ঢাকা, সোমবার, ২২ মাঘ ১৪২৯, ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ১৪ রজব ১৪৪৪

জাতীয়

টিকা ছাড়া স্কুলে যেতে পারবে না শিক্ষার্থীরা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০১ ঘণ্টা, জানুয়ারি ৬, ২০২২
টিকা ছাড়া স্কুলে যেতে পারবে না শিক্ষার্থীরা

ঢাকা: করোনাভাইরাসের টিকা না নিয়ে শিক্ষার্থীদের স্কুল-কলেজে যাওয়া যাবে না বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।
তিনি জানান, ১২ বছরের বেশি বয়সের শিক্ষার্থীদের অন্তত এক ডোজ টিকা নিয়ে স্কুল-কলেজে যেতে হবে।

শিক্ষা মন্ত্রণালয়কে এই নির্দেশনা দেওয়া হয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে বৃহস্পতিবার (০৬ জানুয়ারি) ভার্চ্যুয়াল মন্ত্রিসভা বৈঠক শেষে সচিবালয়ে ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব এ কথা জানান। মন্ত্রিপরিষদ সচিব বলেন, শিক্ষা মন্ত্রণালয় অলরেডি ইনস্ট্রাকশন দিয়ে দিয়েছে, ভ্যাকসিন ছাড়া কেউ স্কুল বা কলেজে আসতে পারবে না।

শিক্ষার্থীদের ভ্যাকসিন তো এখনও দেওয়াই হয়নি- এ বিষয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, ভ্যাকসিন তো এখন আমাদের গ্রাম-গঞ্জ পর্যন্ত অ্যাভেলেবল আছে। যদি না থাকতো তাহলে হেলথ বিভাগকে ধরতাম।

তিনি বলেন, ভ্যাকসিন দিয়ে যদি স্কুলে যাওয়া সহজ হয় বা সে যদি সেভ থাকে, সেটির জন্য তো প্রমোশন ক্যাম্পেইন করা হবে। এজন্য পিআইডি, স্থানীয় প্রশাসন, মসজিদের খুতবায় ভ্যাকসিন গ্রহণের কথা বলা হয়েছে।

‘স্বাস্থ্যমন্ত্রী বলে দিয়েছেন যে ভ্যাকসিনেটেড না হলে তারা স্কুলে যেতে পারবে না। অন্তত প্রথম ডোজ না নিলে স্কুলে যেতে পারবে না। ১২ বছরের নিচে তো আমাদের দেশে কাউন্টে আসেনি। যুক্তরাষ্ট্রে (১২ বছরের নিচে) খুবই রেস্টিক্টেড হয়েছে, বাকি কোথাও হয় নাই। ’

এখন থেকে ১২ বছরের বেশি বয়সীদের স্কুলে যেতে হলে প্রথম ডোজ টিকা লাগবে, ম্যাসেজটা কি এমন- প্রশ্নে মন্ত্রিপরিষদ সচিব বলেন, জ্বি। আজকে নির্দেশনা দিয়ে দেওয়া হয়েছে। পরশুদিন আলোচনা হয়েছে। আজকে কনফার্ম করা হয়েছে।

‘শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা হলো- ভ্যাকসিন যারা না নেবে তারা স্কুল-কলেজে আসতে পারবে না। বিশ্ববিদ্যালয়ের কথা ওনারা বলেননি। ’

সারাদেশে শিক্ষার্থীদের টিকা দেওয়ার ব্যবস্থা আছে- প্রশ্নে তিনি বলেন, আছে। তাদেরকে মোটিভেটও করতে বলা হয়েছে। যেকোনো আইডেন্টিটি নিয়ে গেলে নিবন্ধন করতে পারবে।

 
বাংলাদেশ সময়: ১৪১৮ ঘণ্টা, জানুয়ারি ০৬, ২০২২
এমআইএইচ/এসআইএস
 

 

বাংলাদেশ সময়: ১৪১৮ ঘণ্টা, জানুয়ারি ০৬, ২০২২
এমআইএইচ/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa