ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

জাতীয়

নিরপেক্ষ হওয়া সবসময় ভালো নয়: দীপু মনি

ডিস্টিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৬ ঘণ্টা, এপ্রিল ৮, ২০২২
নিরপেক্ষ হওয়া সবসময় ভালো নয়: দীপু মনি

চাঁদপুর: শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, যে কোনো সরকার নয়, ক্ষমতায় আসতে হবে জনগণের এবং শেখ হাসিনার সরকার। আমরা নারী অধিকারের কথা বলি, সততা ও ন্যায় চাই, আর অসৎ মানুষকে ক্ষমতায় বসাবো—সেটা হয় না।

আজকের সমাজে সৎ থাকা কষ্টকর একটি বিষয়। সেই গুণটি যারা কষ্ট করে ধরে রেখেছেন তাদের রক্ত সততার বাইরে যাওয়ার প্রশ্ন ওঠে না।

শুক্রবার (০৮ এপ্রিল) সন্ধ্যায় চাঁদপুর প্রেসক্লাব ভবনের হলরুমে প্রেসক্লাবের অভিষেক ও ইফতার মাহফিল অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

দীপু মনি বলেন, আমাদের বাংলাদেশের ১শ বছরের ইতিহাস জানতে হবে। আমি যদি রাজনীতি করি, সাংবাদিকতা করি, প্রশাসন চালাই—প্রকৃত ইতিহাস জানতে হবে। ইতিহাস জানা, ইতিহাসের গতি প্রকৃতি বোঝা ছাড়া এসব পেশায় ঠিকভাবে কাজ করা যায় না।

তিনি বলেন, আমাদের রাজনীতিতে দু’টি ভাগ স্পষ্ট। একটি খুবই সংকীর্ণ তথা কথিত ধর্মীয় ধারা। আরেকটি উদার গণতান্ত্রিক মানবতাবাদী ধারা। এই দু’টি ধারা আমরা গত ১শ বছর ধরে স্পষ্টভাবে দেখতে পাই। যখন উদার গণতান্ত্রিক মানবতাবাদী ধারা দেশ পরিচালনায় এসেছে, এই দেশ এগিয়ে গেছে এবং মানুষের আশা-আকাঙ্খা বাস্তবায়িত হয়েছে। আর বিপরীত ধারার লোকজন যখনই ক্ষমতায় এসেছে, তখনই দেশ পেছন দিকে হাটতে শুরু করেছে।

মন্ত্রী বলেন, আমরা অনেক কিছুতে নিরপেক্ষতা চাই। কিন্তু কখনো কখনো এতে অন্যায়কারীর পক্ষ নিয়ে ফেলি। যখন একটি পক্ষ অন্যায় করছে, আরেকটি পক্ষ ন্যায়ের সঙ্গে আছে; এর বাইরে নিরপেক্ষতার নামে যিনি মাঝপথ দিয়ে হাঁটেন, তিনি সত্য ও ন্যায়কে তুলে ধরেন না। তিনি নানাভাবে অন্যায়কে উসকে দিচ্ছেন। কাজই নিরপেক্ষ হওয়া সবসময় ভালো নয়।

দীপু মনি বলেন, পারিবারিক কারণে সংবাদপত্র এবং সাংবাদিকদের সঙ্গে আমার সম্পর্ক খুবই ঘনিষ্ঠ। চাঁদপুরের সাংবাদিকদের সঙ্গেও আমার সম্পর্ক খুব ভালো। একটি জেলা সদর থেকে অনেকগুলো খবরের কাগজ নিয়মিত বের হওয়া বড় ব্যাপার। আমাদের সমাজকে এগিয়ে নিতে হলে সঠিক তথ্য দেওয়া দরকার। সে ক্ষেত্রে সংবাদপত্র গুরুদায়িত্ব পালন করে। একই সঙ্গে সংবাদপত্র পড়ে মানুষ অনেক কিছু শেখে।

প্রেসক্লাব সভাপতি গিয়াস উদ্দিন মিলনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক রিয়াদ ফেরদৌসের সঞ্চালনায় অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন জেলা প্রশাসক (ডিসি) অঞ্জনা খান মজলিশ, পুলিশ সুপার (এসপি) মো. মিলন মাহমুদ, চাঁদপুর জেলা আওয়ামী লীগ সহ-সভাপতি ডা. জে আর ওয়াদুদ টিপু, চাঁদপুর পৌর মেয়র মো. জিল্লুর রহমান, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান নুরুল ইসলাম নাজিম দেওয়ান, স্বাধীনতা পদকপ্রাপ্ত নারী মুক্তিযোদ্ধা ডা. সৈয়দা বদরুন্নাহার চৌধুরী, প্রেসক্লাবের সাবেক সভাপতি গোলাম কিবরিয়া জীবন, কাজী শাহাদাত, সাবেক সাধারণ সম্পাদক রহিম বাদশা ও এএইচএম আহসানুল্লাহ প্রমুখ।

বাংলাদেশ সময়: ২১০৬ ঘণ্টা, ০৮ এপ্রিল, ২০২২
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।