ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

জাতীয়

আমার দেশ সম্পাদক মাহমুদুর রহমান কারাগারে, রিমান্ড নামঞ্জুর

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৪৩ ঘণ্টা, জুন ৬, ২০১০

ঢাকা: দৈনিক আমার দেশের ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমানকে কারাগারে পাঠিয়েছেন আদালত। পুলিশের কর্তব্যকাজে বাধা দেওয়া ও প্রতারণার অভিযোগে দায়ের করা দুটি মামলায় আজ বুধবার বিকেলে তাকে মহানগর হাকিমের আদালতে হাজির করা হলে বিচারক নজরুল ইসলাম এ আদেশ দেন।



ভোরে রাজধানীর কারওয়ানবাজারে দৈনিক আমার দেশের কার্যালয় থেকে গ্রেফতারের পর এ দুটি মামলায় জিজ্ঞাসাবাদের জন্য ৫ দিনের রিমান্ড চেয়ে পুলিশ মাহমুদুর রহমানকে আদালতে হাজির করে।

রিমান্ড আবেদন নামঞ্জুর করে আগামী তিন দিনের মধ্যে কারাফটকে তাকে জিজ্ঞাসাবাদের নির্দেশ দেন মহানগর হাকিম।

মাহমুদুর রহমানের বিরুদ্ধে গতকাল রাত সাড়ে ৮টায় তেজগাঁও শিল্পাঞ্চল থানায় একটি প্রতারণা মামলা দায়ের করেন পত্রিকাটির প্রকাশক মো. হাসমত আলী। পুলিশের কর্তব্যকাজে বাধা দেওয়ার অভিযোগ এনে তেজগাঁও থানায় আজ সকালে অপর মামলাটি দায়ের করেন পুলিশের উপ-পরিদর্শক (এস আই)  শফিকুর রহমান।

দ্বিতীয় মামলাটিতে মাহমুদুর রহমানসহ দৈনিক আমার দেশের সব সাংবাদিককে আসামি করা হয়েছে।

মাহমুদুর রহমানকে জেল হাজতে পাঠানোর নির্দেশ দেওয়ার পর আদালত প্রাঙ্গণে তার পক্ষের আইনজীবী সানাউল্লাহ মিয়া সাংবাদিকদের কাছে দাবি করেন, তার বিরুদ্ধে দায়ের করা দুটি মামলাই মিথ্যা।

তিনি বলেন, ‘পুলিশের অভিযানের সময় মাহমুদুর রহমান আমার দেশ কার্যালয়ে অবস্থান করছিলেন, পুলিশের কাজে তার বাধা দেওয়ার প্রশ্নই ওঠে না। ’  

এদিকে, দৈনিক আমার দেশের ডিকারেশন বন্ধের ঘোষণা ও মাহমুদুর রহমানের গ্রেফতারের প্রতিবাদে সকালে জাতীয় প্রেসকাব প্রাঙ্গণে বিক্ষোভ সমাবেশ করে  বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) ও ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) একাংশ।

তারা শনিবারের মধ্যে মাহমুদুর রহমানের মুক্তি এবং পত্রিকাটির ছাপাখানা খুলে দেওয়ার দাবি জানিয়েছেন ।

দাবি মানা না হলে শনিবার বৃহত্তর কর্মসূচি ঘোষণা করা হবে বলেও হুঁশিয়ারি উচ্চারণ করেন সাংবাদিক নেতারা। সমাবেশ শেষে একটি বিক্ষোভ মিছিল প্রেসকাব ও পল্টন এলাকা প্রদক্ষিণ করে।

ধারাবাহিক আন্দোলনের অংশ হিসেবে আগামীকাল বৃহস্পতিবার সকাল ১১টায় একই স্থানে বিক্ষোভ সমাবেশ ও শনিবার বিকাল ৩টায় মানববন্ধন করা হবে বলে ঘোষণা দেওয়া হয়।

সমাবেশে প্রতিনিধি পাঠিয়ে সংহতি প্রকাশ করে মুফতি ফজলুল হক আমিনীর নেতৃত্বাধীন ইসলামী ঐক্যজোট ও লেবার পার্টি।

বিএফইউজে ও ডিইউজে’র অপর অংশটিও এ ঘটনায় উদ্বেগ প্রকাশ করে বিবৃতি দিয়েছে।

একই সময়ে রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে আরেকটি প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে দলের মহাসচিব খোন্দকার দেলোয়ার হোসেন অবিলম্বে মাহমুদুর রহমানের মুক্তি ও আমার দেশের পুনঃপ্রকাশ নিশ্চিত করতে সরকারের প্রতি আহ্বান জানান।

উল্লেখ্য, আজ বুধবার ভোর ৩টা ৫৫ মিনিটে পুলিশ দৈনিক আমার দেশ কার্যালয় থেকে মাহমুদুর রহমানকে গ্রেফতার করে।

এর আগে মঙ্গলবার রাত ১০টা থেকে পুলিশ ও গোয়েন্দা শাখার সদস্যরা বিসিআইসি ভবনের সামনে জড়ো হতে থাকেন। রাত ১১টায় তারা ভবনটির ১১ তলায় আমার দেশ কার্যালয়ের মূল ফটকে অবস্থান নেন। এ সময় সংবাদকর্মীদের প্রতিরোধের মুখে পড়েন তারা।

বাংলাদেশ স্থানীয় সময়: ২০১০ ঘণ্টা, জুন ০২, ২০১০
এসএফ/এমএমকে/জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।