ঢাকা, সোমবার, ২২ মাঘ ১৪২৯, ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ১৪ রজব ১৪৪৪

জাতীয়

খুলনায় মাটি ফুঁড়ে বেরোচ্ছে গ্যাস, হচ্ছে রান্নাও!

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪১ ঘণ্টা, জানুয়ারি ৩, ২০২২
খুলনায় মাটি ফুঁড়ে বেরোচ্ছে গ্যাস, হচ্ছে রান্নাও!

খুলনা: খুলনায় গভীর নলকূপের পাশ থেকে বের হচ্ছে প্রাকৃতিক গ্যাস। গত ১৫ দিন ধরে লবণচরা থানার মাথাভাঙ্গা রোডের কাজী পাড়ার জাহাঙ্গীর রাজের বাড়িতে মাটি থেকে এ গ্যাস বের হচ্ছে।

ইতোমধ্যে স্থানীয়রা ম্যাচ দিয়ে গ্যাসে আগুন ধরিয়ে রান্নাও করেছেন। এ ঘটনায় এলাকাজুড়ে চাঞ্চল্য সৃষ্টি হয়েছে।

সোমবার (৩ জানুয়ারি) দুপুরে বাড়ির মালিক জাহাঙ্গীর রাজ বাংলানিউজকে বলেন, ১৮-২০ দিন আগে আমি একটি ৮৭০ ফুট গভীর নলকূপ বসাই। প্রথম দিকে শো শো শব্দ হতে থাকে। সবাই বলে বায়োগ্যাস। ম্যাচ দিয়ে জ্বালিয়ে দেখি আগুন জ্বলে। পরে দেখা গেল গ্যাস বের হচ্ছে। আজকে খবর পেয়ে ফায়ার সার্ভিস ও থানা পুলিশ এসে দেখে গেছে। নলকূপের পাইপের পাশ দিয়ে গ্যাস উঠছে। সকালে ভাত রান্না ও পানি গরম করা হয়েছে।

রাজের প্রতিবেশী মো. ইমাম উদ্দিন চৌধুরী বলেন, খবর শুনে সেখানে গিয়ে দেখি টিউবওয়েলের পাইপের পাশ দিয়ে গ্যাস উঠছে। বালু সরিয়ে দেখিও দেখেছি। গ্যাস লাইট জ্বালালে আগুন জ্বলছে।

ঘটনাস্থল পরিদর্শন করছেন ফায়ার সার্ভিসের সদস্যরা

মাথাভাঙ্গা কাজী পাড়া সিদ্দীকিয়া জামে  মসজিদের প্রতিষ্ঠাতা সভাপতি কাজী মো. কামরুল ইসলাম বাংলানিউজকে বলেন, গ্যাস দেখতে বিভিন্ন প্রান্ত থেকে উৎসুক জনতা ভিড় জমাচ্ছেন রাজের বাড়িতে। কী কারণে গ্যাস বের হচ্ছে, তা এখনও জানা যায়নি।

সরেজমিনে পরিদর্শনের পর খুলনার টুটপাড়া ফায়ার সার্ভিসের সিনিয়র স্টেশন অফিসার নজরুল ইসলাম বাংলানিউজকে বলেন, পাইপ থেকে গ্যাস উঠছে এমন খবর পেয়ে ঘটনাস্থলে যাই। গিয়ে দেখি পাইপের পাশ দিয়ে গ্যাস বের হচ্ছে। মাটি সরালে গ্যাসের চাপ বেশি হচ্ছে। এ গ্যাস দিয়ে ওই বাড়ির লোকজন পানি গরমও করেছেন। প্রথমে ধারনা করা হয়েছিল টিউবওয়েলের পাইপ বসাতে কাঁচা গোবর দেওয়ার কারণে বায়োগ্যাস। কিন্তু এখন দেখা যাচ্ছে এটা থেকে এলপি গ্যাসের গন্ধ আসছে। তাই প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে এটা প্রাকৃতিক গ্যাস। এখন পর্যবেক্ষণ টিম ও খনিজ বিষয়ে অভিজ্ঞতরা এসে পরীক্ষা করে বিস্তারিত জানাতে পারবেন।

বাংলাদেশ সময়: ১৫৩৯ ঘণ্টা, ৩ জানুয়ারি, ২০২২
এমআরএম/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa