবুজ নগরী বিনির্মাণে গাছের চারা রোপণের কর্মসূচি হাতে নিয়েছে বসুন্ধরা শুভসংঘের আটোয়ারী উপজেলার সদস্যরা। এমনকি তারা বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে গিয়ে বৃক্ষরোপণের জন্য শিক্ষার্থীদের উৎসাহ জোগাচ্ছেন। বিতরণ করছেন গাছের চারাও।

সোমবার (১৫ জুলাই) তারা জেলার আটোয়ারী উপজেলা সদরের আটোয়ারী আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ থেকে এই কর্মসূচি শুরু করেন। ওই স্কুল শিক্ষার্থীদের গাছের রোপণের গুরুত্ব সম্পর্কে সচেতনতামূলক প্রচারণা চালান তারা। পরে কোমলমতি ছাত্রছাত্রীদের নিয়ে বিদ্যালয় প্রাঙ্গণে গাছের চারা রোপণ করা হয়।

এ সময় ওই বিদ্যালয়ের প্রতিটি ছাত্রছাত্রী একটি করে পেয়ারা গাছ উপহার দেওয়া হয়। গাছের চারা পেয়ে বেশ উচ্ছ্বসিত শিক্ষার্থীরা।

এ সময় ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষক নিতীশ চন্দ্র বর্মন, সহকারী শিক্ষক সখিনা বেগম, চমুলা রানী, পারভীন বেগম, ঝর্না বেগম, রোকশানা কলি, আসাদুজ্জামান আপেল, সুরমা আক্তার, চয়ন কুমার সেন, হরিপন বর্মন উপস্থিত ছিলেন। এই শুভকাজে বসুন্ধরা শুভসংঘ আটোয়ারী উপজেলা শাখার সভাপতি রাব্বু হোসেন, সাধারণ সম্পাদক জাহিদ হাসান, কমিটির সদস্য রাকিব, সোহাগ, সুজন, সুমন, আসিফ, রিফা ও আনোয়ারসহ শুভসংঘের একদল তরুণ সদস্যরা অংশগ্রহণ করেন।

সভাপতি রাব্বু হোসেন বলেন, জলবায়ু পরিবর্তন মোকাবেলায় বৃক্ষরোপণ ও পরিবেশ দূষণ রোধ করার বিকল্প নেই। আমরা বর্ষার এই সময়টুকুকে বৃক্ষরোপণ ও গাছের চারা বিতরণের জন্য বেছে নিয়েছি। এভাবে আমরা সবাই আমাদের চারপাশকে সবুজ করে তুললে জলবায়ু পরিবর্তন মোকাবেলা করা যাবে। সেই থাকে ছাত্রছাত্রীদের মাঝে আমরা গাছের উপকারিতা সম্পর্কে সচেতনতামূলক প্রচারণা চালাচ্ছি। গাছের চারা রোপণের জন্য তাদের উৎসাহ দিচ্ছি। আমাদের এই শুভ কাজ অব্যাহত থাকবে।

আটোয়ারী আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের প্রধান শিক্ষক নিতীশ চন্দ্র বর্মন বলেন, বর্তমান সময়ে তরুণদের একটা বড় অংশ বিপথগামী। কিন্তু বসুন্ধরা শুভসংঘের সদস্যরা ভালো ভালো কাজ করছেন। পরিবেশ বিপর্যয় ঠেকাতে তারা বৃক্ষরোপণ ও গাছের চারা বিতরণ করছেন। এর চেয়ে ভালো কি হতে পারে! এভাবে আমরা সবাই মিলে একটু একটু করে ভালো কাজ করলে সমাজ বদলে যাবে।

বাংলাদেশ সময়: ১০০৪ ঘণ্টা, জুলাই ২৭, ২০২৪
এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।