ঢাকা, রবিবার, ১৬ আষাঢ় ১৪৩১, ৩০ জুন ২০২৪, ২২ জিলহজ ১৪৪৫

জাতীয়

আইওএমকে জলবায়ু-অভিবাসন নিয়ে আরও কাজ করার আহ্বান

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৪ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০২২
আইওএমকে জলবায়ু-অভিবাসন নিয়ে আরও কাজ করার আহ্বান

ঢাকা: পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন আন্তর্জাতিক অভিবাসন সংস্থাকে (আইওএম) জলবায়ু-অভিবাসন নিয়ে আরও কাজ করার আহ্বান জানিয়েছেন। বাংলাদেশে নবনিযুক্ত আইওএম চিফ অব মিশন আবদুসাত্তর এসয়েভ পররাষ্ট্র মন্ত্রণালয়ে পরিচয়পত্র পেশকালে মন্ত্রী এ পরামর্শ দেন।

বুধবার (২৭ এপ্রিল) পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এ তথ্য জানানো হয়।

পরিচয়পত্র পেশকালে পররাষ্ট্রমন্ত্রী বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে মানুষের অভ্যন্তরীণ এবং আন্তর্জাতিক উভয় ক্ষেত্রে চলাচল মোকাবিলায় আন্তর্জাতিক সম্প্রদায়ের উপযুক্ত উপায় খুঁজে বের করা উচিত।

এ সময় তিনি নতুন আইওএম কান্ট্রি চিফকে স্বাগত জানান এবং তার দায়িত্ব পালনে প্রয়োজনীয় সহযোগিতার আশ্বাস দেন।

ড. মোমেন রোহিঙ্গাদের মানবিক সাড়া প্রদানে আইওএম’র  সম্পৃক্ততার কথা স্বীকার করে বিশ্বের অন্যান্য অংশে জরুরি পরিস্থিতিতে অব্যাহত আন্তর্জাতিক সহায়তার গুরুত্বের ওপর জোর দেন।

এসোয়েভ তাকে ভাসানচরে আইওএম’র আসন্ন কাজ এবং অন্যান্য বিষয় সম্পর্কে অবহিত করেন। তিনি মিয়ানমারে রোহিঙ্গাদের নিরাপদ ও মর্যাদাপূর্ণ প্রত্যাবাসনের অগ্রাধিকারের কথা স্বীকার করেন।

তিনি নিরাপদ, সুশৃঙ্খল এবং নিয়মিত অভিবাসনের বিষয়ে গ্লোবাল কমপ্যাক্ট বাস্তবায়নসহ আন্তর্জাতিক অভিবাসন সমস্যায় বাংলাদেশের ভূমিকার প্রশংসা করেন। সেই সঙ্গে জাতিসংঘের সংস্থা হিসেবে আইওএমকে আরও শক্তিশালী ও তাদের কণ্ঠস্বর সমুন্নত রাখার জন্য বাংলাদেশকে অনুরোধ করেন।

ড. মোমেন সাম্প্রতিক অতীতে কিছু আন্তর্জাতিক সংঘাতের পরিস্থিতি থেকে পালিয়ে আসা বাংলাদেশি নাগরিকদের প্রত্যাবাসনে সহযোগিতার জন্য আইওএমকে ধন্যবাদ জানান।

বাংলাদেশ সময়: ১৩৪৪ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০২২
টিআর/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।