ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

পূজামণ্ডপগুলোয় ২৪ ঘণ্টা দায়িত্ব পালন করছে সমাজকল্যাণ মন্ত্রণালয়

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪০ ঘণ্টা, অক্টোবর ১২, ২০২৪
পূজামণ্ডপগুলোয় ২৪ ঘণ্টা দায়িত্ব পালন করছে সমাজকল্যাণ মন্ত্রণালয়

ঢাকা: শারদীয় দুর্গাপূজা সুষ্ঠুভাবে উদযাপনে পূজামণ্ডপগুলোয় সামাজিক দায়িত্ব সুষ্ঠুভাবে পালনের জন্য বিভাগীয় ও জেলা সমাজসেবা কার্যালয় একটি নিয়ন্ত্রণ কক্ষ (কন্ট্রোল রুম) খোলা হয়েছে। কেন্দ্রীয়ভাবে একটি কন্ট্রোল রুম স্থাপন করা হয়েছে।

সারা দেশের পূজামণ্ডপের মনিটরিং রিপোর্ট এ কট্রোলরুমে (১০৯৮) সরবরাহ করা হচ্ছে।

শনিবার (১২ অক্টোবর) সমাজকল্যাণ মন্ত্রণালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ সব তথ্য জানানো হয়।

এতে বলা হয়, মহিলা ও শিশু মন্ত্রণালয় এবং সমাজকল্যাণ মন্ত্রণালয়ের ৮৪ হাজার কর্মীবাহিনী এ সামাজিক দায়িত্ব পালন করছে। এর মধ্যে সারা দেশে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের ১০৮৯টি অফিসের ১১ হাজার ১২৮ জন দক্ষ ও প্রশিক্ষিত কর্মকর্তা ও কর্মচারীরা নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করছে। সমাজসেবা অধিদপ্তরের বিভাগীয়, জেলা ও উপজেলার কর্মকর্তা ও কর্মচারীরা ছাড়াও ৭০ হাজার স্বেচ্ছাসেবী সংগঠন রয়েছে যারা স্বপ্রণদিত হয়ে পূজামণ্ডপে দায়িত্ব পালন করছে।

সমাজসেবা অধিদপ্তর ছাড়াও জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন, বাংলাদেশ জাতীয় সমাজকল্যাণ পরিষদ, শেখ জায়েদ বিন সুলতান আল নাহিয়ান ট্রাস্ট (বাংলাদেশ), শারীরিক প্রতিবন্ধী সুরক্ষা ট্রাস্ট, মৈত্রী শিল্প নিউরো-ডেভেলপমেন্টাল প্রতিবন্ধী সুরক্ষা ট্রাস্ট এবং বাংলাদেশ রিহ্যাবিলিটেশন কাউন্সিলের কর্মকর্তা ও কর্মচারীরা এ দায়িত্ব পালন করছে।  

দেশে মোট ৩২ হাজার পূজামণ্ডপে গত ৪ অক্টোবর থেকে স্বেচ্ছাসেবী হিসেবে কাজ করছে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের কর্মকর্তা ও কর্মচারীরা। আগামীকাল রোববার (১৩ অক্টোবর) পর্যন্ত তা অব্যাহত থাকবে। প্রতিদিন সব কর্মকর্তা, কর্মচারীকে পূজামণ্ডপে ৮ ঘণ্টা করে তিন শিফটে রোস্টার দায়িত্ব দেওয়া হয়েছে।

এ ব্যাপারে মন্ত্রণালয়ের আওতাধীন সব দপ্তর, সংস্থাকে নির্দেশনা দেওয়া হয়েছে। এ ছাড়া সব কর্মকর্তা, কর্মচারীর (সনাতন ধর্মের কর্মকর্তা/কর্মচারী ব্যতীত) পূজাকালীন ছুটি বাতিল করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৯৪০ ঘণ্টা, অক্টোবর ১২, ২০২৪
এসকে/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।