ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

জাতীয়

নতুন বইয়ের ঘ্রাণ নিলো খুলনার ১৮ লাখ শিক্ষার্থী

ব্যুরো এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৫২ ঘণ্টা, জানুয়ারি ১, ২০১৭
নতুন বইয়ের ঘ্রাণ নিলো খুলনার ১৮ লাখ শিক্ষার্থী শিক্ষার্থীদের হাতে নতুন পাঠ্যপুস্তক বিতরণ/ছবি-বাংলানিউজ

খুলনা: দেশব্যাপী সব শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের হাতে নতুন পাঠ্যপুস্তক বিতরণের অংশ হিসেবে খুলনা বিভাগীয় পর্যায়ে পাঠ্যপুস্তক উৎসব-২০১৭ উদযাপন করা হয়েছে।

এতে খুলনা অঞ্চলের ১৮ লাখ সাত হাজার একশ’ ৬২ জন শিক্ষার্থীর মধ্যে দুই কোটি ৪২ লাখ ৬২ হাজার ১১৭টি বই বিতরণ করা হয়।

রোববার (০১ জানুয়ারি) খুলনা জিলা স্কুলে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর, খুলনা অঞ্চলের আয়োজনে শিক্ষার্থীদের হাতে পাঠ্যপুস্তক তুলে দিয়ে উৎসবের উদ্বোধন করেন খুলনা-২ আসনের সংসদ সদস্য মিজানুর রহমান।

এ সময় তিনি বলেন, শিশুদের সুশিক্ষিত করতে বর্তমান সরকারের বিনামূল্যে বই বিতরণ একটি উল্লেখযোগ্য কর্মসূচি। আমাদের কাঙিক্ষত দেশ গড়ার লক্ষ্যে শিক্ষাকে সবার আগে স্থান দিতে হবে।

সংসদ সদস্য মিজানুর রহমান বলেন, এসডিজির ১৭টি গোলের মধ্যে মানসম্মত শিক্ষা একটি অন্যতম লক্ষ্য। এ লক্ষ্য অর্জনে সরকারের বহুমুখি কর্মসূচির মধ্যে শিক্ষার্থীদের বিনামূল্যে বই বিতরণ অন্যতম। উন্নয়নের অগ্রযাত্রা অব্যাহত রাখতে সরকারের এ উদ্যোগ খুবই গুরুত্বপূর্ণ।

তিনি বলেন, সরকার প্রতিবন্ধীদের প্রতিও সমান সুযোগ-সুবিধা সম্প্রসারিত করতে বদ্ধপরিকর। এ বছরেই প্রথম দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষার্থীদের হাতে ব্রেইল পদ্ধতির বই তুলে দেওয়া হচ্ছে।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের খুলনা অঞ্চলের উপ-পরিচালক টিএম জাকির হোসেন অনুষ্ঠানের সভাপতিত্ব করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্যে রাখেন খুলনা রেঞ্জের ডিআইজি এসএম মনির-উজ-জামান, অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) মোহাম্মদ ফারুক হোসেন, খুলনা জেলা পরিষদ প্রশাসক শেখ হারুনুর রশীদ, জেলা প্রশাসক নাজমুল আহসান, খুলনা সদর থানার আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট সাইফুল আলম ও জিলা স্কুলের প্রধান শিক্ষক মো. আরিফুল ইসলাম।

এছাড়া স্বাগত বক্তব্যে রাখেন রাখেন জেলা শিক্ষা অফিসার খন্দকার রুহুল আমিন।

শিক্ষার্থী, অভিভাবক, রাজনৈতিক নেতা ও সাংবাদিকসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ এ উৎসবে অংশ নেন।

বাংলাদেশ সময়: ১৪৫১ ঘণ্টা, জানুয়ারি ০১, ২০১৭

এমআরএম/এএটি/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।