ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

জাতীয়

মাহমুদুরকে আদালতে হাজিরের নির্দেশ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৩২ ঘণ্টা, জুন ৬, ২০১০

ঢাকা: সদ্য প্রকাশনা বাতিল হওয়া দৈনিক ‘আমার দেশ’ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমান ও প্রকাশক হাশমত আলী হাসুসহ পাঁচ জনকে আগামী ৫ জুলাই আপিল বিভাগে হাজির হওয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

সুপ্রিম কোর্টের আইনজীবী রিয়াজউদ্দিন খান ও ব্যারিস্টার মাইনুল হাসানের করা এক আবেদনের পরিপ্রেক্ষিতে প্রধান বিচারপতি মো. ফজলুল করিমের নেতৃত্বাধীন ছয় সদস্যের পূর্ণাঙ্গ বেঞ্চ বুধবার এ নির্দেশ দেন।



একইসঙ্গে তাদের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগে কেন ব্যবস্থা নেওয়া হবে না- আগামী দুই সপ্তাহের মধ্যে তাও জানতে চাওয়া হয়েছে।

গত ২১ এপ্রিল ‘চেম্বার জজ মানেই সরকারের পক্ষে স্টে’ এই শিরোনামে দৈনিক ‘আমার দেশ’ পত্রিকায় একটি সংবাদ প্রকাশিত হয়। সংবাদটি প্রকাশ করে আদালত অবমাননা করা হয়েছে অভিযোগ এনে ওই দুই আইনজীবী মে মাসে একটি আবেদন করেন। বুধবার এর ওপর শুনানি হয়।

মাহমুদুর রহমান ও হাসমত আলী ছাড়াও বার্তা সম্পাদক মুস্তাহিদ ফারুকী, উপ-সম্পাদক আব্দাল আহমেদ ও ওই সংবাদের প্রতিবেদক অলিওল্লাহ নোমানকে হাজির হতে বলা হয়েছে।

শুনানিতে আবেদনকারীর পক্ষে অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল এম কে রহমান বলেন, প্রতিবেদনটি আদালত অবমাননাকর।

পরে তিনি সাংবাদিকদের বলেন, “আদালত তাদের বিরুদ্ধে আদালত অবমাননার রুল জারি করেছে। এছাড়া আগামী ৫ জুলাই তাদেরকে ব্যক্তিগতভাবে হাজির হতে বলা হয়েছে। ”

প্রকাশক হাশমত আলীর দায়ের করা এক প্রতারণা মামলায় বুধবার ভোররাতে মাহমুদুর রহমানকে গ্রেপ্তার করা হয়েছে। এর আগে মঙ্গলবার রাতে পত্রিকাটির প্রকাশনা (ডিকারেশন) বাতিল এবং প্রেস সিলগালা করে দেওয়া হয়।

বাংলাদেশ সময়: ১৫৫০ঘণ্টা, জুন ২, ২০১০
জেএ/আরজেড/কেএল

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।