ঢাকা, বৃহস্পতিবার, ১৮ আশ্বিন ১৪৩১, ০৩ অক্টোবর ২০২৪, ২৯ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

বিমসটেক সম্মেলনে হতে পারে ড. ইউনূস-মোদি বৈঠক

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২১ ঘণ্টা, অক্টোবর ৩, ২০২৪
বিমসটেক সম্মেলনে হতে পারে ড. ইউনূস-মোদি বৈঠক ড. ইউনূস-মোদি

ঢাকা: বঙ্গোপসাগরীয় প্রতিবেশী দেশগুলোর সংস্থা বিমসটেক থাইল্যান্ড সম্মেলনে বিশেষ গুরুত্ব পেতে যাচ্ছে অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. ইউনূস ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সম্ভাব্য বৈঠক।

ব্যাংককে অনুষ্ঠেয় সম্মেলনের ফাঁকে বাংলাদেশের অন্তর্বর্তী সরকার ও ভারতের প্রধানমন্ত্রীর মধ্যে সাম্প্রতিক উত্তেজনা ও আঞ্চলিক প্রেক্ষাপট নিয়ে আলোচনার সম্ভাবনা রয়েছে।

সম্ভাব্য ওই বৈঠকের বিষয়ে জানিয়েছেন পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা মো. তৌহিদ হোসেন।  

উপদেষ্টা বলেন, ‘নিউইয়র্কে ভারতের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আমার বৈঠক হয়েছে। সর্বোচ্চ পর্যায়ে যোগাযোগ সম্ভব হয়নি। কারণ, আমাদের প্রধান উপদেষ্টা যেদিন নিউইয়র্কে পৌঁছেছেন, তার আগের দিন ফিরে গেছেন ভারতের প্রধানমন্ত্রী। ’

মঙ্গলবারের ওই সংবাদ সম্মেলনের তৌহিদ হোসেন জানান, ‘আগামী মাসে ড. ইউনূস ও নরেন্দ্র মোদির মধ্যে একটা বৈঠক হওয়ার সম্ভাবনা আছে। সে সময় বিমসটেকের সম্মেলনে হবে। তবে প্রত্যাশিত তারিখ এখনও চূড়ান্ত হয়নি। সম্ভাবনা আছে নভেম্বরে হবে (বৈঠক), সেখানে হয়তো দ্বিপক্ষীয় যোগাযোগ হবে। এ ছাড়া আমরা বিভিন্ন পর্যায়ে যোগাযোগ করে পারস্পরিক যে উদ্বেগ আছে, সেটা সমাধানের চেষ্টা করবো। ’

উপদেষ্টা বলেন, ‘আমরা একমত যে সুসম্পর্ক স্থাপন করা বাংলাদেশ ও ভারত দুই দেশের জন্যই অত্যন্ত গুরুত্বপূর্ণ। ’ 

তিনি জানান, তারা ভারতে ভ্রমণকারী বাংলাদেশিদের ভিসা প্রক্রিয়া স্বাভাবিক করার বিষয়ে আলোচনা করেছেন। ভারতের পররাষ্ট্রমন্ত্রী আশা প্রকাশ করেছেন, ভিসা ব্যবস্থা শিগগিরই পুনরায় চালু হবে। বাংলাদেশের অভ্যন্তরীণ নিরাপত্তা পরিস্থিতি নিয়ে পর্যালোচনা হয়েছে।

বাংলাদেশ সময়: ১১১৮ ঘণ্টা, অক্টোবর ৩, ২০২৪
এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।