ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

জাতীয়

পুলিশ হেফাজতে যুবকের মৃত্যু চার কর্মকর্তাকে দায়িত্ব থেকে বিরত রাখতে হাইকোর্টের নির্দেশ, রুল

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭০৩ ঘণ্টা, জুন ৬, ২০১০

ঢাকা: পুলিশ হেফাজতে এক যুবকের মৃত্যুর ঘটনায় পুলিশের চার সদস্যকে দায়িত্ব পালন থেকে বিরত রাখার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।   আজ বৃহস্পতিবার এ সংক্রান্ত একটি রিটের শুনানির পর আদালত এ আদেশ দেন।


এছাড়া বিবাদীদের নিরাপত্তা নিশ্চিত করতে স্বরাষ্ট্র ও আইন সচিবের বিরুদ্ধে রুলও জারি করেন আদালত।
গাইবান্ধা সদর থানায় ২০০৬ সালের ২১ মে সাজেদুর রহমান নামে এক যুবককে হত্যার ঘটনায় অভিযুক্ত পুলিশ কর্মকর্তা নূরুল আলম, শাহিনা হায়দায়, দুলাল চন্দ্র ও মিজানুর রহমানের বিরুদ্ধে এ ব্যবস্থা নিতে এ নির্দেশ  দিয়েছেন হাইকোর্ট।  

তাদের বিরুদ্ধে দায়ের করা হত্যা মামলা ফৌজদারি আদলতে বিচারাধীন।

অভিযুক্তরা চাকরিতে বহাল রয়েছেন মর্মে গতকাল বুধবার একটি জাতীয় দৈনিকে খবর প্রকাশিত হওয়ার পর আজ জনস্বার্থে মামলাটি দায়ের করে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ নামের একটি বেসরকারি সংগঠন।

শুনানিতে রিটকারীর পক্ষে অ্যাডভোকেট মঞ্জিল মোর্শেদ আদালতকে বলেন, নিরাপত্তা হেফাজতে যুবকটিকে হত্যার পর অভিযুক্তরা চাকরিতে বহাল রয়েছেন। যা সাধারণের নিরাপত্তার জন্য হুমকিস্বরূপ। এছাড়া বিষয়টি চাকরিবিধির পরিপন্থী বলেও উল্লেখ করেন তিনি।

শুনানি শেষে বিচারপতি এ এইচ এম সামসুদ্দিন ও বিচারপতি মো. জালাল হোসেনের সমন্বযে গঠিত বেঞ্চ অভিযুক্তদের দায়িত্বপালন থেকে বিরত রাখতে পুলিশ প্রশাসনকে  নির্দেশ দেন।

আগামী ১৭ জুনের মধ্যে এই রায় কার্যকর করতে পুলিশের মহাপরিদর্শককে নির্দেশ দেন আদালত।

এছাড়া মামলার বিবাদীদের নিরাপত্তা নিশ্চিত করতে কেন নির্দেশ দেওয়া হবে না তা জানতে চেয়ে স্বরাষ্ট্র ও আইন সচিবের বিরুদ্ধে রুল জারি করেছেন আদালত।

সরকার পক্ষে মামলার শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল নজরুল ইসলাম।

বাংলাদেশ সময় ১৬০০ ঘণ্টা, জুন ৩, ২০১০
জেএ/এমএমকে/জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।