ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

জাতীয়

পর্দা উঠলো বাংলাদেশ-ভারত সাংস্কৃতিক মিলনমেলার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০২২
পর্দা উঠলো বাংলাদেশ-ভারত সাংস্কৃতিক মিলনমেলার

রাজশাহী: বর্ণিল আয়োজনের মধ্য দিয়ে রাজশাহীতে পর্দা উঠলো বাংলাদেশ-ভারত সাংস্কৃতিক মিলনমেলার।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ, বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও বাংলাদেশ-ভারত মৈত্রীর ৫০ বছর পূর্তিতে রাজশাহী সিটি করপোরেশনের পৃষ্ঠপোষকতায় এবং ফ্রেন্ডস অব বাংলাদেশের উদ্যোগে রাজশাহীতে বাংলাদেশ-ভারত ৫ম সাংস্কৃতিক মিলনমেলার মূল অনুষ্ঠানের উদ্বোধন করা হয়েছে।

শনিবার (২৬ ফেব্রুয়ারি) বিকেলে রাজশাহী কলেজ মাঠে উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত অতিথিরা বেলুন ও ফেস্টুন উড়িয়ে মেলার উদ্বোধন করেন।

উদ্বোধনের পর আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান হয়। প্রস্তুতি কমিটির আহ্বায়ক আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও সিটি মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি মন্ত্রী ড. আব্দুর রাজ্জাক।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য দেন বক্তব্যে ত্রিপুরা রাজ্য সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী রামপ্রসাদ পাল ও বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এসএম কামাল হোসেন। স্বাগত বক্তব্য দেন ফ্রেন্ডস অব বাংলাদেশের (কো-অর্ডিনেটিং চ্যাপ্টার) প্রধান সমন্বয়ক এস এম সামছুল আরেফীন।



অনুষ্ঠানে বক্তারা বলেন, বাংলাদেশ-ভারত সম্পর্ক আত্মিক সম্পর্ক। বাংলাদেশ-ভারত সম্পর্ককে আরও সুদৃঢ় করতে এই সাংস্কৃতিক মিলনমেলার আয়োজন হবে মাইলফলক। জন্ম-জন্মান্তরে ভারত-বাংলাদেশ সম্পর্ক থাকবে, কেউ ম্লান করতে পারবে না। আমাদের এই সাংস্কৃতিক বন্ধন চির অটুট থাকবে। আমাদের সাংস্কৃতিক বন্ধন যত বেশি সুদৃঢ় হবে, ব্যবসা-বাণিজ্যিক ক্ষেত্রে উভয় দেশ তত বেশি লাভবান হবে।

২৫ থেকে ২৮ ফেব্রুয়ারি বাংলাদেশ-ভারত পঞ্চম সাংস্কৃতিক মিলনমেলায় অংশ নিতে ৩৬ জনের একটি প্রতিনিধি দল গতকাল শুক্রবার রাজশাহীতে এসেছে। শনিবার সকালে নগর ভবনে তাদের সংবর্ধিত করেন রাসিক মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন।

তারা হলেন, ত্রিপুরা রাজ্য সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী রামপ্রসাদ পাল ও তার সহধর্মিণী মঞ্জু পাল, খ্যাতিমান কবি ও শিল্পী মৌসুমি রায় চৌধুরী, খ্যাতিমান অভিনেত্রী ঋতুপর্ণা চক্রবর্তী সেনগুপ্ত, সুভপ্রসন্ন ভাট্টাচার্য, ফ্রেন্ডস অব বাংলাদেশের (ইন্ডিয়া চ্যাপ্টার) সহ-সভাপতি সত্যম রায় চৌধুরী, ফ্রেন্ডস অব বাংলাদেশের (ইন্ডিয়া চ্যাপ্টার) কার্যকরী সভাপতি রাধা তমাল গোস্বামী, দৈনিক আজকাল পত্রিকার সাংবাদিক তরুণ চক্রবর্তী,  ফ্রেন্ডস অব বাংলাদেশের (ইন্ডিয়া চ্যাপ্টার) সমন্বয়ক তপশ্রী গুপ্তা, দ্বীপ প্রকাশনীর প্রকাশক সংকর মন্ডল, টেকনো ইন্ডিয়া গ্রুপের নির্বাহী পরিচালক তপন কুমার ঘোষ, টেকনো ইন্ডিয়া গ্রুপের উপদেষ্টা ভাস্কর রায়, টেকনো ইন্ডিয়া গ্রুপের প্রধান নির্বাহী কর্মকর্তা শঙ্কু বোস, খ্যাতিমান অভিনেতা ও শিল্পী সুভ্রনীল চ্যাটার্জি, খ্যাতিমান শিল্পী সান্তনু রায় চৌধুরী, খ্যাতিমান শিল্পী নবনিতা রায় চৌধুরী, খ্যাতিমান শিল্পী মানদাবী চক্রবর্তী, খ্যাতিমা আর্টিস্ট সিতাংশু মজুমদার, ফ্রেন্ডস অব বাংলাদেশের (দিল্লি চ্যাপ্টার) সমন্বয়ক সৌম বন্দোপাধ্যায় প্রমুখ। পরে রাজশাহী কলেজ মাঠে আয়োজিত সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নেন তারা।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ভাষা সৈনিক মোশাররফ হোসেন আখুঞ্জী, রাজশাহী-৪ আসনের সংসদ সদস্য ইঞ্জিনিয়ার এনামুল হক, রাজশাহীর মহিলা আসনের এমপি আদিবা আঞ্জুম মিতা, প্রস্তুতি কমিটির যুগ্ম আহ্বায়ক কবি আরিফুল হক কুমার, পুলিশের রাজশাহী রেঞ্জের ডিআইজি আব্দুল বাতেন, রাজশাহী মেট্রোপলিটন পুলিশ কমিশনার আবু কালাম সিদ্দিক, রাজশাহী মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী কামাল, সাধারণ সম্পাদক ডাবলু সরকার, রাজশাহী জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি অনিল কুমার সরকার, সাধারণ সম্পাদক আব্দুল ওয়াদুদ দারা, আওয়ামী যুব মহিলা লীগের সাধারণ সম্পাদক অপু উকিল, রাজশাহী জেলা আওয়ামী লীগের সদস্য ডা. আনিকা ফারিহা জামান অর্ণা।

এদিকে মনোজ্ঞ সাংষ্কৃতিক অনুষ্ঠান দেখতে ভিড় জমান হাজার হাজার মানুষ। দর্শকে দর্শকে কানায় কানায় পূর্ণ হয় রাজশাহী কলেজ মাঠ। সাংস্কৃতিক অনুষ্ঠানে ছিল সম্মিলিত সাংস্কৃতিক জোট, রাজশাহীর স্থানীয়দের পরিবেশনায় বঙ্গ আমার জননী সঙ্গীত ও নৃত্য, ভারতীয় শিল্পীদের পরিবেশনায় গীতি আলেখ্য ও নৃত্য, শামা রহমানের পরিবেশনায় রবীন্দ্র সঙ্গীত, চিন্তক থিয়েটার গাইবান্ধার পরিবেশনা, লাভবী দেবের পরিবেশনায় লোকসঙ্গীত, ফকির শাহাবুদ্দিনের পরিবেশনায় ছিল বাউল ও সুফি গান।

বাংলাদেশ সময়: ২০২৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০২২
এসএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।