ঢাকা, সোমবার, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩০, ২৯ মে ২০২৩, ০৯ জিলকদ ১৪৪৪

জাতীয়

জীবনমান বৃদ্ধিতে ২০ হাজার প্রতিবন্ধী ব্যক্তিকে প্রশিক্ষণ

সাভার করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪২ ঘণ্টা, জানুয়ারি ৮, ২০২২
জীবনমান বৃদ্ধিতে ২০ হাজার প্রতিবন্ধী ব্যক্তিকে প্রশিক্ষণ জীবনমান বৃদ্ধিতে ২০ হাজার প্রতিবন্ধীকে প্রশিক্ষণ।

সাভার (ঢাকা): সাভারে সেন্টার ফর ডিজএ্যাবিলিটি ইন্‌ ডেভেলপমেন্টের (সিডিডি) উদ্যোগে প্রতিবন্ধী মানুষদের জীবনমান বৃদ্ধিতে ২০ হাজারের বেশি ব্যক্তিকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

শনিবার (০৮ জানুয়ারি) সকালে সিডিডি সম্মেলন কক্ষে সিডিডি ট্রেনিং ইন্সটিটিউটের (সিটিআই)  এক বছর পূর্তি উপলক্ষে অনুষ্ঠানে এ তথ্য জানানো হয়।

জানা গেছে, প্রতিবন্ধী মানুষদের ন্যায্য অধিকার ও সমাজ উন্নয়নের মূলধারায় তাদের অংশগ্রহণ নিশ্চিতকরণে ১৯৯৬ সালে বাংলাদেশে যাত্রা শুরু করে সিডিডি। সিডিডি এ পর্যন্ত ৩৫০ এর বেশি মূলধারার উন্নয়ন সংগঠন ও প্রতিষ্ঠানের সঙ্গে অংশীদারিত্বের ভিত্তিতে কার্যকর সম্পর্ক স্থাপন করেছে। সিডিডি মূলধারার উন্নয়ন সংস্থাসমূহের নীতি নির্ধারণী মহল থেকে শুরু করে মাঠ পর্যায়ের কর্মীদের জন্য প্রতিবন্ধিতা বিষয়ে সক্ষমতা বৃদ্ধির জন্য প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনা করে আসছে। ২০১৭ সাল থেকে তার প্রশিক্ষণ কার্যক্রমকে আরো বেগবান করতে সিডিডি ট্রেনিং ইন্সটিটিউট (সিটিআই) প্রতিষ্ঠা করে।

বর্ষপূর্তি অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সিডিডির সভাপতি জওয়াহেরুল ইসলাম মামুন ও স্বাগত বক্তব্য রাখেন সিডিডির নির্বাহী পরিচালক এ. এইচ. এম নোমান খান।

সিডিডি'র সিনিয়র অফিসার তারেক আহমেদ বলেন, শুরু থেকেই অংশগ্রহণকারীদের সরাসরি উপস্থিতিতেই প্রশিক্ষণ দিয়ে আসছিল। কিন্তু ২০২০ সালের করোনা অতিমারির কারণে সৃষ্ট পরিস্থিতি বিবেচনায় সিটিআই শনিবার (জানুয়ারি ৮) থেকে অনলাইন প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনার যাত্রা শুরু করে। এই যাত্রায় যেমন বেশ কিছু স্থানীয় ও আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা সংযুক্ত হয়েছে তেমন প্রথিতযশা প্রশিক্ষকরাও প্রশিক্ষণে যুক্ত হয়েছেন।

বাংলাদেশ সময়: ১৭৪২ ঘণ্টা, জানুয়ারি ০৮, ২০২২
কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa